adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানিক সাহার দশম মৃত্যুবার্ষিকী আজ

image_64065_0খুলনা: খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং দৈনিক সংবাদ, একুশে টিভি ও বিবিসি সাংবাদিক একুশে পদকপ্রাপ্ত মানিক সাহার দশম মৃত্যুবার্ষিকী বুধবার।২০০৪ সালের এই দিনে খুলনা প্রেস ক্লাবের অদূরে দুপুরে সন্ত্রাসীদের বোমা হামলায় মানিক সাহা নিহত হন।

মানিক সাহার ১০ম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে খুলনা প্রেস ক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন, মানিক সাহা স্মৃতি পরিষদ, উদীচী, রতন সেন পাবলিক লাইব্রেরিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাবীবী সংগঠন এবং নিহতের পরিবারের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, খুলনা প্রেসক্লাব চত্বরে সাংবাদিক স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ এবং সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন। অন্যদিকে ধর্মীয় রীতি নীতি অনুযায়ী পারিবারিক ভাবে অনুষ্ঠানাদি পালন করা হবে।
সাংবাদিক মানিক সাহা হত্যাকাণ্ডের পর সেদিন রাতেই খুলনা থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) রনজিৎ কুমার পাল বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে দু’টি মামলা দায়ের করেন। মামলার (হত্যা ও বিস্ফোরক) তদন্ত শেষে ২০০৮ সালের ১২ ডিসেম্বর ১৩ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করা হয়।
পরবর্তীতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল অধিকতর তদন্তের নির্দেশ দিলে আরো একজনকে অভিযুক্ত করে আদালতে সম্পূরক চার্জশিট দেয়া হয়। আসামিদের মধ্যে তিনজন ক্রসফায়ারে নিহত হয়েছে। চারজন জেল হাজতে রয়েছে। তারা হলেন সুমন ওরফে নূরুজ্জামান, আকরাম হোসেন, আলী আকবর শিকদার, মোঃ হাই ইসলাম ওরফে কচি। পলাতক রয়েছে বেলাল, সাত্তার, ওমর ফারুক, সরোয়ার হোসেন ওরফে সাকা ও মিঠুন।
দীর্ঘ সময়েও এ হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন না হওয়ায় ন্যায়বিচারের আশা ছেড়ে দিয়েছেন নিহতের স্ত্রী নন্দা সাহা, মেয়ে নাতাশা ও পর্শিয়া।
এ হত্যা মামলার পিপি অ্যাডভোকেট সুলতানা রহমান শিল্পী জানান, বর্তমানে মামলা দু’টি (হত্যা ও বিস্ফোরক) খুলনা মাহানগর দায়রা জজ আদালতে পুনরায় সাক্ষ্যগ্রহণের অপেক্ষায় রয়েছে। রাষ্ট্রপক্ষ মনে করে, ন্যায়বিচারের স্বার্থে যেসব সাক্ষ্য ইতিপূর্বে হয়নি, সেইসব সাক্ষ্য হওয়া উচিত। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া