adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্টেডিয়ামে গিয়ে আট বিশ্বকাপ দেখা দম্পতি

1443090637স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ফুটবল দেখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ এখন ব্রাজিলে। কিন্তু ভারতের কলকাতার চ্যাটার্জী দম্পতির মতো রেকর্ড খুঁজে পাওয়া বড়ই দুষ্কর।

পান্নালালের বয়স ৮০ চেয়ে বেশি, আর চৈতালী চ্যাটার্জির ৭২। ইতোমধ্যে একটানা আটটি বিশ্বকাপ দেখতে পৃথিবীর বিভিন্ন দেশে গেছেন এই দম্পতি। চার বছর ধরে সংসার খরচ থেকে টাকা বাঁচিয়ে বিশ্বকাপ দেখতে যাওয়াটাই তাঁদের নেশা। কিন্তু এবার তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে ফিফা।

দণি পশ্চিম কলকাতার খিদিরপুরে গিয়ে দেখলাম বহু পুরনো পৈত্রিক বাড়ির তিনতলায় চ্যাটার্জি পরিবারের বাস। বসার ঘর আর শোওয়ার ঘর একটাই।
প্রাক্তন ফুটবলার ও ক্রীড়া সংগঠক পান্নালাল চ্যাটার্জি আগে আটটি বিশ্বকাপ দেখেছেন। তবে এবার উত্তেজনা বাড়তি। কারণ তাঁরা এবার যাচ্ছেন ফুটবলের মক্কায়।

''আবারও বের হচ্ছি অনেক কষ্ট করে। ব্রাজিল তো ফুটবলের মক্কা। কিন্তু ভয়ও আছে। তবে এবারে পাঁচজন যাচ্ছি। আমার ভাইপোকেও নিয়ে যাচ্ছি। জানেন, ব্রাজিল কিন্তু চাপে আছে। নিজেদের দেশে খেলা তো। ওদের প্লেয়ারদের বাড়তি চাপ। নিজের দেশে যদি ভাল খেলতে না পারে!'' বলছিলেন চ্যাটার্জি।

প্রতিবারের মতোই এবারও নিজেই সব ব্যবস্থা করেছেন, কিছু বন্ধুর সাহায্যে। চ্যাটার্জির কথায়, ''প্রায় আট মাস আগে ফিফাকে একটা চিঠি পাঠিয়েছিলাম। এত বছর ধরে বিশ্বকাপ দেখতে যাচ্ছি আমরা সম্পূর্ণ নিজেদের টাকায়। এসব বলে কী সাহায্য করতে পারে, জানতে চেয়েছিলাম। ওরা একজনের সঙ্গে যোগাযোগ করিয়ে দিয়েছে। যিনি সাও পাওলোতে তাঁর ফ্যাটে আমাদের সবাইকে বিনা পয়সায় থাকার ব্যবস্থা করেছেন। এক প্রিয় বন্ধু সস্তায় বিমানের টিকিটের ব্যবস্থা করেছে। তা-ও মাথাপিছু প্রায় দুই লাখ টাকা লেগে যাচ্ছে।'' কীভাবে এই দম্পতি যোগাড় করেন সেই টাকা? জানতে চেয়েছিলাম সংসারের কর্ত্রী চৈতালী চ্যাটার্জির কাছে।

তাঁর কথায়, ''প্রতি মাসে আমরা একটা নির্দিষ্ট টাকা জমাই সংসার খরচ থেকে বাঁচিয়ে। সেই টাকায় কোনওভাবেই হাত দিই না। যদি কোনও কারণে বাড়তি টাকা লাগে, তাহলে পরের মাসে মাছ-মাংস খাওয়া বাদ দিয়ে সেই টাকা পুষিয়ে দিই। এছাড়াও মি. চ্যাটার্জী সিকিম গোল্ড কাপ আয়োজনের জন্য সেখানে যাওয়ার যে বিমানের ভাড়া পান বছরে কয়েকবার, সেই টাকায় আমরা ট্রেনে যাই। বাকি টাকাটা জমে।''
চ্যাটার্জী বলছিলেন, আটবার বিশ্বকাপ দেখতে যাওয়ার মধ্যে সবথেকে স্মরণীয় ঘটনা পেলের সঙ্গে দেখা হওয়াটা। শাড়ি পরা এক ভারতীয় মহিলাকে আমেরিকায় বিশ্বকাপের আসরে দেখতে পেয়ে নিজেই এগিয়ে নাকি এসেছিলেন পেলে। সেই ছবি সযতেœ রেখে দিয়েছেন চ্যাটার্জী পরিবার। তবে মিসেস চ্যাটার্জীর কাছে সবথেকে স্মরণীয় ঘটনা মারাদোনাকে খেলতে দেখা খুব কাছ থেকে।

পান্নালাল চ্যাটার্জীর কাছে জানতে চেয়েছিলাম, এত দেশের খেলা দেখেন বিশ্বকাপের আসরে। কিন্তু নিজের দেশের খেলা যে দেখা যায় না সেখানে – তাতে মন খারাপ হয় না?

জবাবে এই সাবেক ফুটবলার বলেন, ''বিশ্বকাপ না দেখলে বোঝা কঠিন যে কেন ভারত এত পিছিয়ে। যে বলে খেলা হচ্ছে, তার দাম ২৭০০০ টাকা, আর আমরা বল কিনি ৪০০-৫০০ টাকায়।''
''আমাদের মাঠগুলোর কোনোটাতে বড় ঘাস, কোথাও ছোট। কোনওটা এবড়োখেবড়ো, কোথাও তা না। তাপমাত্রা এক শহরে একরকম । এগুলো দেখতে হবে তো। আমাদের দেশে তো পরিকাঠামোই নেই।'

প্রতিবারের মতোই বিশ্বকাপ যেখানে খেলা হয়, সেই দেশটাও কিছুটা ঘুরে নেন চ্যাটার্জী দম্পতি। সেভাবেই গতবার আফ্রিকায় গিয়ে ঘুরে এসেছেন মাসাইমারা, বা তারও আগে আমেরিকায় গ্র্যান্ড ক্যানিয়ন। আর এবার খেলা দেখার পরে তাঁদের যাওয়ার ইচ্ছে অ্যামাজন দেখবেন। সূত্র- বিবিসি বাংলা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া