adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএস ওপেনের শিরোপা জোকোভিচের

DJOKOVIC+4স্পোর্টস ডেস্ক : রজার ফেদেরারকে হারিয়ে ইউএস ওপেনের শিরোপা জিতেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নোভাক জোকোভিচ। সার্বিয়ার তারকার ক্যারিয়ারে এটি দশম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। 
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফেদেরারকে ৬-৪, ৫-৭, ৬-৪, ৬-৪ গেমে হারান জোকোভিচ। 
প্রতিপক্ষের সার্ভ রিটার্ন করার নতুন কৌশল নিয়ে আবির্ভূত হওয়া ফেদেরার দারুণ ছন্দ নিয়ে এবারের ইউএস ওপেনের ফাইনালে ওঠেন। গত উইম্বলডনের ফাইনালে হারার পর টানা ২৮টি সেট জেতার বিপরীতে একটিও সেট হারেননি সুইস তারকা। 
 
উইম্বলডনের ফাইনালে জোকোভিচের কাছেই হেরেছিলেন ফেদেরার। এবারও সেই জোকোভিচেই ভাঙল ৩ বছর পর আবার গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন। 
 
আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফেদেরারের সমর্থকই বেশি ছিল। এই সমর্থনকে কাজে লাগিয়ে ক্যারিয়ারে ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আশা করেছিলেন সুইস তারকা। কিন্তু ২৮ বছর বয়সী জোকোভিচ তা হতে দেননি।    
 
বৃষ্টির কারণে দেরিতে শুরু হওয়া ম্যাচে প্রথম সেট জিতে নেন জোকোভিচ। দ্বিতীয় সেট জিতে ঘুরে দাঁড়ান ফেদেরার। তৃতীয় সেট জয়েরও ভালো সম্ভাবনা তৈরি করেছিলেন তিনি। 
শেষ পর্যন্ত অবশ্য ২৮ বছর বয়সী জোকোভিচের সঙ্গে পেরে ওঠেননি চৌত্রিশ পূর্ণ করা ফেদেরার। তার ছয়টি সার্ভ ব্রেক করেন জোকোভিচ। এছাড়া তিনি ২৩টি ব্রেক পয়েন্টের ১৯টিই বাঁচিয়ে নেন। আর এভাবেই এ বছর গ্র্যান্ড স্ল্যামে ২৮টি ম্যাচ খেলে ২৭তম জয় তুলে নেন জোকোভিচ। 
আরেকটি দারুণ কীর্তি গড়েন জোকোভিচ। ১৯৬৮ সাল থেকে শুরু হওয়া টেনিসের উš§ুক্ত যুগে এক বছরে সবকটি (চারটি) গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠা তৃতীয় খেলোয়াড় হন তিনি। ১৯৬৯ সালে এই কীর্তি প্রথম গড়েছিলেন রড লেভার। আর এবারের ইউএস ওপেনের ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ ফেদেরার এই কীর্তি করেন তিনবার-২০০৬২০০৭ ও ২০০৯ সালে।  
চারটি ফাইনালে উঠে তিনটিই জিতলেন জোকোভিচ। একমাত্র ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেই হেরে যান তিনি। এমন একটি বছর কাটিয়ে দারুণ খুশি সার্বিয়ার এই টেনিস তারকা। 
পেছনের অন্য যে কোনো বছরের চেয়ে এই বছরকে আমি বেশি উপভোগ করছি।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া