adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ড. মো. আনোয়ার হোসেন-স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মহোদয় দ্রুত ব্যবস্থা নিন

Dr. Md. Anwar Hossainকারাগার থেকে বেরিয়েছি। এক তরুণের সঙ্গে পরিচয় হয়। সে ছবি তোলে। প্রিন্ট করে পৌঁছেও দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের ছাত্র মারুফ রসূল। দৃষ্টিনন্দন লাল ইটের কার্জন হল ও অন্যান্য ভবন নিয়ে কার্জন হল ক্যাম্পাস। বিজ্ঞান ও জীববিজ্ঞানের বিভিন্ন বিভাগের অবস্থান এই ক্যাম্পাসেই।
বিজ্ঞান যুক্তির কথা বলে, বিজ্ঞান প্রতিনিয়ত আধুনিক থাকে। পশ্চাৎপদতা, সাম্প্রদায়িক বিষবাষ্প ও কুপমণ্ডুকতার বিরুদ্ধে বিজ্ঞান শাণিত অস্ত্র। দুনিয়াজুড়ে কীর্তিমান বিজ্ঞানীদের আমরা সোচ্চার হতে দেখেছি নাজি জার্মানি ও সাম্রাজ্যবাদী আমেরিকার আগ্রাসী যুদ্ধের বিরুদ্ধে। মানবতার সপক্ষে দাঁড়ায় বিজ্ঞান।
কার্জন হলে মূল পদার্থ বিজ্ঞান ভবনটি রয়েছে। এই ভবনেই গবেষণা করে পৃথিবীবিখ্যাত হয়েছেন অধ্যাপক সত্যেন্দ্রনাথ বোস এবং মেঘনাদ সাহা। গবেষণায় এবং মানবিকতায় তাদের গৌরবময় ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করেছেন এই বিভাগের অধ্যাপক ইন্নাস আলী, আবদুল মতিন চৌধুরী, হারুনর রশীদ ও হীরন্ময় সেনগুপ্ত প্রমুখ বিদগ্ধ বিজ্ঞানী।
সেই কার্জন হলে বিভিন্ন বিভাগে বিষফোঁড়াসম মিউটেন্টের মতো শিবির, তবলিগ, হিজবুত তাহরির ডেরা বেঁধেছে। এক-এগারোর সেনাচালিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর এদের প্রতিপত্তি বেড়েছিল। অনেকটা বেপরোয়া হয়ে তারা প্রচারণায় নেমেছিল তখন। গোয়েন্দা সংস্থা ডিজিএফআই তাদের মদত দিয়েছে। পদার্থ বিজ্ঞানসহ কার্জন হলের সবক’টি বিভাগে তখন এদের পদচারণা। একদল শিক্ষক আছেন যাদের ছত্রচ্ছায়ায় এরা কাজ করে।
লক্ষ প্রাণের বিনিময়ে পাকিস্তানি হানাদারদের কবল থেকে বাংলাদেশের স্বাধীনতা এসেছিল বলেই এ শিক্ষকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ পেয়েছেন। কিন্তু এদের আনুগত্য মুক্তিযুদ্ধের চেতনার প্রতি নয়– আছে যুদ্ধাপরাধী জামায়াত, হেফাজত ও জঙ্গীদের প্রতি; জঙ্গী-অধ্যুষিত পাকিস্তান ও তালেবানদের প্রতি।
কার্জন হলের এই আবহের মধ্যে মারুফ রসূলকে দেখলাম এক প্রতিবাদী তরুণ হিসেবে। ২০০৮ সালের ফেব্র“য়ারি মাসেই সে কার্জন হলের পদার্থ বিজ্ঞান বিভাগের করিডোর জুড়ে আয়োজন করেছে একুশের চেতনায় ফটো প্রদর্শনী। বিভাগের অধ্যাপক মেজবাহ উদ্দিন আহমেদ এবং অল্প ক’জন শিক্ষক মারুফকে সহায়তা করেছেন। পদার্থ বিজ্ঞান বিভাগের সে প্রদর্শনীতে আমি গিয়েছি। মারুফকে দেখেছি গণজাগরণে, শাহবাগে। সেই মারুফের লেখা, ‘অদ্ভুত উঠের পিঠে চলছে স্বদেশ’ পড়লাম অনলাইন সংবাদপত্রে। দৈনিক জনকণ্ঠ পত্রিকায়ও তা প্রকাশিত হয়েছে।
৩ এপ্রিল, ২০১৪ শীর্ষ সংবাদের শিরোনাম ‘জঙ্গীবাদ প্রচারকারীর উস্কানিতে দুই কিশোর গ্রেপ্তার’। রায়হান রাহী এবং উল্লাস দত্ত। দুই কিশোর ব্লগার। ৩০ মার্চ তাদের গ্রেপ্তার করে চট্টগ্রামের চকবাজার থানার পুলিশ। রাহী ৩ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসির পরীক্ষার্থী ছিল। সে কলেজে গিয়েছিল পরীক্ষার প্রবেশপত্র আনার জন্য। সেখানে পূর্ব থেকে ওঁৎ পাতা শিবির ক্যাডারদের হাতে রাহী এবং তার বন্ধু উল্লাস আক্রান্ত হয়। পুলিশ আক্রমণকারীদের কিছু বলে না, উল্টো রাহী ও উল্লাসকে তথ্যপ্রযুক্তি আইনে গ্রেফতার করে হাজতে পাঠায়। তাদের বিরুদ্ধে অভিযোগ ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে তারা।
কারা অভিযোগ করেছে? আক্রমণকারী ছাত্রশিবিরের ক্যাডার ও তাদের নেতা ফারাবী শফিউর রহমান। এই ফারাবীর উস্কানিতেই ২০১৩ সালের ১৫ ফেব্র“য়ারি নির্মমভাবে খুন হন ব্লগার রাজীব। এরপর ফারাবী তার  ফেইসবুক  পেইজে লিখে, যেই ইমাম থাবা বাবার (রাজীবের) জানাজা পড়াবে, সেই ইমামকেও হত্যা করা হবে।
সে বছরের ২৪ ফেব্র“য়ারি ফারাবী গ্রেফতার হয়। কিন্তু কী আশ্চর্য! হাইকোট থেকে জামিন নিয়ে দিব্যি কারাগার থেকে বেরিয়ে এসে সে ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার হুমকি দিয়ে লিখে, আমি সেনাবাহিনীকে বলছি, আপনারা আর কতদিন অস্ত্র সাজগোজ করে রাখবেন। আপনাদের কি উচিত না এখন গণভবন আক্রমণ করে ড্রাকুলারূপী শেখ হাসিনার হাত থেকে দেশবাসীকে বাঁচানো।
মারুফ রসূল যথার্থই লিখেছে, যে ব্লগার স্বাধীনতার জন্য, মুক্তিযুদ্ধের জন্য, অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য ব্লগিং করছে স্বাধীনতাবিরোধী অপশক্তিকে পরাজিত করতে, তাকে বহন করতে হচ্ছে ৫৭ ধারার (তথ্যপ্রযুক্তির আইনের ধারা) অভিশাপ।
আজ সকালে এ লেখা যখন লিখছি, তখন ফোন এল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি ড. মুশফিকুর রহমানের কাছ থেকে। ৫ মার্চ তারিখে বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে জামায়াত-শিবিরের ঘাতকেরা রামদা-চাপাতি নিয়ে তাকে আক্রমণ করে। ছাত্রদের প্রতিরোধের মুখে গুলি ছুঁড়ে তারা পালিয়ে যায়।
পরম সৌভাগ্য ড. মুশফিকের। মারাত্মকভাবে আহত হলেও ড. হুমায়ুন আজাদের মতো করুণ মৃত্যু তাকে বরণ করতে হয় না। ঘটনার পাঁচদিন পর দু’জন আক্রমণকারী যথাক্রমে পাবনা বিশ্ববিদ্যালয় সংলগ্ন রাজাপুর এলাকার ওয়ার্ড কমিশনার জঙ্গী জামায়াত নেতা ওয়ারেস মেম্বার ও পাবনা এডোয়ার্ড কলেজের শিবির ক্যাডার আতাউর রহমান লাল চান গ্রেফতার হয়।
আজ ফোনে ড. মুশফিকের অসহায় কণ্ঠ। প্রবল আঞ্চলিকতা এই পাবনা বিশ্ববিদ্যালয়ে। ড. মুশফিকের বাড়ি নওগাঁয়। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে আছেন জামায়াত-সমর্থক শিক্ষকেরা। তাদের ইন্ধনে শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন এমন নীতিনিষ্ঠ শিক্ষক ড. মুশফিকের উপর জামায়াতী আক্রমণ। তিনি আশংকা প্রকাশ করে বলেছেন,  গ্রেফকারকৃত দুই জামায়াত-শিবির ক্যাডার হয়তো জামিনে বের হয়ে আসবে। ড. মুশফিকের ওপর জঙ্গী জামায়াতের আক্রমণ আড়াল করা হয়ে হচ্ছে পাবনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যকার দলাদলির কথা বলে। এই ষড়যন্ত্রে এলাকার মন্ত্রী এবং সংসদ সদস্যও আছেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় মাননীয় প্রধানমন্ত্রীর অধীনে। কিন্তু কদিক সামলাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা? এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহোদয় জনাব আসাদুজ্জামান খানকে চিনি। তেজগাঁও কলেজে শিক্ষক নির্বাচনী বোর্ডের সভায় গিয়েছি। বর্তমান প্রতিমন্ত্রী তখন তেজগাঁও এলাকার সংসদ সদস্য ও কলেজ গভর্নিং বডির সভাপতি। এমন সৎ, নিষ্ঠাবান, সজ্জন এবং বিনয়ী সাংসদ খুব কমই দেখেছি। ঘড়ির কাঁটা ধরে ঠিক সময়ে তিনি সভায় এসে উপস্থিত হয়েছেন। তাঁর নিজের কোনো প্রার্থী নেই। বললেন, আপনি প্রাণরসায়নের অধ্যাপক। আপনি বিশেষজ্ঞ। এই প্রাণরসায়ন বিভাগে শিক্ষক নিয়োগে আপনার মতামতই আমরা গ্রহণ করব। তাই হয়েছিল।
সে সময় অন্যদের কাছ থেকে শুনেছি, পরবর্তী নির্বাচনে ঢাকা শহর থেকে আওয়ামী লীগের সাংসদদের মধ্য থেকে একজন পাশ করলে তিনি হবেন জনাব আসাদুজ্জামান খান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে তাকে নির্বাচন করলেন তখন সবিশেষ আনন্দিত হয়েছি।
মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়, দুজন জঙ্গী ফাঁসির আসামী ও একজন যাব্বজীবন সাজাপ্রাপ্ত দুর্ধষ জঙ্গী আসামী দিনে-দুপুরে পুলিশ ভ্যান থেকে পালিয়ে গেল একজন পুলিশকে হত্যা করে। পাবনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি জামায়াতি আক্রমণে মারাত্মকভাবে আহত হয়েছেন। জামায়াত-শিবিরের অভিযোগে রায়হান রাহী এবং উল্লাসের কারাবরণ। জামায়াতী জঙ্গী ফারাবীর হাইকোর্ট থেকে জামিন লাভ। লাখো কণ্ঠে সোনার বাংলা অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের ভিক্ষামুষ্টি এবং ইবনে সিনার পক্ষ থেকে প্যারেড গ্রাউন্ডের জমায়েতে স্যালাইনের ব্যাগ প্রদান। চট্টগ্রামে ধর্মীয় অনুভূতিতে আঘাতের কথা বলে দু’জন ব্লগারকে গ্রেফতার; অন্যদিকে পাবনা বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিকতার কথা বলে শিক্ষকের উপর জামায়াত-শিবিরের আক্রমণ আড়াল করা– এ বিষয়গুলো সমধিক গুরুত্ব দিয়ে দেখুন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালে একাত্তরের মুক্তিযুদ্ধকালে জামায়াতে ইসলামী ও তাদের সহযোগী সংগঠনসমূহের বিরুদ্ধে যুদ্ধাপরাধ প্রমাণিত হওয়ার পর এখন এই জঙ্গী সংগঠনগুলোকে বেআইনি ঘোষণা শুধু সময়ের ব্যাপার। সেটি সামনে রেখে অন্ধকারের জঙ্গী শক্তিসমূহ সংঘবদ্ধ হচ্ছে। আর তা হতে পারছে এদের দমনে দ্রুত বলিষ্ঠ ব্যবস্থা না নেওয়ার কারণে। মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়, শিষ্টের লালন ও দুষ্টের দমনে দ্রুত ব্যবস্থা নিন।
ড. মো. আনোয়ার হোসেন: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া