adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ৫৪ মামলার সুপারিশ

bsaic-thereport24ডেস্ক রিপোর্ট : দীর্ঘ অনুসন্ধান শেষে অবশেষে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ৫৪ মামলার সুপারিশ দুর্নীতি দমন কমিশনে (দুদক) জমা পড়েছে।
তবে প্রতিবেদনে দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত হিসেবে নাম নেই ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই ওরফে বাচ্চুর। একই সঙ্গে ব্যাংকের পরিচালনা পর্ষদেরও কোনো সম্পৃক্ততা দুদকের অনুসন্ধানে আসেনি।
রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে মঙ্গলবার দুদকের অনুসন্ধান টিম ৫৪ মামলার সুপারিশ করে প্রতিবেদন কমিশনে দাখিল করেছে। শিগগিরই এ সব মামলার সুপারিশ পর্যালোচনা করে কমিশন এতে অনুমোদন দেবে। দুদক সূত্র এ সব তথ্য নিশ্চিত করেছে।
জানতে চাইলে দুদকের পরিচালক নূর আহম্মদ বলেন, ‘দীর্ঘদিন ধরেই বেসিক ব্যাংকের অনুসন্ধান চলেছে। প্রায় সবগুলো প্রতিবেদন তৈরি করা হয়েছে। দু-এক দিনের মধ্যেই প্রতিবেদনগুলো কমিশনে দাখিল করা হবে।’
দুদক সূত্র জানায়, বেসিক ব্যাকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় মোট ৫৪টি মামলা সুপারিশ করা হচ্ছে। এর মধ্যে ব্যাংকের গুলশান শাখা, শান্তিনগর শাখা, দিলকুশা শাখা ও মতিঝিল স্থানীয় কার্যালয়ে ঋণ জালিয়াতির ঘটনায় ওই মামলাগুলো দায়ের করা হবে।
ওই সব মামলায় সম্ভাব্য আসামির তালিকায় রয়েছে বেসিক ব্যাংকের সাবেক এমডি ফখরুল ইসলাম, ডিএমডি মো. সেলিম, এমদাদুল হক, ফজলুল সোবহান, প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির সদস্য সচিব এ মোনায়েম খান, ডিএমডি কনক কুমার পুরকায়স্ত, প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির মহাব্যবস্থাপক মো. মনিরুজ্জামান ও শাহজাহান মোল্লা, ডিজিএম খান ইকবাল হাসান, জিএম মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী মহাব্যবস্থাপক মো. আশরাফুজ্জামান, ব্যাংকের শান্তিনগর শাখার তৎকালীন ব্যবস্থাপক মো. জালাল উদ্দিন, এজিএম এস এম আনিসুর রহমান চৌধুরী, সাবেক ব্যবস্থাপক মোহাম্মদ আলী, গুলশান শাখার সাবেক ব্যবস্থাপক শিপার আহমেদসহ শতাধিক কর্মকর্তা-কর্মচারী।
নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় অর্ধশত মামলার প্রস্তুতি নেওয়া হয়েছে। বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে তেমন কোনো অভিযোগ এখনো পর্যন্ত প্রতিষ্ঠিত হয়নি। তবে মামলা করার পরও তদন্তে তার সম্পৃক্ততার বিষয়টি আরও গভীরভাবে খতিয়ে দেখা যেতে পারে।’
সূত্র আরও জানায়, বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর নেতৃত্বে একটি চক্র ব্যাংকের অর্থ আত্মসাতের মূল ভূমিকা রেখেছে বলে অভিযোগ রয়েছে। ব্যাংকের প্রধান শাখা, গুলশান ও শান্তিনগর শাখায় চেয়ারম্যানের পছন্দমত লোক নিয়োগ দিয়ে ইচ্ছে মতো বড় বড় ঋণ প্রস্তাব অনুমোদন করানো হতো।
দুদকের অনুসন্ধানে যে সব ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ ছাড়ের তথ্য পাওয়া গেছে সেগুলো হল ডায়নামিক টিস্যু ইন্ডাস্ট্রিজ, ওয়াটার হেভেন করপোরেশন, আজাদ ট্রেডিং, এ্যানজেল এ্যাগ্রো ফিড, প্রাসাদ নির্মাণ, বাবি সুয়েটার্স, দিয়াজ হোটেল এ্যান্ড রিসোর্ট, মৌলি ফ্যাশন, এস এল ডিজাইনার, বেনিসন ইন্টারন্যাশনাল, এআরএসএস এন্টারপ্রাইজ, এস এ্যান্ড জে স্টিল, আশিয়ান শিপিং বিডি, এসএফজি শিপিং লাইন, ইএফএস ইন্টারন্যাশনাল, ধ্রুব ট্রেডার্স, আজবিহা এ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, বর্ষণ এ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, অনলাইন প্রপার্টিজ, নীল সাগর এ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, রূপায়ন হাউজিং এস্টেট, ইয়ুথ এ্যাগ্রো ফার্ম, রাসু ইন্টারন্যাশনাল, আরআই এন্টারপ্রাইজ, এক্সিভ ট্রেড, হার্ব হোল্ডিংস, হাসিব এন্টারপ্রাইজ, হক ট্রেডিং, রুদ্র স্পেশাইলাজড কোল্ডস্টোরেজ, গুঞ্জন এ্যাগ্রো এরোমেটিক অটোরাইস মিল, এলআর ট্রেডিং, টেলিউইজ ইন্টারন্যাশনাল, বেনিকো সোলার এনার্জি, ইন্টারন্যাশনাল, টেকনো ডিজাইন এ্যান্ড ডেভেলপমেন্ট, শিফন শিপিং লাইন, মা টেক্স, এস রিসোর্সেস শিপিং লাইন, এস সুহি শিপিং লাইন, প্রফিউশন টেক্সটাইল, সিনটেক্স, লিটল ওয়ার্ল্ড লিমিটেড, ফারসে ইন্টারন্যাশনাল, বিএস ট্রেডিংসহ আরও কিছু প্রতিষ্ঠান।
২০০৮ সালের ডিসেম্বরে বেসিক ব্যাংকের মোট বিতরণ করা ঋণের পরিমাণ ছিল দুই হাজার ৭০০ কোটি টাকা। ২০১৩ সালের মার্চ মাসে তা দাঁড়ায় নয় হাজার ৩৭৩ কোটি টাকা। চার বছরে ৬ হাজার ৬৭৩ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। যার মধ্যে ঋণ নিয়ম ভেঙ্গেই প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে এ সব তথ্য উঠে আসলে পরবর্তী সময়ে ব্যাংক পুনর্গঠন করে সরকার।
২০১৪ সালের ২৯ মে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিতে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর ৪ জুলাই অর্থমন্ত্রীর বাসায় গিয়ে পদত্যাগপত্র জমা দেন ব্যাংকের তৎকালীন চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু।
এদিকে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি অবৈধ সম্পদ অর্জন ও তা পাচারের অভিযোগে বেসিক ব্যাংকের সাময়িক বরখাস্তকৃত ডিএমডি এ মোনায়েম খান ও তার স্ত্রী শাহানা পারভিন এবং জিএম মোহাম্মদ আলী ও তার স্ত্রী ইসমতারার বিরুদ্ধে মামলা করে কমিশন। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাদের চারজনের বিরুদ্ধে পৃথক চারটি ও সেকেন্ড হোমে অর্থপাচারের অভিযোগে ডিএমডি এ মোনায়েম খানের বিরুদ্ধে আরও একটি মামলা করা হয়।
২০১০ সালে বেসিক ব্যাংকের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান শুরু করে কমিশন। পাঁচ বছরে পাঁচ বার অনুসন্ধানকারী টিম পুনর্গঠন করা হয়েছে।
সর্বশেষ দুদকের উপ-পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বাধীন একটি টিম এ অনুসন্ধান করছে। দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম, আশিকুর রহমান ও উপ-সহকারী পরিচালক নাসির উদ্দিন অনুসন্ধান টিমের সদস্য হিসেবে রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া