adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তাবিত বাস ভাড়া

1440854552bas-Vara-mtnews24ডেস্ক রিপোর্ট : বাসা-বাড়িতে বিদ্যুত ও গ্যাসের পাশাপাশি বাড়ানো হয়েছে সংকুচিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম, যা আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা।  এ সুযোগে রাজধানী ঢাকা ও চট্টগ্রামে বাস ভাড়া বাড়ানোর তৎপরতা শুরু করে দিয়েছেন গণপরিবহন মালিকরা।  বাস ভাড়া বাড়ানোর বিকল্প নেই বলে মনে করেন তারা

গত বৃহস্পতিবারই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপরে (বিআরটিএ) কাছে বাস ভাড়া বাড়ানোর প্রস্তাব দেয় সড়ক পরিবহন মালিক সমিতি।  পাশাপাশি সিএনজিচালিত অটোরিকশার বর্ধিত ভাড়াও চূড়ান্ত করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রামে কিলোমিটারপ্রতি বাস ভাড়া পড়বে ২ টাকা, আর মিনিবাসে তা ১ টাকা ৮৮ পয়সা।  বাসমালিকদের দাবির পরিপ্রেেিত শিগগিরই ভাড়ার এ হার চূড়ান্ত করা হবে।  বর্তমানে প্রতি কিলোমিটার বাসে ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসে ১ টাকা ৫০ পয়সা ভাড়া ধার্য রয়েছে।  সর্বশেষ ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর এ ভাড়া নির্ধারণ করা হয়।  

এ বিষয়ে বিআরটিএ’র চেয়ারম্যান নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ব্যয় বিশ্লেষণ করেই অটোরিকশার ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তা অনুমোদনের জন্য প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।  মালিক সমিতির প্রস্তাবের পরিপ্রেেিত বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে।  এেেত্র সব বিষয়ই বিবেচনা করা হবে বলে জানান তিনি।

এ বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, চার বছর ধরে ঢাকা ও চট্টগ্রামের ভাড়া বাড়ছে না।  কিন্তু এর মধ্যে সব ধরনের খুচরা যন্ত্রাংশের দাম বেড়ে গেছে।  বাসের দামও বেড়েছে।  হঠাৎ সিএনজির দাম বাড়ানোয় পরিবহন মালিকরা সবচেয়ে বেশি তিগ্রস্ত হবে। তাই ভাড়া বাড়ানোর কোনো বিকল্প নেই।

এদিকে নতুন করে ভাড়া বাড়ানো হলে এ খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।  এতে সাধারণ যাত্রীরা তিগ্রস্ত হবে।  তাই সব ধরনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া