adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুহাম্মদ (স.) ছবিতে মহানবীর চেহারা নয়, অবয়ব দেখা যাবে

mmবিনোদন ডেস্ক : ইরানে নির্মিত ‘মুহাম্মদ (স)’ ছবিতে বিকল্পভাবে মহানবীকে উপস্থাপন করা হয়েছে। চলচ্চিত্রে মহানবীর চরিত্র রুপায়নকারী ক্যামেরার দিকে পেছন ফিরে ছিলেন। তার অবয়ব দেখা গেছে, চেহারা নয়। তাই ছবিতে কোনভাবেই নবী মোহাম্মদের চেহারা মোবারক দেখা যাবে না।

আর এ কথা জানিয়েছেন ছবিটির পরিচালক মাজিদ মাজিদি। 

তিনি বলেন, ‘পুরো ছবিতে নায়কের দুর্দান্ত উপস্থিতি রয়েছে কিন্তু তার চেহারা দেখানো হয় নি, সত্যিই এটা একটা বিশাল চ্যালেঞ্জ ছিল।‘এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশেষ পদ্ধতির আশ্রয় নেন মাজিদি এবং তিন তিনবার অস্কার বিজয়ী ইতালির সিনেমাটোগ্রাফার ভিত্তেরিও স্তোরারো।

মাজিদি বলেন, ছায়াছবিতে মহানবীকে তুলে ধরার জন্য বিশেষভাবে তৈরি স্টেডিক্যাম ব্যবহার করা হয়। চলচ্চিত্রটির যে দৃশ্যেই রাসূল (স)-কে দেখানো হয়েছে সেখানেই দৃশ্যটি নবীর দৃষ্টিভঙ্গি অর্থাৎ চলচ্চিত্রের ভাষায় ক্যারেক্টারস পয়েন্ট অব ভিউ বা পিওভি থেকে দেখানো হয়েছে। এমনকি নবীজির শৈশবের দৃশ্যও এ ভাবে চিত্রায়িত হয়েছে বলে জানান তিনি।

মাজিদি বলেন, চলচ্চিত্রটিতে সবাই মুহাম্মদ (স) কে দেখার জন্য উদগ্রীব থাকবে কিন্তু কেউ তার পবিত্র মুখমন্ডল দেখতে পাবেন না। তার অবয়ব দেখা যাবে বা ক্যামেরার দিকে পেছন দিয়ে দাঁড়িয়ে আছেন- এমন দৃশ্যই কেবল দেখা যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া