adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঠেই নষ্ট হচ্ছে কৃষকের সবজি

Wngenonev-fz420131212084801ঢাকা: হরতাল-অবরোধের কারণে কৃষকের উৎপাদিত সবজি বাজারে পৌঁছাতে না পারায় অবিক্রিত থেকে যাচ্ছে শীতের সবজি। সময়মতো বিক্রি করতে না পারায় বিপুল পরিমাণ সবজি মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে।  

মানবতাবিরোধী অপরাধে যুদ্ধাপরাধীদের বিচার ও দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে জামায়াত ও ১৮ দলের টানা হরতাল, অবরোধ কর্মসূচিতে ব্যবসায়ীরা রাজধানীর বাইরে থেকে পর্যাপ্ত পরিমাণ সবজি সংগ্রহ করতে পারছেন না। 

স্বাভাবিক সময়ে প্রতিদিন দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চল থেকে ৫/৬শ’ গাড়ি কাঁচামাল রাজধানীতে প্রবেশ করে। হরতাল, অবরোধের কারণে এখন ৭০/৮০টি কাঁচামালের গাড়ি রাজধানীতে প্রবেশ করছে।

এছাড়া উত্তরবঙ্গ থেকে রাজধানীতে প্রতিদিন প্রায় ৬শ’ গাড়ি কাঁচামাল প্রবেশ করতো। এখন হরতাল, অবরোধের কারণে জীবনের ঝুঁকি নিয়ে শতাধিক গাড়ি প্রবেশ করছে।

রাজধানীর কারওয়ানবাজার, যাত্রাবাড়ী কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতিদিন যে পরিমাণ সবজি আমদানি-রপ্তানি হতো তার অর্ধেকও এখন হচ্ছে না। বাজারের চাহিদামতো সবজি না আসায় ব্যবসায়ীরা হতাশা প্রকাশ করেন।

সাতক্ষীরা থেকে এসেছেন কাঁচামাল ব্যবসায়ী হারুন অর রশিদ। তিনি বাংলানিউজকে বলেন, টানা হরতাল, অবরোধের কারণে অতিরিক্ত পরিবহন খরচ হওয়ায় ব্যবসা বন্ধ রেখেছেন ব্যাপারীরা। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক।

ঝিনাইদহ থেকে কারওয়ানবাজারে নিজের জমির সবজি নিয়ে এসেছেন কৃষক আমির উদ্দিন। তিনি বলেন, বিক্রি করতে না পেরে অনেক সবজি মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে। মাঠে সবজি নষ্ট হচ্ছে, তবুও ভয়ে বাজারে নিয়ে আসছে না অনেকে। কেউ কেউ জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত ট্রাক ভাড়া দিয়ে ঢাকায় আসছেন। যা বিক্রি করছেন তাতে উৎপাদন খরচও উঠানো সম্ভব হচ্ছে না।

আমির উদ্দিন আরও বলেন, লোন নিয়ে আবাদ করেছি। কীভাবে সেই টাকা পরিশোধ করব বুঝতে পারছি না।

যাত্রাবাড়ীর কাঁচামাল ব্যবসায়ী শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান,  হরতাল-অবরোধের কারণে বাজারে ক্রেতা কম হওয়ায় সবজির মূল্য কমে গেছে। ক্রেতারা ভয়ে বাজারে আসছেন না। 

ট্রাক চালক টোকন সরদার বাংলানিউজকে বলেন, হরতাল, অবরোধে রাস্তায় যেকোনো সময় গাড়িতে আগুন দেওয়ার ভয় থাকে। তব‍ু অর্থের প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে অনেকে অতিরিক্ত টাকার বিনিময়ে গাড়ি চালাচ্ছেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া