adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোববার থেকে হজ ফাইট শুরু

1439534545HajZatri-mtnewsনিজস্ব প্রতিবেদক : আগামী রোববার থেকে হজ ফাইট শুরু হচ্ছে। ওইদনি সকাল ৮টা ৩৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের হজ ফাইট বিজি-১০১১ জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে উত্তরা আশকোনা হ্জ্ব ক্যাম্পে সারাদেশ থেকে হাজিরা এসে জড়ো হতে শুরু করেছেন। তারা হজ্বের এহরাম বেধে পবিত্র মক্কার উদ্দেশ্যে যাত্রার জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্য মতিউর রহমান ঐদিন সকালে বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন। একই দিন ৪১৯ জন করে যাত্রী নিয়ে হজ ফাইট বিজি-৩০১১ বেলা ২টা ৩৫ মিনিটে, বিজি-৫০১১ রাত ৮টা ৩৫ মিনিটে এবং শিডিউলড ফাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

নির্ধারিত সময়ে, নির্বিঘেœ হজ ফাইট পরিচালনার সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

ঢাকার বাইরে চট্টগ্রাম এবং সিলেট থেকেও চলতি বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক হজ ফাইট পরিচালনা করা হবে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার হজ ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন।

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফাইট ও শিডিউলড ফাইটে মোট ৫১ হাজার হজযাত্রী হজ পালনে জেদ্দা যাবেন। এসব হজযাত্রী ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান এরই মধ্যে বোয়িং-৭৭৭ উড়োজাহাজ প্রস্তুত রেখেছে।
জানা গেছে, এবার বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন মোট ২ হাজার ৬০০ জন। অবশিষ্ট ৯৯ হাজার ১৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি কাসে বিমান ভাড়া ১ হাজার ৫১৫ ডলার এবং বিজনেস কাসে ২ হাজার ৫০০ ডলার নির্ধারণ করা হয়েছে।

দুই মাসব্যাপী হজ ফাইট পরিচালনায় শিডিউলড ফাইটসহ মোট ২৮৫টি ফাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মধ্যে ২২৪টি ডেডিকেটেড এবং ৬১টি শিডিউলড ফাইট। ১৬ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হজের আগে মোট ১৪৫টি ফাইট পরিচালনা করা হবে।

ইকোনমি কাসের প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক দুটি করে ৩২ কেজি ও বিজনেস কাসে সর্বাধিক দুটি করে ৪২ কেজি ওজনের ব্যাগ এবং ইকোনমি ও বিজনেস কাস কেবিন ব্যাগে সাত কেজি মালপত্র সঙ্গে নিতে পারবেন। কোনো অবস্থাতেই প্রতি ব্যাগের ওজন ২৫ কেজির বেশি হতে পারবে না। প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হাজিরা ঢাকা ফেরত্ আসার পর তাদের তা প্রদান করা হবে। তবে হাজিরা সঙ্গে করে বিমানে পানি বহন করতে পারবেন না।

হাজিদের কষ্ট লাঘব করতে নতুন নিয়ম অনুযায়ী ফিরতি ফাইটে জেদ্দা থেকে ঢাকা আসার সময়ে জেদ্দা এয়ারপোর্টে চেক-ইনের সময় ব্যাগ গ্রহণ করা হবে না। এর আগেই এই ব্যাগেজ মক্কা ও মদিনায় বিমান নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে, যা বিমানের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট হাজিদের বহনকারী ফাইটেই পরিবহন করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া