adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরের রাজস্ব আদায়ের ৩৪ কোটি টাকা ঘাটতি

wnwj ¯’je›`‡ii ivR¯^ Av`v‡qi NvUwZ 34 †KvwU UvKv   ডেস্ক রিপোর্ট : চলতি অর্থ বছরের গত দশ মাসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেধে দেওয়া ১৮৬ কোটি ১০ লাখ টাকা আদায় করতে ব্যর্থ হয়েছে হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। ১৮৬ কোটি ১০ লাখ টাকার বিপরীতে ১৫১ কোটি ৭৮ লাখ টাকা আদায় করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৪ কোটি টাকা কম।
কিন্তু কাষ্টমস কর্তৃপক্ষ বলছে গত ২০১৩ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে দেশে রাজনৈতিক অস্থিরতার কারণে ঘন ঘন বন্দর বন্ধ রাখার কারণে লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি। অন্যদিকে আমদানি কারক ব্যবসায়ীরা বলছেন বন্দর এলাকার নানা অসুবিধার কথা।
আগামী মাসে হতে যাচ্ছে ২০১৪-১৫ সালের জাতীয় বাজেট ঘোষণা। আর এরই মধ্যে দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরের চলতি অর্থ বছরের গত দশ মাসেও নির্ধারিত রাজস্ব আদায় করতে ব্যর্থ হয়েছে কাষ্টমস কর্তৃপক্ষ।
এ ব্যাপারে দিনাজপুর হিলি কাষ্টমসের সহকারী কমিশনার শাকিল আহমেদ জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বেধে দেওয়া ১৮৬ কোটি ১০ লাখ টাকার মধ্যে ১৫১ কোটি ৭৮ লাখ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। গত ২০১৩ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে দেশে রাজনৈতিক অ¯ি’রতার কারণে ঘনঘন বন্দর বন্ধ রাথতে হয়েছে তাই নির্ধারিত লক্ষমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। তবে তিনি আশার বাণি শুনিয়ে বলেন, বর্তমানে যে ভাবে রাজস্ব আদায় হচ্ছে এভাবেই যদি চলতে থাকে তাহলে নতুন বাজেট ঘোষণার আগেই লক্ষমাত্রা পূরণের সম্ভবনা রয়েছে।
 অন্যদিকে ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আমাদানিকৃত মালামাল আনলে কাষ্টমস কর্তৃপক্ষের হয়রানির শিকার হতে হয়। তাই অনেক ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে পন্য আমদানি করতে চায়না।

আমদানিকারক ইফরিত ইসলাম লিথু বলেন, পানামা ওয়্যার হাউজের অভ্যন্তরে পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকায় রাস্তার উপরে পণ্য বোঝাই ট্রাক দাড়িয়ে থাকে। আর যে কারণেই রোদ-বৃষ্টিতে মালামালের ক্ষতি হয়।
ব্যবসায়ী শামসুল আলম জানান, হিলি স্থলবন্দরের প্রধান সড়টি প্রয়োজনের তুলনায় চওড়া না হওয়ায় প্রায় সময়ই যানজট লেগে থাকে। তাই ভারত থেকে পণ্যবাহী ট্রাক নিয়ে আমাদের দেশে প্রবেশ করতে অসুবিধা হয়।
স্থানীয় ব্যবসায়ীরা মনে করছেন, স্থল বন্দরের রাস্তা প্রয়োজন অনুযায়ী বাড়ানো ও ওয়্যার হাউজের অভ্যন্তরে জায়গা বৃদ্ধি করা হলে ব্যবসা-বাণিজ্যের সাথে সরকারের রাজস্ব আদায়ও বাড়বে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া