adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানি পরমাণু বিজ্ঞানীদের হত্যায় জড়িত ইসরাইল

9a0e92e61f624077146c0591e5a55c33_XLআন্তর্জাতিক ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালুন ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যার ঘটনাগুলোয় ইসরাইলি গোয়েন্দা সংস্থার জড়িত থাকার কথা পরোভাবে স্বীকার করেছেন। 
 
সম্প্রতি জার্মান ম্যাগাজিন ‘ডার ইস্পিজেল’-কে দেয়া এক সাাৎকারে ইয়ালুন বলেছেন, ইরানি বিজ্ঞানীদের প্রত্যাশিত আয়ুর ব্যাপারে তার কোনো দায়-দায়িত্ব নেই। 
 
মধ্যপ্রাচ্যে পরমাণু বোমার অধিকারী একমাত্র শক্তি ইহুদিবাদী ইসরাইলের এই যুদ্ধবাজ কর্মকর্তা বলেছেন, ‘চূড়ান্তভাবে এটা খুবই পরিষ্কার যে কোনো না কোনোভাবে ইরানের সামরিক পরমাণু কর্মসূচিকে থামাতে হবেই।’ 
 
ইয়ালুন বলেন, ‘আমরা যে কোনো পন্থায় সক্রিয় হব এবং পরমাণু-অস্ত্রে সজ্জিত ইরানকে সহ্য করব না। আমরা নানা নিষেধাজ্ঞার মাধ্যমে এটা করতে চাই, কিন্তু শেষ পর্যন্ত নিজেকে রার মতা অর্জন করতে হবে ইসরাইলকে।’ 
 
তিনি আবারও এটা দাবি করেন যে ইরানের সঙ্গে বিশ্বশক্তিগুলোর পরমাণু আলোচনার পদপেটাই ছিল ‘এক ঐতিহাসিক ভুল’। 
 
পরমাণু চুক্তির ফলে ইরানের পরমাণু শক্তির অধিকারী হওয়ার খুব কাছাকাছি পর্যায়ের অবস্থাটি বজায় থাকবে এবং এর ফলে দেশটি এক দশকের মধ্যে ইউরেনিয়াম সমৃদ্ধ করারও সুযোগ পাবে বলে ইসরাইলি যুদ্ধমন্ত্রী ােভ প্রকাশ করেন। 
 
ইয়ালুন আরও দাবি করেন যে, ইসলামী এই দেশটির ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া হলে শত শত বিলিয়ন ডলারের ঢল নামবে ইরানে এবং এর ফলে বিপ্লব রপ্তানি করা দেশটির জন্য আরও সহজ হয়ে পড়বে। 
 
ইরানের সঙ্গে যে পরমাণু সমঝোতা হয়েছে তাতে ‘ইসরাইল ও ইউরোপের কিছু অংশের জন্য বিপজ্জনক পেণাস্ত্রগুলো’র হুমকি দূর করার ব্যবস্থা নেয়া হয়নি বলেও ইসরাইলি যুদ্ধমন্ত্রী ােভ প্রকাশ করেন। 
 
ইয়ালুন জার্মানির এই ম্যাগাজিনকে আরও বলেছেন, ইরানের বিরুদ্ধে একমাত্র কার্যকর কৌশল হল, দেশটিকে কেবল এই দু’টি বিষয়ের মধ্যে যে কোনো একটি পথ বেছে নেয়ার সুযোগ দেয়া- হয় পরমাণু বোমার অধিকারী হবে কিংবা (অপারমানবিক শক্তি হয়ে) অস্তিত্ব বজায় রাখবে।
 
সিবিএস গত বছর জানিয়েছিল, ওবামার সরকার ইরানের ভেতরে দেশটির পরমাণু বিজ্ঞানীদের হত্যার অভিযান বন্ধ করতে ইসরাইলের ওপর চাপ দিয়েছে। 
 
ইসরাইল কখনও ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় তার জড়িত থাকার কথা প্রকাশ্যে স্বীকার করেনি। সন্ত্রাসী হামলায় এ পর্যন্ত ইরানের ৫ জন পরমাণু বিজ্ঞানী শাহাদত বরণ করেছেন। এইসব হামলার বেশিরভাগই ছিল গাড়ি বোমার হামলা। ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ স্বীকার করেছে যে এ ধরনের হত্যার অভিযান ইসরাইলি গুপ্তচরদের জন্য খুব কঠিন হয়ে পড়েছে। এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় এই সংস্থাটির জড়িত থাকার কথা পরোভাবে স্বীকার করেছে। 
 
চলতি বছরের গোঁড়ার দিকে ইরানের একজন সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা বলেছিলেন, দেশটির বিপ্লবী গার্ড বাহিনী তার একজন পরমাণু বিজ্ঞানীকে হত্যার ইসরাইলি প্রচেষ্টা ব্যর্থ করেছে। ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ ওই চেষ্টা চালায়। কর্নেল ইয়াকুব বাকেরি ওই খবর দিয়ে বলেছিলেন, গত দুই বছরে ইহুদিবাদী শত্রুরা ইরানের একজন পরমাণু বিজ্ঞানীকে হত্যার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছে। কিন্তু বিপ্লবী গার্ড বাহিনী সময়মত উপস্থিত থাকায় সন্ত্রাসী অভিযান ব্যর্থ হয়। 
 
ইরানের পরমাণু বিজ্ঞানীদের জীবন রা করতে ইসলামী বিপ্লবী গার্ড-বাহিনী অঙ্গীকারবদ্ধ বলে তিনি জানান। ইরানের এই বাহিনীর বিমান কমান্ডোরা সাম্প্রতিক বছরগুলোতে দেশটির যাত্রীবাহী বিমান ছিনতাইয়ের কয়েকটি ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে বলেও তিনি জানান। বিদেশী মদদপুষ্ট তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল এইসব ষড়যন্ত্র করেছিল বলে কর্নেল ইয়াকুব বাকেরি জানান।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া