adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালত অবমাননা – জনকণ্ঠের সম্পাদক-নির্বাহীর ১০ হাজার টাকা জরিমানা

Janajanthaনিজস্ব প্রতিবেদক : আদালত অবমননার দায়ে দৈনিক জনকণ্ঠ প্রত্রিকার সম্পাদক ও প্রকাশক আতিকুল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়কে ১০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। একইসঙ্গে আপিল বিভাগের আজকের কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তাদেরকে আদালত কে দাঁড়িয়ে থাকার নির্দেশ দেয়া হয়েছে।
প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রায় দেন।
জনকণ্ঠের এ মামলাটি গত সোমবার আপিল বিভাগের কার্যতালিকায় ১ নম্বরে ছিলো।

ওইদিন আপিল বিভাগের লার্জার (বৃহত্তর) বেঞ্চে জনকণ্ঠের আদালত অবমাননার মামলার বিষয়ে শুনানি শুরু হয়।
এ মামলার শুনানির এক পর্যায়ে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর যুদ্ধাপরাধ মামলায় আপিলের চূড়ান্ত রায়ের আগে প্রধান বিচারপতির বিদেশ সফরটি প্রধানমন্ত্রীর অফিস বাতিল করেছে কিনা সে বিষয়টি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলমকে জানাতে বলেন আদালতে ।

ওইদিন আদালতে জনকণ্ঠের পে শুনানি করেন অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন। আদালতে প্রত্রিকাটির সম্পাদক ও প্রকাশক আতিকুল্লাহ খান মাসুদ, নির্বাহী সম্পাদক ও পত্রিকায় প্রকাশিত নিবন্ধের লেখক স্বদেশ রায় উপস্থিত ছিলেন। অপরদিকে রাষ্ট্রপে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।
সাকার রায়ের আগে প্রধান বিচারপতির সঙ্গে অন্য একজনের কথোপকোথনের রেকর্ডটি আদালতে উপস্থাপনের সময় সরকার দলীয় এমপি অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন তীব্র আপত্তি তোলেন। এমপি সুজন ও আতিকুল্লাহ খানের এক আত্বীয় জনৈক অ্যাডভোকেট প্রধান বিচারপতির পে অবস্থান নেন। তখন আদালতে তর্কবিতর্কের সৃষ্টি হয়।

এসময় সুজনের সঙ্গে অন্য আইনজীবী ও জনকণ্ঠের সাংবাদিকদের বাকবিতণ্ডা হলে অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম ও প্রধান বিচারপতির হস্তেেপ পরিস্থিতি শান্ত হয়ে আসে।
শুনানি শেষে আদালত আজ ১৩ আগস্ট আদেশের জন্য দিন ধার্য করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া