adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ব্লগাররা ধর্মের বিরুদ্ধে লিখলেই গ্রেপ্তার’

1439163296001ডেস্ক রিপোর্ট : যেসব ব্লগার মুক্তমনা পরিচয় দিয়ে ধর্মের বিরুদ্ধে লেখালেখি করে তাদের অপরাধী হিসেবে গণ্য করে গ্রেপ্তার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে ব্লগাররা ব্লগে কী লেখেন সে বিষয়ে খোঁজ রাখবেন গোয়েন্দারা। যাঁদের ব্লগে ধর্ম বিষয়ে আপত্তিকর মন্তব্য, কটূক্তি পাওয়া যাবে তাঁদের গ্রেপ্তার করা হবে। রোববার  আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ ছাড়া যারা ব্লগারদের হত্যা করেছে তাদেরও দ্রুত গ্রেপ্তার করে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সভা শেষে কমিটির সভাপতি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই- এসব হত্যাকাণ্ড রাজনৈতিক। যেসব রাজনৈতিক অপশক্তি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চেয়েছিল, দেশে সাংবিধানিক শূন্যতা আনতে চেয়েছিল, সেসব অপশক্তিই আবার দেশে আইনশৃঙ্খলার অবনতি দেখানোর জন্য সুপরিকল্পিতভাবে ঘটনাগুলো ঘটাচ্ছে। এ বিষয়ে আমাদের আইনশৃঙ্খলা রাকারী বাহিনী সক্রিয় থাকবে। আর এর পেছনে কারা রয়েছে তাদের খুঁজে বের করা হচ্ছে।’

এদিকে বিকেলে পুলিশ সদর দপ্তরে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ব্লগারদের ‘সীমা লঙ্ঘন’ না করার পরামর্শ দেন। তিনি বলেন, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কেউ লেখালেখি করবেন না। এমন লেখালেখির প্রমাণ পেলে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করা গুরুতর অপরাধ, এতে সর্বোচ্চ ১৪ বছরের সাজা হতে পারে।’ তিনি আরো বলেন, ‘লেখালেখির সময় আমরা যেন সীমা লঙ্খন না করি, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। আমি মুক্তমনাদের সীমা লঙ্ঘন না করার আহ্বান করছি।’

আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা রোববার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রবাসীকল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এ ছাড়া আইজিপি এ কে এম শহীদুল হক, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ আইনশৃঙ্খলা রাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম, যুগ্ম সচিব মফিজুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভায় উপস্থিত থাকা একাধিক সূত্রে জানা যায়, ব্লগাররা ব্লগে কী ধরনের লেখা লিখে থাকেন তা নিয়ে সভায় আলোচনা করেন র‌্যাবের এক কর্মকর্তা। ব্লগারদের কয়েকটি লেখা তিনি পড়েও শোনান। এতে ধর্মের নানা বিষয়ে কটূক্তি রয়েছে। এসব শোনার পর সভায় একজন মন্তব্য করেন, একজন তার মুক্ত চিন্তা প্রকাশ করতেই পারেন; কিন্তু শুধু নির্দিষ্ট একটি ধর্মকে নিয়ে লিখলে সেটা যে ইচ্ছাকৃত তা সবাই বুঝতে পারেন। কেউ তার মুক্ত চিন্তা প্রকাশ করতে গিয়ে আরেকজনের ধর্মীয় অনভূতিতে আঘাত হানতে পারেন না। সেটি আইনের চোখে অপরাধ। ব্লগারদের লেখা এবং তাদের হত্যাকাণ্ড সম্পর্কে বিস্তারিত আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হয়, যেসব ব্লগার ব্লগে ধর্ম নিয়ে কটূক্তি করবে তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। সেই সঙ্গে সেসব ব্লগার হত্যাকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, যাতে ভবিষ্যতে আর তারা এ ধরনের কর্মকাণ্ড করতে সাহস না করে। ব্লগার হত্যাকাণ্ডের সঙ্গে কোনো রাজনৈতিক দলের সম্পৃক্ততা রয়েছে কি না তা খুঁজে দেখতে গোয়েন্দাদের নির্দেশ দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া