adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসিদের প্রস্তাব – সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়া হোক

KATATARডেস্ক রিপোর্ট : এই প্রথম জেলা প্রশাসকরা নিজেদের ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি নিজ নিজ এলাকার উন্নয়নে নানা প্রস্তাব দিয়েছেন। এলাকারাস্তাঘাট উন্নয়ন, সংযোগ সড়ক নির্মাণে ডিসিরা সরকারের মনোযোগ আকর্ষণ করেছেন। এছাড়া সীমান্তবর্তী এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ করা ছাড়াও ছিটমহলবাসীদের সমস্যা নিরসন, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোসহ তাদের চলাচলের ওপর নিয়ন্ত্রণ আরোপসহ তাদের মাদক-ইয়াবার পাচার ঠেকানোর প্রস্তাব দেয়া হয়েছে।
আগামী ২৮ জুলাই অনুষ্ঠেয় ডিসি সম্মেলনের আলোচ্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো জেলা প্রশাসকদের শতাধিক প্রস্তাবে এমন সব দাবি-দাওয়াই উঠে এসেছে। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব জানা গেছে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আগামী ২৮, ২৯ ও ৩০ জুলাই তিন দিনের জেলা প্রশাসক সম্মেলন (ডিসি সম্মেলন) অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে ডিসি সম্মেলনের বিভিন্ন অধিবেশন ও আলোচ্যসূচির খসড়া চূড়ান্ত করা হয়েছে।
ডিসি সম্মেলনের এজেন্ডাভুক্ত করতে দেশের ৬৪টি জেলার ডিসিরা তাদের প্রস্তাব ইতোমধ্যেই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছেন। ডিসিদের শতাধিক দাবি ও প্রস্তাবের মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ও উঠে এসেছে।
সিরাজগঞ্জ, নওগা, গাইবান্দা, রংপুর ও রাজশাহীর, কুড়িগ্রাম. নীলফামারী, ও লালমনিরহাট ডিসিদের প্রস্তাবে বলা হয়েছে, রাজনৈতিক কারণে মাঠ প্রশাসনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠু ও সুচারুরূপে সম্পন্ন করা যাচ্ছে না। সে বিষয়ে প্রস্তাবে সুনিদিষ্ট দিক নির্দেশনা চাওয়া হয়েছে।
সিরাজগঞ্জের জেলা প্রশাসক বিল্লাল হোসেন প্রস্তাব দিয়েছেন ৩০টি এবং এর মধ্যে গুরুত্বপূর্ন চারটি প্রস্তাবের ওপর তিনি গুরুত্বারোপ করেছেন- আর এই চারটি হচ্ছে-যমুনা নদীর ভাঙ্গন কবল থেকে এ জেলাকে রক্ষায় স্থায়ী সমাধন ও এ খাতে জরুরি অর্থ বরাদ্দের তাগিদ, দুই নম্বরে যমুনা থেকে গাইবান্ধা পর্যন্ত চারলেনের বাস্তা নির্মাণ, যমুনা সেতু থেকে গাইবান্দা-বালাসী ঘাট পর্যন্ত রেল লাইন নির্মাণ এবং  চলমন বিল এলাকায় তরমুজের ফলন গড়ে তোলার ওপর জোর দেয়ার প্রস্তাব করা হয়েছে।
নওগার জেলা প্রশাসক ড, আমিনুর রহমানও  প্রায় ৩০টি প্রস্তাব দিয়েছেন এবং এর মধ্যে তিনি চারটি প্রস্তাব বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়েছেন। এগুলো হচ্ছে-নওগায় একটি সরকারি বালিকা বিদ্যালয় স্থাপন, নওগায় ধান উৎপাদন এলাকায় হওয়ায় ধান গবেষনা কেন্দ্র নির্মাণ এবং রাস্তায় উন্নয়ন ও কৃষকদের জন্য আলাদা ঋণের প্রস্তাব।
কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন প্রস্তাব দিয়েছেন ৩৫টি। এর মধ্যে গুরুত্ব দিযেছেন তিনটির ওপর এবং এগুলো হচ্ছে-বাংলাদেশ-মিয়ানমার সীমানায় বাংলাদেশের অভ্যন্তরে যানবাহনযোগে টহল পরিচালনা করার উপযোগী সড়কসহ কাঁটাতারের বেষ্টনী নির্মাণের বিষয়টি ত্বরান্বিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বাংলাদেশ সীমান্তে বিওপি থেকে বিওপির মধ্যবর্তী স্থানের ব্যবধান বেশি থাকায় সীমান্তরক্ষীদের নজর এড়িয়ে রাতের অন্ধকারে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা হচ্ছে, রোহিঙ্গা অনুপ্রবেশ রোধকল্পে রোহিঙ্গা অনুপ্রবেশ এলাকায় পোস্ট, ক্যাম্প ও নতুন বিওপি স্থাপন, ছড়িয়ে-ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের একটি নির্দিষ্ট এলাকায় থাকার ব্যবস্থা, রোহিঙ্গাদের একটি ডাটাবেইজ প্রণয়ন করে তাদের দেশে ফিরিয়ে দেয়ার বিষয়ে রাষ্ট্রীয় পর্যায়ে দ্বিপাক্ষিক আলোচনা করা।
আন্তর্জাতিক সংস্থার নিকট হস্তান্তর, পুশব্যাক-এর ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, অনেক রোহিঙ্গা বাংলাদেশে স্থায়ীভাবে থাকার জন্য বাংলাদেশে এসে বাংলাদেশী নাগরিকদের বিয়ে করছে এবং এ ধরনের বিয়ের ওপর নিষিদ্ধ জারি করা,  রোহিঙ্গাদের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা, নয়াপাড়া শরণার্থী ক্যাম্পে সীমানা প্রাচীর নির্মাণ, ইমিগ্রেশন ও বিজিবির মাধ্যমে বৈধ পারমিট নিয়ে আসা মিয়ানমার নাগরিকদের ৪ কিলোমিটারের মধ্যে চলাচল ও এর বাইরে যাতায়াতের ওপর বিধিনিষেধ আরোপ, বিজিবির চেকপোস্টে কাষ্টমস ও ইমিগ্রেশন সম্পৃক্ত করা।
কক্সবাজারের ডিসির পাঠানো অভিমত, জেলা পর্যায়ে কর্মরত এনজিওগুলোর কার্যক্রম নিয়ন্ত্রণ ও তাদের বেআইনি কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার  আইনি মতা দেয়া প্রয়োজন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে র‌্যাব, কোস্টগার্ডসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব থাকার কথা জানিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবিরের প্রস্তাবে বলেছেন, চাপাইনবাবগঞ্জের আমের ফলন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই এখানের আম বিদেশে নিয়ে যাওয়া হচ্ছে। ভারতীয় মাদক পাচার বন্ধে আরো কঠোর হওয়ার প্রস্তাব দিয়েছেন। এছাড়া কাঁটাতারের বেড়া নির্মানের জন্য সরকারকে প্রস্তাব দিয়েছেন।
এছাড়া ২৮ জুলাই শুরু হওয়া জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন চলবে ৩০ জুলাই পর্যন্ত। বেশিরভাগই জেলা প্রশাসক, মাদক, চোরাচালন বন্ধসহ রাস্তাঘাট নির্মাণ ও উন্নয়নের প্রস্তাব দিযেছে।
মন্ত্রিপরিষদ সূত্রে জানা গেছে, প্রতিবছরের মতো এবারও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা’ হলে সকাল সাড়ে ৯টায় সম্মেলনের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠ প্রশাসনের বিভিন্ন সমস্যা কথা জানবেন এবং দিক নির্দেশনা দেবেন।
গত বছর ৮ থেকে ১০ জুলাই জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠিত হয়। গত বছরের সভায় স্বল্পমেয়াদি ১৫৮টি, মধ্যমেয়াদি ১৩৩টি এবং দীর্ঘমেয়াদি ১৭৩টি সিদ্ধান্ত নেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া