adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্টসহ ৭ বন্ডের সুদ করমুক্ত

nbrডেস্ক রিপোর্ট : ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডসহ সাত ধরনের বন্ডে বিনিয়োগ থেকে অর্জিত সুদের ওপর উৎসে কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
সম্প্রতি এনবিআর থেকে জারি করা এক পরিপত্র থেকে ওই সিদ্ধান্তের কথা জানা যায়। যা চলতি অর্থ বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।
বন্ডগুলো হলো- ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড, ইউরো প্রিমিয়াম বন্ড, ইউরো ইনভেস্টমেন্ট বন্ড, পাউন্ড স্টারলিং প্রিমিয়াম বন্ড ও পাউন্ড স্টারলিং ইনভেস্টমেন্ট বন্ড।
২০১৫ সালের আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫২ডি ধারা সংশোধিত বিধান অনুসারে এই সাত ধরণের বন্ডের যে কোনো পরিমাণ বিনিয়োগের বিপরীতে অর্জিত সুদের ওপর আর কোনো উতস কর কর্তন প্রযোজ্য হবে না।
এনবিআর সূত্রে আরো জানা যায়, এনবিআরের এই নির্দেশনা ইতিমধ্যে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে। এনবিআরের প্রথম সচিব (করনীতি) জি এম আবুল কালাম কায়কোবাদ স্বাক্ষরিত ওই চিঠিতে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডসহ ৭টি বন্ডের ওপর উতসে আয়কর প্রত্যাহারের কথা উল্লেখ করা হয়েছে।
 
এর আগে উপরোক্ত ওই সকল বন্ডের সুদের ওপর ৫ শতাংশ পর্যন্ত উৎসে কর প্রযোজ্য ছিল। যদিও ২০১১ সালের পূর্বে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডে বিনিয়োগ থেকে অর্জিত সুদ করমুক্ত ছিল। ২০১১ সালে এনবিআর কর্তৃক অপর এক আদেশে পুনরায় করের বিধান চালু করা হয়েছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া