adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লবনের এতো গুণ!

salt pic_92761ডেস্ক রিপোর্ট : রাজাকে তার মেয়ে লবণের মত ভালোবাসার গল্পটা আপনাদের মনে আছে নিশ্চয়ই। লবণের মত ভালোবাসার অপরাধে রাজকন্যার ভাগ্যে কী ঘটেছিল সেটাতো আমরা সবাই জানি, কিন্তু বাস্তবে লবণ ছাড়া কোনো রান্না কল্পনা করতে পারেন কী?

রান্নার স্বাদ বাড়াতে লবণের জুড়ি নেই। তবে রান্নার কাজ ছাড়াও আরও বহুবিধ কাজে লবণের ব্যাপক ব্যবহার রয়েছে। অন্যান্য কী কাজে লবণের ব্যবহার হয় সে সম্পর্কে পাঠকদের আজকে জানাব।

শাকসবজি ধৌতকরণে: লবণ অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান সমৃদ্ধ হওয়ায় শাকসবজি পরিষ্কার করে ধোয়ার কাজে ভাল ভূমিকা রাখে।

কৃত্রিম ফুলগাছ পরিষ্কার: একটি ব্যাগের মধ্যে ফুলগাছটি রাখুন। তারপর এক কাপ লবণ দিয়ে ভালভাবে ঝাঁকুনি দিন। এটি ফুলগাছের ময়লা ও ধুলা দূর করতে সাহায্য করবে।

দাগ দূর করা: লবণ ফল ও শাকসবজির দাগ দূর করে। আপনার হাতের তালুতে লবণ ও পানি মিশিয়ে নিন তারপর স্টেইনলেস স্টিলের ওপর হাত বুলিয়ে দিন। দেখবেন, দাগ ধীরে ধীরে বিবর্ণ হয়ে যাবে।

ধাতব পদার্থ পরিষ্কার: তামা এবং রুপা ঝকঝকে করতে লবণ মিশ্রণ ও পোড়া কয়লা খুব কাজে দেয়।

আসবাবপত্র পরিষ্কার: লবণের মিশ্রণ এবং গরম পানি একসঙ্গে মিশিয়ে আসবাবপত্র পরিষ্কার করুন। তারপর শুকনো কাপড় দিয়ে আসবাবপত্রগুলো মুছে ফেলুন। দেখবেন পুরোনো আসবাবপত্র নতুনের মত দেখাবে।

পিঁপড়া যন্ত্রণা থেকে মুক্তি: পিঁপড়ার যন্ত্রণা থেকে মুক্তি পেতে চাইলে নর্দমা, রান্নাঘর এবং আশপাশের জায়গাগুলোতে মাঝে মাঝে লবণের মিশ্রণ ছিঁটিয়ে দিতে পারেন।

আগাছামুক্ত করতে: বাগানের আগাছামুক্ত করতে লবণ ব্যবহার করতে পারেন। আগাছাগুলো উপড়ে লবণ ছিটিয়ে দিন। দেখবেন পুনরায় আগাছাগুলো আর জন্মাচ্ছে না।

দুধ তাজা রাখতে: কথাটি অবিশ্বাস্য মনে হতে পারে। এক চিমটি লবণ দুধের ওপর ছিটিয়ে দিন। এটি দুধকে নষ্ট হওয়া থেকে রক্ষা করবে।

দুর্গন্ধ রোধ করতে: জুতার তাক, টয়লেটে, সেলফ এবং আলমিরাতে লবণ রাখতে পারেন। তাহলে এসব জায়গা থেকে আর দুর্গন্ধ ছড়াবে না।

দাঁত শক্ত রাখতে: লবণের মিশ্রণ টুথপেস্ট বা সরিষা তেলের সঙ্গে মেশান। তারপর দাঁত এবং মাড়িতে ব্যবহার করুন। লবণের মিশ্রণ আপনার দাঁতকে শক্তিশালী এবং রোগ থেকে রক্ষা করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া