adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক সঙ্কট কাটাতে ১ হাজার জনবল ছাঁটাই করবে বিবিসি

BBCআন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে লাইসেন্স ফি ঘাটতির কারণে খরচ কমাতে ১ হাজার জনবল ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে বিবিসি কর্তৃপক্ষ। টেলিভিশন লাইসেন্স ফি থেকে বিবিসি বর্তমানে যে অর্থ পায় তার পরিমাণ ২০ কোটি ডলারের বেশি ঘাটতির আশংকা করছে প্রতিষ্ঠানটি।

কারণ হিসেবে হলা হচ্ছে, ব্রিটেনে বাড়িতে টেলিভিশন সেট রাখার সংখ্যা এখন কমে আসায় টেলিভিশন লাইসেন্স ফি থেকে উপার্জন কমছে। তথ্য এবং বিনোদনের জন্য এখন অনলাইন এবং মোবাইল ফোনের উপর মানুষ বেশি নির্ভরশীল। বিবিসির মহাপরিচালক টনি হল এক ঘোষণায় জানিয়েছেন, এই জনবল কমানোর মাধ্যমে বিবিসি বছরে ৫০ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে পারবে।

ভবিষ্যতে আরো জনবল কমানোর ইঙ্গিত দিয়েছেন বিবিসির মহাপরিচালক হল বলেন, আর্থিক সংকটের কারণে বিবিসিকে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি বলেন, ২০১১ সালে যা ধারনা করা  হয়েছিল তার চেয়ে এখন ১০ লাখ টেলিভিশন সেট কম। ফলে টেলিভিশন থেকে প্রাপ্ত লাইসেন্স ফি কমে গেছে।
হল জানান, বিবিসিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া খুব জটিল হয়ে পড়েছিল কারণ অনেক নতুন সার্ভিস অন্তর্ভূক্ত করা হয়েছিল।
নতুনভাবে জনবল ছাঁটাইয়ের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করার যে প্রক্রিয়া সেটি আরো সহজ হবে । কারণ ব্যবস্থাপনার বিষয়টি দশ স্তর থেকে কমিয়ে সাতটি স্তর করা হবে।
বিবিসির বিভিন্ন সাপোর্ট বিভাগ যেমন আই টি বিভাগ, মানব সম্পদ এবং প্রকৌশল বিভাগকে খতিয়ে দেখা হবে। এসব বিভাগে প্রয়োজনের অতিরিক্ত জনবল আছে কিনা সেটি পর্যালোচনা করা হবে।
এর পাশাপাশি বিবিসির বিভিন্ন অনুষ্ঠানকে একত্রীকরণের মাধ্যমেও জনবল কমানো হবে। এছাড়া বিবিসিতে বেশ কিছু সিনিয়র পদ কমিয়ে আনা হবে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া