adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সফর ও অসুস্থতায় রোজার বিধান

fasting_71544ডেস্ক রিপোর্ট : ইসলাম ধর্ম হচ্ছে প্রাকৃতিক এবং এর সব বিধিবিধান পৃথিবীতে বসবাসকারী মানুষের ফিতরত ও চরিত্রের দিকে দৃষ্টি রেখে সন্নিবেশিত রেখে আল্লাহতাআলা কোরআন করিমে বর্ণনা করেছেন। আর যার ব্যাখ্যা মহানবী (সা.)-এর বর্ণনায় পাওয়া যায়। অন্যদিকে মহানবী (সা.) নিজ সুন্নত দ্বারা সেই বিধিবিধানের ওপর আমল করে দেখিয়েছেন।

রোজা সম্পর্কে মহানবী (সা.)-এর সব নির্দেশ হাদিসে আছে, যার ওপর তিনি আমল করেছেন ও আমল করার নির্দেশ দিয়েছেন। কিন্তু আশ্চর্য হলেও সত্য, কিছু এমন প্রকৃতির মানুষ আছেন, যারা কোরআন হাদিসের বিধিবিধান ছেড়ে দিয়ে নিজের ওপর এমন কষ্টকর বোঝা চাপিয়ে নেয়, যা ইসলামবিরোধী।

পবিত্র কোরআনে আল্লাহপাক বিশেষ কিছু অবস্থায় রোজা রাখতে বারণ করেছেন, যেমন সফরে অথবা অসুস্থ অবস্থায় রোজা রাখতে আল্লাহ নিষেধ করেছেন। এ ছাড়া শিশুদের, গর্ভবতীদের এবং স্তনদানকারী মহিলাদেরও রোজা না রাখার নির্দেশ রয়েছে।

পবিত্র কোরআনে এ বিষয়ে স্পষ্ট আদেশ থাকা সত্ত্বেও অনেকে গায়ের জোরে অসুস্থ অবস্থায় এবং সফরে রোজা রাখেন, এটি মোটেও আল্লাহপাকের সন্তুষ্টির কারণ নয়। আল্লাহ যা আদেশ দিয়েছেন, তা পালন করার মধ্যেই আল্লাহর সন্তুষ্টি নিহিত।

পবিত্র কোরআনে আল্লাহতাআলা বলেন, তোমাদের মধ্যে যে এ মাসকে পাবে, সে যেন এতে রোজা রাখে। কিন্তু যে অসুস্থ অথবা সফরে থাকে, তাকে অন্যান্য দিনে রোজার এ সংখ্যা পূর্ণ করতে হবে।

আল্লাহ তোমাদের জন্য স্বাচ্ছন্দ্য চান এবং তোমাদের জন্য কাঠিন্য চান না (সুরা বাকারা, আয়াত: ৮৫)।

এ আয়াতে আল্লাহতাআলা স্পষ্ট করে উল্লেখ করেছেন, ‘ইয়ুরিদুল্লাহ বিকুমুল ইয়ুসরা ওয়ালা ইয়ুরিদু বিকুমুল উসরা’ অর্থাৎ আল্লাহতাআলা তোমাদের জন্য সহজ চান আর তোমাদের কষ্টে ফেলতে চান না। কিন্তু আফসোস তাদের জন্য, যারা এই রোজাকে কষ্টদায়ক বানিয়ে নেয়। তারা রোজার বিষয়ে বেশ কঠোরতা অবলম্বন করে। সব রোজাকেই তারা ইসলাম মনে করে আর তাই যতই অসুস্থ হোক বা দুর্বল, বৃদ্ধ হোক বা গর্ভবতী বা স্তনদানকারী তাদের ক্ষেত্রেও ছাড় দিতে চায় না।

অসুস্থতা যদি বেড়েও যায় অথবা স্বাস্থ্যের অবনতি ঘটে তার পরও রোজা ছাড়ে না। রোজার ক্ষেত্রে এ ধরনের কঠোরতা কোনোভাবেই ইসলাম সম্মত নয়। আল্লাহপাক মানুষের স্বাচ্ছন্দ্য চান, মানুষের কষ্ট হোক এটি তিনি চান না।
অন্যদিকে কিছু মানুষ এমনও আছেন, যাদের কাছে রমজানের দিনগুলোর যেন কোনো গুরুত্বই নেই। রমজানুল মোবারক মাস আসে আর তার ফজল ও রহমতের বৃষ্টিবর্ষণ করে চলে যায় কিন্তু তাদের এদিকে খেয়ালও থাকে না যে, রমজান এলো এবং চলে গেল।
ইসলাম শান্তির ধর্ম। ইসলাম নিজের কিছু বিধিবিধানের এমন কিছু শর্ত নির্ধারণ করে দিয়েছে, যদি এ শর্ত কারও মধ্যে পাওয়া যায়, তবে সে যেন এই হুকুমের ওপর আমল করে আর যদি না পাওয়া যায়, তবে যেন না করে।

যেমন হজ্জ বা জাকাত ইত্যাদির বিধিবিধান। এগুলো সবার জন্য আবশ্যকীয় নয়। রমজান মাসে সফর করা অবস্থায় রোজা রাখায় প্রকৃতপক্ষে এতে কোনো কল্যাণ নেই। এমন অবস্থায় রোজা না রাখাটাই কল্যাণ। আমরা নামাজ, রোজাসহ অন্যান্য আমল শুধু আল্লাহতাআলার নির্দেশেই করে থাকি। তাই রোজা সম্পর্কে আল্লাহর যে আদেশ-নিষেধ রয়েছে, তাও মানতে হবে।
অসুস্থতা এমনই যদি হয় যে, তার পক্ষে রোজা রাখা সম্ভব হচ্ছে না, তাহলে সে ফিদিয়া আদায় করবে। আমাদের অবশ্যই মনে রাখতে হবে, রমজানের রোজা হচ্ছে আল্লাহর সন্তুষ্টি লাভের একমাত্র মাধ্যম। এই রোজা রাখার বিষয়ে আমরা যদি কোনো দুর্বলতা দেখাই, তাহলে এটি আমাদের জন্য দুর্ভাগ্যের কারণ হবে। এ ছাড়া কোনো উপযুক্ত কারণ ব্যতীত নগন্য বিষয়ে অজুহাত দাঁড় করিয়ে রমজানের রোজা ত্যাগ করা মোটেও উচিত নয়।
আমরা অনেককেই দেখতে পাই, সামান্য কারণেই রোজা ছেড়ে দেন বা রাখেন না। এ ছাড়া যারা জেনে বুঝে রোজা ত্যাগ করে তাদের সম্পর্কে মহানবী (সা.) বলেন, ‘মান আফতারিউমা মান শাহরি রামযানা মিন গায়রি ওয়া রুখসাতাউ ওয়ালা মারিযা ইয়াখ দাইহি সিয়ামাল দাহরি কুল্লু ওয়ালু সাওয়া মা দাহর’ (মুসনাদ দারমি, বাব আফতারা ইয়াউমান মিন রামাযানা মুতাআম্মেদান)।
অর্থাৎ যে ব্যক্তি কোনো কারণ ছাড়াই রমজানের একটি রোজাও ত্যাগ করে বা ছেড়ে দেয় সে ব্যক্তি যদি পরবর্তীতে জীবনভরও ওই রোজার বদলে রোজা রাখে তবুও সেটি তার পরিপূরক হবে না। আর এ ভুলের প্রায়শ্চিত্যও হবে না। রোজার বিষয়ে শরিয়ত অনেক বেশি গুরুত্বারোপ করেছে।
আর যেখানে এর বিষয়ে অত্যধিক কঠোরতা অবলম্বন নিষেধ করেছে, সেখানে একেবারে সহজ ভাবাটাও ঠিক নয়। রোজার বিষয়ে এমন কঠোরতা অবলম্বনও যেন করা না হয় যে, জীবন বেরিয়ে যাওয়ার উপক্রম হয় আবার এমন সহজও যেন মনে না করা হয় যে, সামান্য কাজের অজুহাতে একে পরিত্যাগ করে বসি।
যতক্ষণ পর্যন্ত কঠিন সমস্যা না দেখা দেয়, ততক্ষণ পর্যন্ত রোজা রাখা আবশ্যকীয়। কেবল মাত্র যেসব শারীরিক সমস্যার ক্ষেত্রে ডাক্তারের নিষেধাজ্ঞা রয়েছে, রোজার ব্যাপারে তাদের জন্য রোজা ছাড় রয়েছে। এ ছাড়া দুর্বলতার অজুহাতে রোজা ছেড়ে দেওয়া ঠিক তো নয় বরং অন্যায় ও পাপ।
তাই আমাদের সবার উচিত হবে বিশেষ কোনো কারণ ছাড়া রোজা পরিত্যাগ যেন না করি। আর রমজান মাসে সফর যত কম করা যায় ততই কল্যাণকর। আল্লাহতাআলা আমাদের সবাইকে রোজার হুকুমের ওপর আমল করার তৌফিক দান করুন। আমিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া