adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হরতাল-অবরোধের কর্মসূচিতে যাচ্ছে না বিএনপি’

hannan_64491 (1)নিজস্ব প্রতিবেদক : সিটি কর্পোরেশন নির্বাচন বর্জন করলেও আপাতত হরতাল-অবরোধের মত কর্মসূচিতে বিএনপি যাচ্ছে না বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ।
শনিবার বিবিসির ‘বাংলাদেশ সংলাপ’এ তিনি একথা বলেছেন বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে। তবে তিনি মনে করেন বর্জন সত্ত্বেও সিটি নির্বাচনে বিএনপি নৈতিকভাবে বিজয়ী  হয়েছে।
হান্নান শাহ বলেন, ‘এতকিছুর পরেও আমরা কিন্তু রাস্তায় যাইনি। আমাদের বিরুদ্ধে যে বলা হয় আমরা জঙ্গি , এটা করি ওটা করি সেটা কিন্তু এবার হয় নাই। তিনি বলেন, ‘হরতাল বা অবরোধের মতো কর্মসূচি আসবে কিনা সেটি নির্ভর করবে ভবিষ্যতের পরিস্থিতির উপর। অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, বর্জনের পরেও বিএনপি যে পরিমাণ ভোট পেয়েছে সেটি দলটির জন্য উৎসাহব্যাঞ্জক হতে পারে।

সুরঞ্জিত বলেন, “বিএনপিকে তার রাজনীতি বদলাতে হবে। পোড়ানোর রাজনীতির জন্য মানুষের কাছে ক্ষমা চাইতে হবে।”
তবে দেশের রাজনীতি যেন সংঘাতপূর্ণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে জানান অনুষ্ঠানের আরেকজন প্যানেলিস্ট মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম । শাহীন আনাম বলেন, আসলে দেশের মানুষ হরতাল অবরোধ চায় না, শান্তি চায়। বিএনপি পরবর্তীকালে যাই করুক একটা সমঝোতার মাধ্যমে একটা মাঝামাঝি জায়গায় আসতে হবে।
শাহীন আনামের সাথে একমত পোষন করেন আরেকজন প্যানেলিস্ট ডেমোক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক তালেয়া রেহমান।
তিনি বলেন, সবাই শান্তি চায়। সেই একইভাবে আন্দোলনে ফিরে যাওয়া মনে হয় উচিত না, সেটা সফল হয়নি।
সিটি কর্পোরেশন নির্বাচনে মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে কিনা সেটি নিয়ে প্রশ্ন তোলেন একজন দর্শক।
বিষয়টি নিয়ে সুরঞ্জিত সেনগুপ্ত এবং হান্নান শাহের মধ্যে বিতর্ক হয়। বিএনপির ভোট বর্জনকে সুরঞ্জিত ‘আতœসমর্পণ’বলে বর্ণনা করেন।
তিনি বলেন, “বেগম খালেদা জিয়া বললেন যে নীরব বিপ্লব করতে হবে। উনি সৈন্য নামিয়ে দিলেন। এর পরে দেখা যায় সেনাপতি দশটার সময় গিয়ে আত্মসমর্পণ করল। এটা যুদ্ধ হয়?”
জবাবে হান্নান শাহ বলেন, “প্রহসন হয়েছে এ নির্বাচনে। এবার সবাই দেখেছেন, মানুষের দাবি হল এইটার ফলাফল বাতিল করে দিয়ে আবার সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন দেয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া