adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিআইপিদের নিরাপত্তা দিতে কেনা হচ্ছে অত্যাধুনিক পেজার সিস্টেম

specialনিজস্ব প্রতিবেদক : ভিআইপিদের নিরাপত্তা জোরদারে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ব্যবহারের জন্য অত্যাধুনিক পেজার সিস্টেম সংগ্রহ করছে সরকার।
 এজন্য ব্যয় হবে ৩ কোটি ৯৭ লাখ টাকা। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
এ ছাড়াও কমিটি কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য চীনের সঙ্গে সরকারি পর্যায়ে চুক্তিসংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।
 বুধবার জাতীয় সংসদের পশ্চিম ব্লকে মন্ত্রিসভাকক্ষে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অনুপস্থিতিতে কমিটির জ্যেষ্ঠ সদস্য আমির হোসেন আমু বৈঠকে সভাপতিত্ব করেন।
সূত্র জানায়, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) নিরাপত্তার কাজে ব্যবহারের জন্য বিশেষ নিরাপত্তা বাহিনীর সংগঠনিক কাঠামোতে দুটি পেজার সিস্টেম প্রয়োজন বহুদিন থেকে। এর আগে ২০০৯ সালে কেনা পেজার সিস্টেমটি টুজি ফ্রিকোয়েন্সি নেটওয়ার্কের আওতাধীন।
বর্তমানে বাংলাদেশে টুজির ঊর্ধ্বে ফ্রিকোয়েন্সি নেটওয়ার্ক চালু রয়েছে। ফলে ওই পেজার সিস্টেম ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। বর্তমানে সব ধরনের ভিভিআইপি ডিউটি ও অন্তর্র্বতী গুরুত্বপূর্ণ বার্তা মোবাইল ফোনের মাধ্যমে করা হচ্ছে, যা নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ভিআইপিদের নিরাপত্তার বিষয়টি জাতীয় নিরাপত্তার সঙ্গে সম্পৃক্ত। তাদের নিরাপত্তার কাজে ব্যবহৃত পেজার সিস্টেমের কারিগরি বিনির্দেশক অনাকাঙ্ক্ষিত ব্যক্তি বা সংগঠনের কাছে প্রকাশিত হলে ভিআইপিদের নিরাপত্তা ঝুঁকির মুখে পড়বে। তাই রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয়-পদ্ধতিতে পেজার সিস্টেম কেনার প্রয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরাসরি ক্রয়ের প্রস্তাব করা হয়।
সূত্র জানায়, প্রস্তাবিত পেজার সিস্টেম ক্রয়ের প্রাক্কলিত মূল্য প্রায় ৩ কোটি ৯৭ লাখ টাকা। বৈঠকে প্রস্তবাটি জাতীয় গুরুত্বপূর্ণ বিবেচনায় অনুমোদন দেওয়া হয়েছে।
সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য ২০১৩-২০১৫ সময়ে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নিয়োজিত পরামর্শক সংস্থা চায়না কমিউনিকেশন কন্সট্রাকশন কোম্পানির  (সিসিসিসি) সঙ্গে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরের অনুমোদন চেয়ে সেতু বিভাগের একটি প্রস্তাব উপস্থান করা হলে কমিটি তা অনুমোদন দিয়েছে।
 
প্রায় ৪ দশমিক ২১ কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৫৮ লাখ ডলার। ভৌত নির্মাণ ব্যয় ছাড়াও ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন, নির্মাণকালীন সুদ, সিডি/ভ্যাট/ট্যাক্স, পরামর্শক ও প্রকল্প ব্যবস্থাপনা ব্যয় ইত্যাদি বাবদ সরকারি তহবিল থেকে আরো প্রায় ৩০ কোটি ডলার ব্যয় হবে। কমিটি জি-টু-জি ভিত্তিতে সিসিসিসির মাধ্যমে সরাসরি ক্রয়-পদ্ধতিতে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এবং চায়না কমিউনিকেশন কন্সট্রাকশন কোম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া