adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯৩ লাখ বাংলাদেশী ১৬০টি দেশে কর্মরত

1433991318nari-mtnews24নিজস্ব প্রতিবেদক : বিশ্বের ১৬০টি দেশে ৯৩ লাখ ৪১ হাজার ৩৭৭ জন বাংলাদেশী কর্মী কাজ করছেন। তাদের মধ্যে প্রায় ৪ লাখ নারী কর্মী রয়েছেন।
বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।
সংরক্ষিত নারী আসনের বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ থেকে ১৬০টি দেশে কর্মী যাচ্ছেন। ১৯৭৬ সালের মে মাস থেকে এ পর্যন্ত ৯৩ লাখ ৪১ হাজার ৩৭৭ বাংলাদেশী কর্মী বিভিন্ন দেশে গেছেন।

আরেক সদস্য নূরজাহান বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, ১৯৯১ থেকে এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো নারী কর্মীর সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ৬৫৬। ২০১৪ সালে বিদেশে ৭৬ হাজার সাত নারী কর্মী পাঠানো হয়েছে।

আওয়ামী লীগের খন্দকার আজিজুল হক আরজুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিভিন্ন অপরাধে মালয়েশিয়ার ১৪ কারাগারে ১ হাজার ৬০৪ বাংলাদেশী আটক রয়েছেন। পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট না থাকা, ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও অবস্থান করা, ওয়ার্ক পারমিটের অবৈধ ব্যবহার, অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্টতা এবং অনুপ্রবেশের দায়ে তারা মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার কাছে আটক হন।
আওয়ামী লীগের আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, ২০১৩ সাল থেকে জিটুজি প্রক্রিয়ায় প্লান্টেশন সেক্টরে এ পর্যন্ত ৮ হাজার ৪৭০ বাংলাদেশী কর্মীর মালয়েশিয়ার ভিসা এসেছে। তাদের মধ্যে এ মুহূর্তে ৭ হাজার ৩৩৪ কর্মী মালয়েশিয়ায় কর্মরত আছেন। অবশিষ্ট ১ হাজার ২৫ ভিসাপ্রাপ্ত কর্মীর মধ্যে ১৬৮ কর্মী ফ্লাইটের অপেক্ষায় আছেন। ৮৫৭ কর্মী স্বেচ্ছায় ও স্বাস্থ্যগত কারণে মালয়েশিয়ায় যেতে পারেননি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া