adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গভর্নরের চিঠি ‌দিলেন চার বিদেশি সংস্থাকে

bb_107188নিজস্ব প্রতিবেদক : রিজার্ভ লুটের ঘটনায় তদন্তে সহায়তা ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য চার বিদেশি সংস্থাকে চিঠি দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ফজলে কবির। জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি, যুক্তরাষ্ট্রের ফেডারেল রির্জাভ ব্যাংকের বোর্ড অব চেয়ারম্যান, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ সেই দেশের অ্যান্ট্রি মানি লন্ডারিং কমিটির প্রধানকে এ চিঠি দেয়া হয় বলে জানানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

শুভঙ্কর সাহা বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের গভর্নর চুরি যাওয়া অর্থ উদ্ধারে চার জায়গায় পত্র প্রেরণ করেছেন। এর মধ্যে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে পত্র দেয়া হয়েছে এ বিষয়ে দেশের পক্ষে রোল প্লে করার জন্য। একইভাবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের বোর্ড অব গভর্নেন্সের চেয়ারম্যানের কাছে সহযোগিতা চেয়ে পত্র দেয়া হয়েছে। ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ‍ও অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের প্রধানকেও সহযোগিতা চেয়ে গভর্নর পত্র দিয়েছেন, ফোন করছেন এবং এ ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছেন।’

তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে শুভঙ্কর জানান, চুরি যাওয়া অর্থ উদ্ধারে অভ্যন্তরীণ ও সরকারের গঠিত কমিটির তদন্ত অব্যাহত আছে।

তিনি বলেন, নবনিযুক্ত গভর্নর বাংলাদেশ ব্যাংকের সব মহাব্যবস্থাপক ও তদুর্ধ্ব কর্মকর্তাদের সঙ্গে পরিচিতিমূলক একটি সৌজন্য বৈঠক করেছেন। এসময় তিনি তাদেরকে আইটি সিকিউরিটি আরও বাড়ানোর বিষয়ে জোর দিতে বলেছেন, যাতে করে যে ঘটনাটি ঘটেছে তার পুনরাবৃত্তি যেন না হয়। এর প্রতিরোধে যেসব ব্যবস্থা নেয়া এবং বাংলাদেশ ব্যাংকের যে ম্যানুয়াল নিয়মনীতি রয়েছে সে অনুযায়ী কাজ করে জনগণের আস্থা অর্জনের পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে তাদের নির্ভয়ে কাজ করারও পরামর্শ দিয়েছেন গভর্নর ফজলে কবির।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে সঞ্চিত, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের প্রায় ৮০০ কোটি কোটি টাকা ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ লোপাট হয়। বিষয়টি গোপন রাখায় চাপের মধ্যে পদত্যাগ করেন গভর্নর ড. আতিউর রহমান। পরে সাবেক অর্থসচিব ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবিরকে আগামী চার বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয় সরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া