adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানকে ঠেকাতে ১৭ মাসে সৌদি-ইসরাইল ৫ গোপন বৈঠক

48e8d829841c1bbd9163b8ec3ffa63ad_XLআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব ও ইহুদিবাদী ইসরাইলের প্রতিনিধিরা গত ১৭ মাসে ইরানকে প্রতিহত করার বিষয়ে ৫ দফা গোপন বৈঠকে মিলিত হয়েছেন। 
 
এইসব বৈঠক অনুষ্ঠিত হয় ভারত, ইতালি ও চেক প্রজাতন্ত্রে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বৃহস্পতিবার এ খবর দেয়া হয়েছে। 
 
এইসব বৈঠকের কোনো একটিতে ইসরাইলের সাবেক জেনারেল শিমন শাপিরা বলেছেন, ‘সৌদি আরব ও ইসরাইল একই ধরনের নানা সমস্যায় ভুগছে ও অভিন্ন নানা চ্যালেঞ্জের মুখে রয়েছে বলে আমরা আবিষ্কার করেছি এবং এসবের কিছু অভিন্ন সমাধান রয়েছে বলেও বুঝতে পেরেছি।’
 
তিনি জানান, উভয়পক্ষ ইরানকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে ভোঁতা করার উপায় নিয়ে আলোচনা করেছে।
 
বৃহস্পতিবার ওয়াশিংটনে কাউন্সিল অন দা ফরেন রিলেশন্সের এক অনুষ্ঠানে মুখোমুখি হন ইসরাইল ও সৌদি আরবের  দুজন প্রভাবশালী ব্যক্তি।
এদের একজন হলেন সৌদি সরকারের সাবেক শীর্ষ উপদেষ্টা আনোয়ার মাজেদ এশকি এবং অন্যজন হলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক ইসরাইলি রাষ্ট্রদূত ডোর গোল্ড।
নব্বইয়ের দশকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে অসলো আপোষ চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকেই আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সাথে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে ইসরাইল।
সৌদি আরব ও ইসরাইল উভয়ই ৬ বৃহৎ শক্তির সঙ্গে ইরানের সম্ভাব্য পরমাণু চুক্তির বিরোধিতা করে আসছে। সম্প্রতি ইসরাইল সৌদি আরবকে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রযুক্তি দেয়ার প্রস্তাব দিয়েছে যাতে ইয়েমেনের আনসারুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পারে রিয়াদ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া