adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শামসুর- ইমরুলের ব্যাটে প্রতিরোধের স্বপ্ন

52f21c213b06f-Bd-Lankaঢাকা: চট্টগ্রাম টেস্টে সফরকারী শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৫৮৯ রানের জবাবে শুরুতেই তামিমের উইকেট হারালেও শামসুর রহমান ও ইমরুল কায়েসের জোর প্রতিরোধ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ওপেনার তামিম ইকবাল তার নিজের মাঠে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই শুন্যহাতে সাজঘরে ফিরে যান। দলীয় সংগ্রহও তখন ছিল শুন্য। এরপর দিনের অবশিষ্ট সময় ব্যাট করে ২৫ ওভারে ১ উইকেটে ৮৬ রান করেছে স্বাগতিকরা। দিনশেষে অপরাজিত শামসুর রহমান (৪৫) ও ইমরুল কায়েস (৩৬) রানে।

সুরঙ্গ লাকমালের করা ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ঘরের ছেলে এবং দলীয় সহ অধিনায়ক তামিম। এরপর জুটি বাঁধেন শামসুর রহমান ও দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা ইমরুল কায়েস। এই জুটির ব্যাটে প্রতিরোধের আভাস থাকলেও ভাগ্য ছিল তাদের প্রতি সদয়। বেশ কয়েকটি সহজ সুযোগ দিলেও অভাবনীয়ভাবে ক্যাচগুলো তালুবন্দী করতে পারেননি লঙ্কান ফিল্ডাররা। ফলে শেষ পর্যন্ত এই জুটি দিনশেষে অপরাজিতই থেকে যান।

শামসুর রহমান স্লিপে তুখোর ফিল্ডার মাহেলা জয়বর্ধনের হাত থেকে জীবন ফিরে পেয়ে দিনশেষে ৭৫ বলের মোকাবেলায় ৪ বাউন্ডারিতে ৪৫ রান করে অপরাজিত থাকেন।আর ইমরুল কায়েস বেশ কয়েকবার সমর্থকদের হৃৎকম্পন থামানোর মতো ব্যাটিং করেও পার পেয়ে যান। বিশেষ করে লঙ্কান ক্যারম বোলার অজন্থা মেন্ডিসের বলে ডাউন দ্য উইকেট খেলতে গিয়ে মিড অনে সহজ ক্যাচ দেন বাঁহাতি এ ব্যাটসম্যান। কিন্তু নুয়ান প্রদীপ হাস্যকরভাবে তা মিস করেন। দিনশেষে ৭৬ বলে ৫ বাউন্ডারি এবং ১ ছক্কায় ৩৬ রান করে অপরাজিতই থেকে যান তিনি। এ জুটি পুরো ৮৬ রান করেই অবিচ্ছিন্ন রয়েছেন।  

এর আগে বাংলাদেশকে রান বন্যায় ভাসান লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। বুধবার উইকেটকিপার এই ব্যাটসম্যান টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ রান তুলে নিতে বেধড়ক পিটিয়েছেন বাংলাদেশী বোলারদের। নিজের আগের সর্বোচ্চ ২৮৭ রানকে পেরিয়ে যেতে চট্টগ্রাম টেস্টে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন সাঙ্গা। খেলেছেন ৩১৯ রানের ঝলমলে এক ইনিংস। যার ওপর ভর করে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৫৮৭ রানের পাহাড় গড়েছে শ্রীলঙ্কা।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলংকার প্রথম ইনিংসের ১৪৭তম ওভারে টানা দুটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে রাজকীয়ভাবে ট্রিপল সেঞ্চুরি স্পর্শ করেন সাঙ্গাকারা। ৪৪৮ বলে আটটি ছয় ও ৩১টি চারের সাহায্যে অবিশ্বাস্য ওই ফিগারটি স্পর্শ করেন তিনি। শেষ পর্যন্ত নাসির হোসেনের বলে ৩১৯ রান করে থামেন সাঙ্গাকারা। ৪৮২টি বল মোকাবেলার পর।

তবে শুধু সাঙ্গাকারাই নন, বাংলাদেশী বোলারদের ওপর স্টিমরোলার চালিয়েছেন মাহেলা জয়বর্ধনে ও টেল-এন্ডার অজন্তা মেন্ডিসের মতো ব্যাটসম্যানরাও। জয়বর্ধনে ৭২ রান করে মাহমুদুল্লাহ রিয়াদের শিকার হন। আর তিন রানের আক্ষেপ নিয়ে মেন্ডিস আউট হয়েছেন ৪৭ রানে।

বাংলাদেশের বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান পাঁচটি উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার। সাঙ্গাকারারসহ দুটি উইকেট পেয়েছেন অনিয়মিত বোলার নাসির হোসেন। একটি করে উইকেট পেয়েছেন আল আমিন হোসেন, সোহাগ গাজী ও মাহমুদুল্লাহ রিয়াদ।

এর আগে মঙ্গলবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। প্রথম দিনের খেলায় ৯০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩১৪ রান সংগ্রহ করেছিল সফরকারীরা। যখন ১৬০ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেনছিলেন সাঙ্গা।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা প্রথম ইনংস: ১৫৬.৪ ওভারে ৫৮৭/১০ (কুমার সাঙ্গাকারা ৩১৯, জয়বর্ধনে ৭২, মেন্ডিস ৪৭, ভিথানাগে ৩৫, করুনারত্নে ৩১ চান্দিমাল ২৭, সিলভা ১১,ম্যাথুজ ৫। সাকিব ৫/১৪৮, নাসির হোসেন ২/১৬, আল আমিন ১/৮১,সোহাগ গাজী ১/১৮১ ও মাহমুদউল্লাহ রিয়াদ ১/১১০)

বাংলাদেশ প্রথম ইনিংস ৮৬/১ (শামসুর ব্যাটিং ৪৫, ইমরুল ব্যাটিং ৩৬, তামিম ০, লাকমাল ১/১৮)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া