adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী -এ দফায় তিস্তা হচ্ছে না, ট্রানজিটে মাশুল পাবে ঢাকা

ah mahamud ali_68671নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী  এ এইচ মাহমুদ আলী বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরের মধ্যদিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সুচনা হবে।
তবে তিনি বলেছেন, মোদির এই সফরে তিস্তা চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা নেই।তবে এতে তিনি বাংলাদেশের কূটনৈতিক ব্যর্থতাকে নাকচ করে দিয়েছেন। ট্রানজিট সম্পর্কে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রানজিট হলে বাংলাদেশ মাশুল পাবে।আমরা আন্ত;যোগাযোগের ওপর গুরুত্ব দিতে চাই।
আগামীকাল শনিবার ৬ জুন থেকে নরেন্দ্র মোদির ঢাকা সফর শুরু হবে। আজ রাতে আসছেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই সফর নিয়ে আজ শুক্রবার সকালে সচিবালয়ে পররাষ্ট্র দফতরে আয়োজিত আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই সফরে  দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তির অনুসমর্থন দলিল বিনিময় হবে।
তিনি বলেন, তিস্তা নিয়ে আমাদের মধ্যে আলোচনা ও কথা বার্তা হচ্ছে। তবে এ ব্যাপারে সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি বাংলাদেশ সফরে আসছেন। এসবই তিস্তা নিয়ে আশাবাদি হওয়ার মতো বার্তা দিচ্ছে বলে তিনি ইঙ্গিত দেন।


মন্ত্রী বলেন, ‘মোদির বাংলাদেশ সফরে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে বাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে। বাণিজ্য চুক্তিতে নতুন কিছু উপাদান থাকছে, স্বাক্ষরিত হবে বেশ কয়েকটি সমঝোতা চুক্তিও।’
তিনি আরো বলেন, মানবপাচার বন্ধ ভারত-বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। এজন্য একটি প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলা হবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া