adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব পণ্যের দাম বাড়ছে

1433419767bajet-mtnews24নিজস্ব প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেশকিছু পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।  বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তব্যে এই প্রস্তাবনা দিয়েছেন।
যেসব পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সেসব পণ্য হচ্ছে-  মানুষের খাওয়ার উপযোগী মাছের টুকরা বা গুড়া (আড়াই কেজি পর্যন্ত মোড়ক বা টিনজাত) ১০ থেকে ২০ শতাংশ, শুকনা, লবণাক্ত বা লবণের দ্রবণে সংরক্ষিত কিন্তু ধুমায়িত নয় এমন কাটা ছাড়ানো মাছ (আড়াই কেজি পর্যন্ত মোড়ক বা টিনজাত ব্যতীত) ১০ থেকে ২০ শতাংশ, অন্যান্য শুকনা মাছ (লবণাক্ত হোক বা না হোক) ধুমায়িত নয় (আড়াই কেজি পর্যন্ত মোড়ক টিনজাত ব্যতীত), হিমায়িত চিংড়ি ১৫ থেকে ২০ শতাংশ, মাখন এবং অন্যান্য দুগ্ধজাত চর্বি ও তেল, গেইরি স্প্রেডস ১৫ থেকে ২০ শাতাংশ, তাজা বা ঠাণ্ডা টমেটো ১৫ থেকে ২০ শতাংশ, সুপারি ৩ কেজি পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ, চা পাতা।  এসব পণ্যে ১৫ থেকে ২০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে অনুমোদন দেন।  এবারের বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।  
গত অর্থবছরে (২০১৪-১৫) বাজেটের আকার ছিল দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা।  এবারের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া