adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে শর্ত মানলেই মধ্যবর্তী নির্বাচন দিবে সরকার

14331875880999পীর হাবিবুর রহমান : বিএনপির সামনে সহজেই অন্ধকার কাটছে না। সামনে বড় ধরনের ভাঙনের ছক অপেক্ষা করছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের বহু আগে যেমন বিএনপিকে বাইরে রেখে নির্বাচনী ছক করা হয়েছিল, তেমনি আরো বড় ধরনের ছক সাজানো হচ্ছে। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও নির্বাসিত পুত্র তারেক রহমান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হলেই এই ছক কার্যকর হবে। সেখানে বিএনপির একটি বড় অংশ আগামী জাতীয় নির্বাচন বর্জন করলেও রাজনৈতিক ও সামাজিকভাবে প্রভাব বিস্তার করা দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে দলটির আরেক অংশ নির্বাচনমুখী হবেন। এই অংশের যিনি নেতৃত্ব দেবেন, এক সময় তাকে সব সরকারেই দেখা যেত। বিগত সিটি নির্বাচন থেকে তিনি আবার বিএনপির রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছেন।

রাষ্ট্র পরিচালনায় অভিজ্ঞ বিএনপি স্থায়ী কমিটির এ প্রভাবশালী সদস্য ছাড়াও কারাবন্দি, ১/১১ এর সংস্কারপন্থি এবং দেশের বাইরে পলাতকরা এখানে যুক্ত হবেন। বিএনপির আরো কিছু সাবেক এমপি এরশাদের জাতীয় পার্টি থেকে মনোনয়ন নিয়ে ভোট করবেন। ইতিমধ্যে ২০ দলীয় জোটে ভাঙনের সুর উঠেছে। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার শাহজাহান ওমরের শরিকদের প্রতি তাচ্ছিল্যভরা মন্তব্যের কারণে নামসর্বস্ব ছোট দলগুলো জোট থেকে বেরিয়ে যাবে। এরাও আগামী নির্বাচনে জোটগতভাবে বিএনপির নির্বাচনমুখী অংশের সঙ্গে যুক্ত হবে, না হয় এরশাদের জাতীয় পার্টির সঙ্গে যাবে। সরকারের ভেতর থেকে দায়িত্বশীলদের একটি অংশ বিএনপির ওই প্রভাবশালী নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন। বিএনপির এই নেতাদের কেউ বাড়ির মামলায় কেউবা দুর্নীতি ও সন্ত্রাস মামলায় হয় কারাবন্দি না হয় পলাতক অথবা দেশের বাইরে রয়েছেন।

সূত্র জানায়, জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে বিএনপি নেত্রী খালেদা জিয়াকে এমনিতেই জামায়াতের সঙ্গ ছাড়তে হচ্ছে। নির্বাচন কমিশনও জামায়াতের নিবন্ধন বাতিল করেছে। জামায়াত এমনিতেই নির্বাচন করতে পারছে না। নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী টানা দুইবার জাতীয় নির্বাচন বর্জন করলে দলের নিবন্ধন বাতিল হয়ে যায়। বিএনপি বিগত নির্বাচন বর্জন করে বড় ধরনের দুই দফা সহিংস আন্দোলন করে ব্যর্থই হয়নি; শক্তি ক্ষয়ও করেছে। বিএনপির রাজনৈতিক ইতিহাসে দলটি যখন সবচেয়ে বিপর্যস্ত অবস্থায় ঠিক সেই সময়টিতেই সরকার দাবার চাল ছেড়েছে। আগামী জাতীয় নির্বাচন আগামী বছর মধ্যবর্তী নির্বাচন হিসেবে অনুষ্ঠিত হচ্ছে কিনা- সেটি এখনো চূড়ান্ত নয়।

সরকার এখনো বলে আসছে, ২০১৯ সালের আগে বা ৫ বছর মেয়াদ পূর্তি শেষ না হওয়া পর্যন্ত কোনো নির্বাচন নয়। কিন্তু জাতীয় ও আন্তর্জাতিক মহলে ৫ জানুয়ারি নির্বাচনটি প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে। ইমেজের ক্ষেত্রে এটি দগদগে ক্ষতের মতো। বিশেষ করে বিনা ভোটে ১৫৩ জনের বিজয় নির্বাচনটিকে লালদাগে চিহ্নিত করেছে। বিএনপির আন্দোলন দমালেও আন্তর্জাতিক মহলের কাছে একটি গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দিতে এই মধ্যবর্তী নির্বাচনের বিকল্প চিন্তা মাথায় রেখেছে।

সেই মধ্যবর্তী নির্বাচনই হোক, আর ৫ বছর পরই হোক মামলার মেরিটে সরকার মনে করে খালেদা জিয়া ও তার পুত্র নির্বাচনে অযোগ্য হচ্ছেন। তারেক রহমানেরও দেশে ফেরার সুযোগ নেই। এ ক্ষেত্রে বর্তমান সরকারের অধীনে তাদেরকে বাদ দিয়ে জাতীয় নির্বাচন করতে গেলেই তারা সেটিও প্রতিরোধের ডাক দেবেন। ফলে তাদের প্রতি অনুগত ও বিশ্বস্তরা সেটি বর্জন করলেও মামলা আর অনিশ্চয়তার ফাঁদে পতিত অংশটি বেরিয়ে নির্বাচন করবে। এভাবে আওয়ামী লীগ ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচন মোকাবিলা করেই ক্ষমতায় আসবে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে।

অন্যদিকে বিরোধী দলের আসনে এরশাদের জাতীয় পার্টি নাকি বিএনপির বেরিয়ে আসা অংশটি বসবে সেটি উম্মুক্ত রেখে দেয়া হবে। একই সঙ্গে বিগত নির্বাচনে আওয়ামী লীগ থেকে যারা স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থী হয়ে জিতেছিলেন, তাদেরকেও অন্যদল বা জোটে অন্তর্ভুক্ত করানোর মাধ্যমে নির্বাচনের ময়দানে ঠেলে দেবে। বিগত নির্বাচনে স্বতন্ত্র কোটায় যারা মহিলা এমপি হয়েছিলেন সংরক্ষিত আসনে, তাদেরকে ইতিমধ্যে আওয়ামী লীগে ফিরিয়ে নেয়া হলেও স্বতন্ত্র পুরুষ এমপিদের নেয়া হয়নি। সম্প্রতি শেরপুর জেলা আওয়ামী লীগের সম্মেলনে দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আগামী নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

সূত্র জানায়, এর মানেই হচ্ছে বিএনপির মূল ধারা ও জামায়াতকে বাইরে রেখে সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের পরিকল্পনাই নিয়েছে সরকার। এই ছকে বিগত জাতীয় নির্বাচনে যেসব ছোট দল অংশগ্রহণ করেনি, তাদেরকেও টেনে আনা হবে। সংসদের বাইরে তারাও আর দীর্ঘদিন থাকতে চাইবে না বলে সরকারের ওপর মহল মনে করে। এদের মধ্যে বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমের কৃষক শ্রমিক জনতা লীগ, আ স ম আবদুর রবের জাসদ, ড. কামাল হোসেনের গণফোরাম, কর্নেল (অব.) অলি আহমেদের এলডিপি, অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বিকল্প ধারা এবং সিপিবি রয়েছে। এরাও বিগত নির্বাচনে অংশগ্রহণ করেনি। সরকারের পরিকল্পনা অনুযায়ী এমন নির্বাচনে তাদের যেমন নিরঙ্কুশ বিজয় ঘটবে, তেমনি একশ’র কাছাকাছি আসন ছেড়ে দিলে সংসদও হবে তারকা খচিতদের অংশগ্রহণে প্রাণবন্ত। সরকার যেমন শক্তিশালী হবে, বিরোধী দলও হবে কার্যকর।

অন্যদিকে ভোটের লড়াইয়ে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ঘটবে। এভাবে সরকারের ক্ষমতায় ফেরা যেমন নিশ্চিত হবে, তেমনি বিএনপিকে বাইরে রেখেই সবার অংশগ্রহণে নির্বাচনের মাধ্যমে ১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের কলঙ্ক ঘুচে যাবে।  এই ছক অনুযায়ী সরকারের অন্দর মহল থেকে প্রবীণ রাজনীতিবিদ তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা এইচ টি ইমাম ও গওহর রিজভীসহ একটি অংশ কাজ করছেন। এই ছক সফল হলেই মধ্যবর্তী নির্বাচন আসন্ন বলেই অনেকে মনে করেন।

এদিকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি মাথায় রেখেই তার প্রার্থী এমপিদের এলাকায় তৎপর রেখেছেন। বর্তমান সংসদের সব এমপিদের এলাকায় বরাদ্দ ও উন্নয়ন কর্মকাণ্ড চলছে সমানতালে। সাংগঠনিকভাবেও দলকে গুছিয়ে নিচ্ছেন। যদি আচমকা আগামী বছরে নির্বাচনে যেতে হয়, তাহলে ফলাফল যেন মনের মতো হয়। দলের যেসব এমপি ও প্রার্থী বিতর্কিত কর্মকাণ্ডে জড়াচ্ছেন, তাদের হিসাব যেমন তার টেবিলে নিয়মিত আসছে তেমনি যারা এলাকায় ইমেজ তৈরি করছেন তাদের আমলনামাও পাচ্ছেন।-মানবকণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া