adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ জুন প্রকাশ্যে যোগ সাধনায় বসবেন মোদী!

news_imgআন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এরই মধ্যে ‘ইয়োগা প্রধানমন্ত্রীর তকমা পেয়েছেন। তাই সেই তকমার ঠক বজায় রাখার জন্য আগামী ২১ জুন প্রকাশ্যে যোগ সাধনা করবেন মোদী।

মোদীর দেয়া প্রস্তাব মেনে নিয়েই জাতিসংঘ ২১ জুনকে ‘আন্তর্জাতিক ইয়োগা দিবস’ হিসেবে ঘোষণা দিয়েছে। ভারতের ইতিহাসের অন্যতম ক্যারিশম্যাটিক প্রধানমন্ত্রীও মোদী। তার পুরো নাম নরেন্দ্র দামোদরদাস মোদী।

২১ জুন ‘আন্তর্জাতিক ইয়োগা দিবসে’ নয়াদিল্লির রাষ্ট্রপতি প্রাসাদ ও ইন্ডিয়া গেটের মধ্যবর্তী স্থানেই হবে মোদীর এই প্রকাশ্য যোগযজ্ঞ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

সুপ্রাচীন ভারতের এই বিদ্যাটির অনুশীলনের মাধ্যমে শরীর ও মনের ওপর অধিকতর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে উদ্যোগী হয়, সেটা মাথায় রেখেই মোদী প্রকাশ্যে যোগ সাধনায় বসবেন ওইদিন।
বিজেপির পক্ষ থেকে বলা হয়, মোদী একা নন, এইদিন যোগ সাধনায় তার সঙ্গী হবেন দলের অন্যান্য রাজনীতিবিদরাও। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তাদের একজন।

মোদী প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পর গত বছরের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া তার প্রথম ভাষণেই প্রস্তাবটি রেখেছিলেন। ভাষণে মোদী বলেছিলেন, ‘ইয়োগা বা যোগ সাধনা মানুষকে তার নিজেকে চিনতে, তার চারপাশের জগত ও প্রকৃতির সঙ্গে তার নিবিড় সম্পর্ক আবিষ্কার করতে শেখায়।’ বলেছিলেন, তিনি নিজেও নিয়মিত যোগ সাধনা করে থাকেন। এর মধ্য দিয়ে তিনি নিজের শারীরিক ও মানসিক শক্তিকে বহুগুণ বাড়িয়ে তুলতে পারেন। এ কারণে ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ৩ ঘণ্টা ঘুমালেই তার চলে। বাকি সময়টা তিনি কাজের মধ্যে ডুবে থাকতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া