adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এলপির ব্যবহার বাড়াতে আবাসিকে গ্যাস সরবরাহ বন্ধ হচ্ছে’

bm+lpg_82509নিজস্ব প্রতিবেদক : আবাসিক এলাকায় রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সরবরাহ পর্য়ায়ক্রমে বন্ধ করা হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুত, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। শিল্পায়নে গ্যাসের চাহিদা মেটানোর প্রয়োজনেই এটা করা হতে পারে জানিয়েছেন তিনি।

শনিবার রাজধানীতে দেশীয় একটি কোম্পানির সঙ্গে নেদারল্যান্ডসের যৌথ উদ্যোগে নতুন এলপি গ্যাস বাজারজাতকরণের উদ্বোধনী অনুষ্ঠানে এক কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নসরুল হামিদ বলেন, দেশে যে পরিমাণ গ্যাসের উতপাদন রয়েছে চাহিদা তার চেয়ে অনেক বেশি। দেশে শিল্পায়ন করতে হলে অবশ্যই শিল্পে গ্যাস সরবরাহ নিশ্চিত করতে হবে। “এ জন্য প্রয়োজনে রান্নার কাজে ব্যবহৃত আবাসিক এলাকার গ্যাস সরবরাহ পর্য়ায়ক্রমে বন্ধ করে দেওয়া হতে পারে।”

বিএম এনার্জি বিডি নামে যৌথ এই কোম্পানি রাজধানীসহ সারা দেশে চাহিদার ভিত্তিতে ১২, ৩৩ ও ৪৫ কেজির তিন ধরনের গ্যাস সিলিন্ডার বাজারজাত করবে। দেশে সিলিন্ডারভিত্তিক গ্যাস সরবরাহের উদ্যোগ নেওয়ায় বিএমএলপি গ্যাস কোম্পানিকে ধন্যবাদ জানান বিদ্যুত প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, নেদারল্যান্ডসের রাষ্ট্রদুত গার্বেন ডি জং, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম ও বিজিএমইএর সহ-সভাপতি নাসিরুদ্দিন আহমেদ চৌধুরীসহ উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে ভূমি প্রতিমন্ত্রী বলেন, “বর্তমান সরকার দেশকে বিদ্যুতে অনেকটা স্বয়ংসম্পূর্ণতার দিকে নিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতাগ্রহণের সময় দিনে প্রায় ১৪ ঘণ্টা জেনারেটর চালাতে হতো। এখন হয়তো একঘণ্টা জেনারেটর চালাতে হচ্ছে। “কিন্তু গ্যাস সঙ্কট কাটিয়ে উঠা সম্ভব হচ্ছে না। তবে আগামী ৪/৫ বছরের মধ্যে এলএনজি টার্মিনাল তৈরি করতে পারলে গ্যাস সঙ্কট কাটানো সম্ভব হতে পারে।”

গার্বেন ডি জং বলেন, নেদারল্যান্ডসের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের বিপুল সুযোগ রয়েছে। এ জন্য রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগবান্ধব নীতি গ্রহণের উপর জোর দেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া