adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা পরিবর্তন সরকারের হাতে’

Bangladesh-Bank_thereport24নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার সময় পরিবর্তন করতে পারে সরকার। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কিছু করার নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।
বুধবার আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এস কে সুর চৌধুরী বলেন, ২০১৬ সালের মধ্যে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা কমিয়ে আনতে বলা হয়েছে। যা ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী করা হয়েছে। এখন সময়সীমা বাড়াতে হলে আইনের পরিবর্তন করতে হবে। যা বাংলাদেশ ব্যাংকের ক্ষমতার বাইরে। এখন সরকার আইন পরিবর্তন করে সময়সীমা বাড়াতে পারে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কিছু করার নেই।
তিনি বলেন, ওপেন ও ক্লোজ এ্যান্ড মিউচুয়াল ফান্ডের নীতি পরিবর্তনের বিষয়ে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন থেকে সরকারকে চিঠি দেওয়া হয়েছে। আমরা বলেছি, এই বিষয়ে আইনের মধ্যে থেকে যতটুকু করা সম্ভব আমরা ততটুকু করব। আমরা বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছি।
তিনি আরও বলেন, মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের কার্যক্রম খতিয়ে দেখবে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকদের বীমা সেবার বিষয়ে বিশেষ করে কৃষি ও পল্লী ঋণ বিতরণে এমআরএ কর্তৃক সুনির্দিষ্ট ও সর্বজনীন নীতিমালা প্রণয়ন ও কৃষির মূল খাতসমূহে (শস্য, পোল্ট্রি ও মৎস্য) এ অধিক ঋণ বিতরণের বিষয়ে আলোচনা হয়েছে।
বুধবার বিকালে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আর্থিক খাতের রেগুলেটরদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এ্যান্ড ফার্মস (আরজেসি) এবং মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) প্রতিনিধিরা অংশ নেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া