adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের আসল দাবি ট্রান্সশিপমেন্টের মোড়কে ট্রানজিট

1432090708dgk01mdmডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বহুল প্রত্যাশিত বাংলাদেশ সফরসূচি প্রায় চূড়ান্ত। এনিয়ে প্রত্যাশা ও প্রাপ্তির হিসেব নিকেশ শুরু হয়েছে। এখনো দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি থেকে শুরু করে কূটনৈতিক সুবিধাদির ষোলআনাই ভারতের নিয়ন্ত্রণে। ত্রিশ বছর মেয়াদি গঙ্গা চুক্তি এবং সর্বশেষ ভারতের পার্লামেন্টে পাশ হওয়া সীমান্ত চুক্তি ছাড়া দিল্লির কাছ থেকে বাংলাদেশ তেমন কোনো সুবিধা এখনো পায়নি।

বাংলাদেশ সীমান্তের সবদিকে ভারতের কাঁটাতার। ভারতের প্রধানমন্ত্রী মোদি চাইছেন এ কাঁটাতারের বেড়া ডিঙিয়ে বন্ধুত্বের নতুন সম্পর্ক তৈরি করতে। ভারতে বিজেপি ক্ষমতায় আসার পর তাই এখন বাংলাদেশের সব মহলেই নতুন সম্পর্কের আশাবাদ। কিন্তু মনের কাঁটাতার দূর না হলে ‘বন্ধুতা’ শুধুই অলীক কল্পনা বলেই মনে করেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

মোদি আসন্ন বাংলাদেশ সফর নিয়ে দু’দেশের সংশ্লিষ্টদের ব্যস্ততার শেষ নেই। ঢাকা ও দিল্লির তরফে চলছে বিভিন্ন স্তরের সফর বিনিময়। ভারতে কি পাচ্ছে আর বাংলাদেশ কি পাবে তা নিয়ে চলছে শেষ মুহূর্তের আলোচনা। বাংলাদেশের সাথে ভারতের রয়েছে বাণিজ্য ভারসাম্যহীনতা। তার ওপর টিপাইমুখ বাঁধ, তিস্তা চুক্তি নিয়ে চলছে প্রহসন। ফেনী নদীর আলোচনা আসে মাঝে মাঝে। ‘৭৪ সালে দেয়া দক্ষিণ বেরুবাড়ীর বিনিময়ে তিনবিঘা করিডরের অধিকার, সীমান্ত হত্যা বন্ধে রাবার বুলেটের প্রতিশ্র“তি-ভারতীয় কর্তৃপক্ষ এ সবের কিছুই এখনও রক্ষা করেনি।

বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রশ্নের মুখে হলেও ভারতের স্পর্শকাতর ২৩টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। ভারতীয়রা কলকাতা বন্দর বাঁচানোর অজুহাতে ফারাক্কা বাঁধ করার পরও সে বন্দরকে বাঁচানো যায়নি। অথচ এর ফলে বাংলাদেশের বহু নদ-নদী এক হয় মরে গেছে অথবা মৃতপ্রায়। এমনকি তিস্তা নদীর উজানে ব্যারাজ করা হয়েছে বাংলাদেশকে অন্ধকারে রেখেই। আর এখন ভারত চাইছে চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দরে প্রবেশাধিকার এবং রেল ট্রানজিট।

কানেকটিভিটি বা ট্রান্সশিপমেন্টের মধ্য দিয়ে ভারতের বহুল প্রত্যাশিত ট্রানজিটের বিষয়টি মোদির সফরেই অনেকটা খোলাসা হবে। ভাটির দেশ হিসেবে বাংলাদেশের ন্যায্য অধিকারকে পাশ কাটিয়ে একতরফাভাবে ভারত সব সীমান্ত নদীর পানি প্রত্যাহার করছে। এতে করে দেশের সব নদ-নদী শুকিয়ে দেখা দিয়েছে মরুময়তা। অন্যদিকে, সীমান্ত নদী ভাঙনে ওপারে জেগে উঠা ভূমি ফেরত দিচ্ছে না ভারত। পাংশায় ৩২ হাজার কোটি টাকা ব্যয় সংবলিত গঙ্গা ব্যারেজ নির্মাণের ব্যপারেও ভারতের রয়েছে আপত্তি। নেপাল ও ভুটানের সাথে ভারতের চুক্তি থাকায় তারা ওই দেশটির ভূখণ্ড ব্যবহার করে পণ্য নিয়ে আসতে পারলেও; চুক্তি না থাকায় বাংলাদেশের পণ্য ভারতের করিডোর ব্যবহার করে এখন পর্যন্ত নেপাল ও ভুটানে যেতে পারছে না।

বাংলাদেশের আপত্তি সত্ত্বেও ভারত এতকরফাভাবে টিপাইমুখ বাঁধ নির্মাণ করছে। শুষ্ক মৌসুমে ফেনী নদী থেকে জোরপূর্বক পানি তুলে নিচ্ছে। আর তিস্তার পানি ভাগাভাগি নিয়ে ভারত কোনো চুক্তিতে উপনীত না হলেও; আশুগঞ্জ বন্দর দিয়ে ভারতের পণ্য ত্রিপুরায় নিতে নৌ ট্রান্সশিপমেন্ট সুবিধা ঠিকই নিয়েছে দেশটি। এবার চট্টগ্রাম পোর্ট ব্যবহারের অনুমতিও চাইবে ভারত। এছাড়াও মিয়ানমার থেকে বাংলাদেশের ভেতর দিয়ে পাইপ লাইনে গ্যাস নেয়ার প্রসঙ্গটিও উত্থাপন করা হবে। সেই সাথে চাইবে রেলপথে কানেকটিভিটিও।

মোদির আসন্ন বাংলাদেশ সফরে ভারতের বেশ কয়েকটি রাজ্যের মূখ্যমন্ত্রীরও আসার সম্ভাবনা রয়েছে। এই সফরে বেশকিছু গুরুত্বপূর্ণ চুক্তি, প্রটোকল ও সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা আছে। ভারতের পক্ষ থেকে সড়কপথে ট্রানজিট এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহারের দাবি করা হবে বলে ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন। সেই সাথে আঞ্চলিক কানেকটিভিটির আওতায় চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর ব্যবহার করে বাংলাদেশের ওপর দিয়ে ভারত আরো ১৫টি রুটে ট্রানজিটও চায়। এছাড়া তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য এবং যাত্রী পরিবহনে নৌ, সড়ক, রেল ও সমুদ্রপথে সংযোগ বাড়াতে চায় ভারত। এজন্য উপযুক্ত অবকাঠামো উন্নয়নে তারা প্রয়োজনীয় সহায়তা দিতেও প্রস্তুত। পায়রায় গভীর সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহী ভারত।

যদিও মোদির সফরে তিস্তা চুক্তির সম্ভাবনা কম। তবে বিষয়টি আলোচনায় থাকবে। ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরকালে যেসব ক্ষেত্রে বড় চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা আছে সেগুলোর সঙ্গেও কানেকটিভিটির প্রশ্ন জড়িত।

এদিকে দু’দেশের মধ্যে বিদ্যমান নৌ ট্রানজিট চুক্তির মেয়াদ বৃদ্ধির ফলেও কানেকটিভিটি বাড়বে। সবকিছুর মাঝে ভারতের আসল দাবি হলো, ট্রান্সশিপমেন্টের মোড়কে ট্রানজিট। এমন বাস্তবতাকে সামনে রেখেই ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসবেন। সঙ্গে আনা হবে বাংলাদেশের জন্য লোভনীয় এব বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব।

কূটনীতিকরা অবশ্য এমন সুবিধা নেয়ার আগে দু’দেশের দ্বিপক্ষীয় সমস্যা সমাধানে ‘উইন উইন সিচ্যুয়েশন’ তৈরির ওপরই গুরুত্বারোপ করেছেন। এতে করে আলোচনার টেবিলে লাভক্ষতির হিসাব মেলানোটা বাংলাদেশের জন্য অনেক সহজ হবে। আগামী ৬ থেকে ৭ জুন ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। যদিও এই সফর প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো দিনক্ষণ জানায়নি।

ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল সোমবার মন্ত্রিসভাকে অবহিত করেন যে, নরেন্দ্র মোদি আগামী ৬ জুন ৩৬ ঘণ্টার সফরে ঢাকায় আসছেন। আর ৭ জুন তিনি ভারতের উদ্দেশে বাংলাদেশ ছাড়বেন। ভারতের প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে ইতোমধ্যেই তার নিরাপত্তা বাহিনী ঢাকায় অবস্থান করছেন। তবে ভারতের প্রধানমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চাইলে তারা এই সফরের ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু জানাননি। তবে এটুকু বলেছেন যে, তার সফরের ১০ দিন আগে বিষয়টি অবহিত করা হবে।

অনেকেই মনে করেন, ভারতে মোদির বর্তমান সরকার একটি ব্যবসাবান্ধব সরকার হওয়ায় গোটা ভারতে বাণিজ্য বাড়াতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে ট্রানজিট জরুরি। বাংলাদেশের সহায়তা ছাড়া এই কানেকটিভিটি সম্ভব নয়। এর পরিপ্রেক্ষিতে মোদি আগে প্রতিশ্রুতি বাস্তবায়নে মনোযোগী হয়েছেন।

দেশের কূটনীতিকরা মনে করেন, এজন্য মোদি বাংলাদেশ সরকারকে ১ বিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেয়ার প্রস্তাবও রাখবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ঋণ সহায়তা নেয়ার আগে বাংলাদেশকে নিশ্চিত করতে হবে তিস্তা চুক্তি, ত্রিশ বছর মেয়াদি গঙ্গা চুক্তির ন্যায্য হিস্যা ঠিকমত বুঝে পাওয়া, দু’দেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে ভারতের বাজারে বাংলাদেশের পণ্য শুষ্কমুক্ত সুবিধায় প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করতে হবে। ভারতকে অঙ্গীকার করতে হবে বাংলাদেশের ক্ষতি হয় এমন ধরনের যে কোনো স্থাপনা নির্মাণ থেকে বিরত থাকা।

এদিকে বাংলাদেশ, ভারত, ভূটান ও নেপালের মধ্যে অচিরেই সড়ক পরিবহন ব্যবস্থা চালু হতে যাচ্ছে। এ বিষয়ে একটি সম্ভাব্য চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে চারদেশের সড়ক পরিবহন মন্ত্রীরা আগামী জুনে ভূটানের রাজধানী থিম্পুতে মিলিত হতে যাচ্ছেন। নয়াদিল্লীর পরিবহন ভবনে সফররত বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি ও ভারতের কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহন, মহাসড়ক ও নৌ-পরিবহনমন্ত্রী শ্রী নিতিন গাদকারি’র মধ্যে গতকাল এক দ্বি-পাক্ষিক বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি এ বিষয়টি প্রাধান্য পায়। বৈঠকে ঢাকা-শিলং-গৌহাটি রুটে আগামী ২২ মে থেকে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর বিষয়ে আলোচনা হয়। এ লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরের জন্য দ্রুত কার্যক্রম এগিয়ে নিতে উভয় পক্ষ সম্মত হয়। এছাড়া ভারতের সহায়তায় রামগড়-সাবরুম পয়েন্টে ফেনী নদীর উপর সেতু নির্মাণ, কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিস চালু, আশুগঞ্জ-আখাউড়া সড়ক চারলেনে উন্নীতকরণসহ অন্যান্য বিষয়াদি আলোচনায় স্থান পায়।

বিবিসি জানিয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার প্রতিবেশী বাংলাদেশের কাছ থেকে চট্টগ্রাম বন্দর ব্যবহারের সুযোগ এবং সড়কপথে ট্রানজিটের সুবিধা চেয়েছেন। মানিক সরকার জানান, বাংলাদেশের কাছে তাদের প্রথম চাওয়া হবে চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহারের সুযোগ। তিনি বলেন, এই প্রস্তাবটি বাংলাদেশের বিবেচনায় আছে বলেই আমি জানি। তারা সরাসরি এটি কখনো নাকচ করে দেননি, আবার পরিষ্কার করে ছাড়পত্রও দেননি। ত্রিপুরার প্রয়োজনে বাংলাদেশ এর আগে একাধিকবার তাদের নদীপথ ও আশুগঞ্জ বন্দর ব্যবহার করতে দিয়েছে, এখন মি সরকার সড়কপথেও বাংলাদেশের ভেতর দিয়ে যোগাযোগের সুবিধা চাইছেন।

মানিক সরকার বিবিসিকে বলেছেন, আমরা চাইছি বাংলাদেশ যেন আমাদের বাসকে আগরতলা থেকে ঢাকা হয়ে সরাসরি পশ্চিমবঙ্গ সীমান্ত অবধি যাওয়ার অনুমতি দেয়। এতে আমাদের অনেক সুবিধে হবে। ত্রিপুরার বাস যদি আগরতলা থেকে ঢাকা হয়ে সরাসরি পশ্চিমবঙ্গ যাওয়ার অনুমতি পায়-তাহলে সেটা হবে বাংলাদেশের কাছ থেকে ভারতের সড়কপথে ট্রানজিট পাওয়ারই শামিল।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফরকে সামনে রেখে ঢাকার সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লজ সভাকক্ষে বিকাল পৌনে ৩টায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, আমর্ড ফের্সেস ডিভিশন, বিডিয়ার মহাপরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রধানরা সভায় অংশ নেন।

অন্যদিকে বাংলাদেশ ও ভারতের ও বাণিজ্য সচিব পর্যায়ের দুদিনব্যাপী বৈঠকও চলছে ঢাকায়। বৈঠকে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সুবিধা এবং অবাধ বাণিজ্য প্রবাহে স্থল কাস্টমস কেন্দ্র স্থাপন, বাণিজ্য চুক্তি নবায়ন, সীমান্ত হাট ও অবকাঠামো উন্নয়নসহ নানা বিষয় আলোচনা হচ্ছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন, বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকে বাংলাদেশে রফতানির ক্ষেত্রে ভারতের দাবিকৃত ২২৫টি পণ্যের মধ্যে স্পর্শকাতর ২৩টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেবার সিদ্ধান্ত হয়েছে। অপরদিকে ভারতে রফতানির ক্ষেত্রে মদ ও অস্ত্র ছাড়া সকল পণ্যে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ।

তোফায়েল আহমেদ আরো বলেন, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এলে বাণিজ্য চুক্তিটি নবায়ন করা হবে। এর আওতায় বাংলাদেশের ট্রান্সপোর্ট সরাসরি নেপাল ও ভূটানে যেতে পারবে। আগে এসব যাত্রায় সময় লাগতো ২১ দিন; নতুন চুক্তির আওতায় এখন সেখানে ছয় দিন লাগবে। এছাড়া সীমান্ত হাট নিয়ে আলোচনা হয়েছে। এখন তিনটি আছে। এর সংখ্যা আরো বাড়ানো হবে। ভারত বা বাংলাদেশের নৌপথ ব্যবহার করে তৃতীয় কোনো দেশে পণ্য পরিবহনের সুযোগ রেখে মন্ত্রিসভার বৈঠকে দুই দেশের নৌ ট্রানজিট প্রটোকল সংশোধনের প্রস্তাবও সরকারের সম্মতি পেয়েছে। সেইসঙ্গে এ প্রটোকলের মেয়াদ তিন বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। পাঁচ বছর পর স্বয়ংক্রিয়ভাবে প্রটোকলের মেয়াদ বাড়বে, যদি দু’পক্ষের কোনো আপত্তি না থাকে।

মোদির সফরকালে উপকূলীয় জাহাজ চলাচলে একটি চুক্তি সই হচ্ছে বলে জানা গেছে। এই চুক্তির অধীনে ভারতের তিনটি সমুদ্রবন্দরের সঙ্গে বাংলাদেশের দুটি সমুদ্রবন্দরের মধ্যে মাঝারি আকৃতির জাহাজ চলাচল করবে। এতে সমুদ্রপথেও দু’দেশের মধ্যে কানেকটিভিটি জোরদার হবে। এই চুক্তির আওতায় শুধু পণ্য আনা-নেয়া করা যাবে। কোনো যুদ্ধজাহাজ কিংবা জরিপ জাহাজ চলাচল করতে পারবে না।

এদিকে সমুদ্রপথে কানেকটিভিটি জোরদারে পায়রায় গভীর সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহ ব্যক্ত করেছে ভারত। ভারতের দিক থেকে স্পর্শকাতরতার কারণে বাংলাদেশ ইতিমধ্যেই চীনের অর্থায়নে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণের প্রকল্প থেকে সরে এসেছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সমুদ্রপথে আসার সন্দেহ রয়েছে ভারতের। বাংলাদেশের টহল দল অস্ত্র চোরাচালানি ধরতে গেলে চোরাচালানিরা অস্ত্র সাগরের পানিতে ফেলে দেয় বলেও ভারত মনে করে। এক্ষেত্রেও সহযোগিতা জোরদার চায় ভারত। পাংশায় গঙ্গা ব্যারাজ নির্মাণ করার ব্যাপারে ভারত আপত্তি জানিয়েছে। উজানে পানি ফেরতের আশঙ্কা এবং পলিমাটি জমে যাওয়ার ভয়ে বাংলাদেশের বৃহত গঙ্গা ব্যারেজ প্রকল্প বাস্তবায়নে এই উদ্বেগের কথা জানায় ভারত।

এব্যাপারে সম্প্রতি পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আমরা এ সমস্যার সমাধানের চেষ্টা করছি। এরকম জনগুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থ সহায়তা দিতে আশ্বাসও দিয়েছে মালয়েশিয়া ও চীন সরকার। রাজবাড়ী জেলার পাংশায় এই ব্যারেজটি হবে নীলফামারীর ডালিয়ায় নির্মিত তিস্তা ব্যারেজের আদলে। ব্যারেজ থেকে উজানে চাঁপাইনবাবগঞ্জের পাংখা পর্যন্ত ১৬৫ কিলোমিটার এলাকাজুড়ে থাকবে বিশাল রিজার্ভার। যার পানি ধারণক্ষমতা থাকবে ২৯শ’ মিলিয়ন মিটার কিউব। এই পরিমাণ পানি থেকে ব্যারেজের মাধ্যমে শুষ্ক মৌসুমে ২ হাজার মিলিয়ন কিউসেক মিটার পানি সরবরাহ করা হবে।প্রকল্পের ডিপিপি থেকে জানা গেছে, ব্যারেজের দুই পাশের আটটি সংযোগ খালের মাধ্যমে শুষ্ক মৌসুমে এই পানি ছাড়া হবে। এর ফলে গঙ্গানির্ভর ৩২টি নদী শুষ্ক মৌসুমে ফিরে পাবে নাব্য। সেইসাথে গঙ্গা অববাহিকার ৫১ লাখ হেক্টর জমির মধ্যে ১৯ লাখ হেক্টর জমি সরাসরি সেচের আওতায় চলে আসবে। এই ব্যারেজ নির্মাণ হলে আয় হবে প্রতি বছর ৭ হাজার ৩শ’ কোটি টাকা। দীর্ঘমেয়াদে এই আয় আরো বৃদ্ধি পাবে। আগামী ৫ বছরের মধ্যে এই ব্যারেজ নির্মাণ সম্ভব বলে ডিপিপি’তে উল্লেখ করা হয়েছে। ব্যারেজের দৈর্ঘ্য ধরা হয়েছে ২১শ’ মিটার। 

এর গেট থাকবে ৯৬টি। ফিস পাশ থাকবে ২টি এবং নেভিগেশন লক থাকবে ১টি। এছাড়াও থাকবে একটি পানি বিদ্যুৎ কেন্দ্র। এখান থেকে ১১৩ মেগাওয়াট বিদ্যুত উতপাদন হবে। এই ব্যারেজের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে ১২ মাসই পানির প্রবাহ কন্ট্রোল করা যাবে। যা দেশের আর্থসামাজিক ও অর্থনৈতিক খাতে বড় ধরনের বিপ্লব নিয়ে আসবে। দেশ রক্ষা পাবে মরুময়তা ও লবণাক্তের কবল থেকে। পরিবেশে ফিরে আসবে ভারসাম্য। ব্যারেজটি নির্মাণ হলে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষের স্বপ্ন পূরণ হবে।

এদিকে, এই ব্যারেজটি নির্মাণে ভারতের সহায়তা চাইবে বাংলাদেশ। এ লক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সব তথ্যাদি পররাষ্ট্র মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।

এব্যাপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. ইসমাইল হোসেন বলেন, ভারত ‘ব্যাক ফ্লো’-র যে আশঙ্কা করছে তা ঠিক নয়। এ জন্যই আমরা ভারতকে সাথে নিয়ে এটি করতে চাই। পানিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা গেছে, ফেনী নদী থেকে ভারত কি পরিমাণ পানি তুলে নিচ্ছে, সীমান্ত নদীগুলো নিয়ে কোথায় কোনো সমস্যা রয়েছে, বাংলাদেশ সীমান্ত নদীর ভাঙনে কি পরিমাণ ভূমি হারিয়েছে, টিপাইমুখ বাঁধ প্রকল্পের সর্বশেষ অবস্থা এবং তিস্তা নদীর পানি নিয়ে এই শুষ্ক মৌসুমে বাংলাদেশ কি ধরনের সমস্যায় ভুগেছে এর সব তথ্য-উপাত্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ প্রত্যাশা-ভারতের প্রধানমন্ত্রীর সফরে সমহিস্যার ভিত্তিতে তিস্তা নদীর পানি ভাগাভাগি নিয়ে ১৫ বছর মেয়াদি এক অর্ন্তর্বতীকালীন চুক্তি সই হবে। ভারতীয় ঋণের প্রকল্পে অগ্রাধিকার পাচ্ছে কানেকটিভিটি। কারণ এ ঋণ তাদের ট্রানজিট, ট্রান্সশিপমেন্ট বা কানেকটিভিটিরই কাজে ব্যয় হবে এবং এ ঋণের টাকায় ভারত থেকেই বিভিন্ন সরঞ্জামাদি ক্রয় করা হবে। ভারত রেলপথে বাংলাদেশের সঙ্গে কানেকটিভিটি জোরদারে আগ্রহী বেশি। কেননা রেলপথে কোনো যানজট হয় না। সময় ও খরচও কম। ফলে রেললাইনের উন্নয়নে বিভিন্ন প্রকল্প নিয়েছে। আখাউড়া ও আগরতলার মধ্যে ভারত একটি রেললাইন স্থাপন করে দেবে বলে জানিয়েছে। এতে করে নৌট্রানজিট রুটে আসা পণ্য রেলপথে আগরতলায় পৌঁছানো সম্ভব হবে। ভারতের সঙ্গে রেলপথে যোগাযোগ বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে দুই দেশ। বর্তমানে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস চালু আছে। রোহনপুর-সিঙ্গাবাদ হয়ে মালবাহী ট্রেনের পরীক্ষামূলক চলাচলও হয়েছে।

এদিকে খুলনা থেকে পশ্চিমবঙ্গে আরেকটি মৈত্রী এক্সপ্রেস চালুর বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এছাড়াও বাংলাদেশ রেলওয়ের লাইনগুলো উন্নয়ন, মিটারগেজ ও ব্রডগেজের সমন্বয় সাধনেও উদ্যোগী ভারত। কারণ যমুনা সেতু এবং পদ্মা সেতুসহ বিদ্যমান গোটা রেলব্যবস্থা ব্যবহারে আগ্রহী ভারত। ভারতের অনুদানের ২০ কোটি ডলার পদ্মা সেতুতে ব্যবহার করবে বলে জানিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের ওপর দিয়ে ভারত তার ট্রানজিট প্রস্তাবে ১৫টি রুটের উল্লেখ করেছে। এসব রুট চট্টগ্রাম কিংবা মংলা সমুদ্রবন্দরের সঙ্গে বিদ্যমান সংযোগের বর্ধিত অংশ হিসেবে বিবেচিত হবে। এসব রুট হলো বাংলাদেশের এক অংশ থেকে ভারতের অন্য অংশে সংযোগ স্থাপন করবে। রুটগুলো হলো আখাউড়া-আগরতলা, সাবরুম-রামগড়, দেমাগিরি-তেগামুখ, বিবিরবাজার-শ্রীরামপুর, বিলোনিয়া-বিলোনিয়া, বেতুলি-পুরনো রংনা বাজার, চাতলাপুর-মনু, তামাবিল-ডাউকি, বরসরা-বরসরা, হালুয়াঘাট-ঘাসুয়াপাড়া, সুনামগঞ্জ-সেলবাজার, দর্শনা-গেদে, রোহনপুর-সিঙ্গাবাদ, বিরল-রাধিকাপুর এবং বেনাপোল-পেট্রাপোল। এসব রুটের কোনো কোনোটির ব্যাপারে মোদির সফরে অগ্রগতির আশা করা হচ্ছে। সূত্র : ইনকিলাব

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া