adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়েতে মেয়ের আব্দার টয়লেট – সুলভ দিল ১০ লাখ রুপি!

1431959214chaitali-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : বাবার কাছে মেয়ের বায়না, বিয়ের যৌতুক গয়না নয়, দিতে হবে টয়লেট।  এটাই তার প্রত্যাশিত চাওয়া।  চৈতালী গলাখের অন্যসবে ভ্রুক্ষেপ নেই।  বরং বছর পঁচিশের এই তরুণীর কাছে অনেক বেশি প্রয়োজন মনে হয়েছে একটি শৌচাগার।  কারণ যে বাড়ির বউ হয়ে তিনি যেতে চলেছেন, সেই শ্বশুরবাড়িতে কোনো শৌচাগার নেই!

কিন্তু বাবাও মেয়েকে নিরাশ করেননি।  এমন একটা খবর কানে যেতে এগিয়ে আসে স্বেচ্ছাসেবী সংস্থা সুলভ ইন্টারন্যাশনালও।  মহারাষ্ট্রের এই তরুণীর বিয়েতে তারা পুরস্কারস্বরূপ দিয়েছে নগদ ১০ লাখ টাকা।
নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর ‘স্বচ্ছ ভারত’ অভিযান শুরু হয়েছে।  সুলভ ইন্টারন্যাশনালের দাবি, এটা সেই স্বচ্ছ ভারত অভিযানের সুফল।  যে কারণে বিয়েতে গয়না না নিয়ে শৌচাগার চেয়ে বসেন মহারাষ্ট্রের অকোলা জেলার তরুণী চৈতালী।

চৈতালীর বাবা জানান, বিয়েতে রাজি হওয়ার সময় মেয়ে আমাকে একটাই শর্ত দিয়েছিল, শ্বশুরবাড়িতে শৌচাগার তৈরি করে দিতে হবে।  কারণ ওর শ্বশুর বাড়িতে সে অর্থে কোনো শৌচাগার নেই।  আমি মেয়েকে নিরাশ না করে এককথায় রাজি হয়ে যাই।

চৈতালী গলাখের এই পদক্ষেপের প্রশংসা করেছে সুলভ ইন্টারন্যাশনালের পরামর্শদাতা বিন্দেশ্বর পাঠক।  তার কথায়, চৈতালী অন্যদেরও উদ্বুদ্ধ করবে। সে কারণেই মহারাষ্ট্রের এই তরুণীকে পুরস্কারস্বরূপ ১০ লাখ টাকা দেয়ার কথা ঘোষণা করে সুলভ।  তাকে ‘শৌচাগারের বার্তাবাহক’ হিসেবেও উল্লেখ করা হয়।  বিন্দেশ্বরের কথায়, মোদির স্বচ্ছ ভারত অভিযানের এটা একটা প্রাপ্তি।

মেয়ের আব্দার মতো বিয়েতে ‘বায়ো টয়লেট’ গিফট করেন তার বাবা।  বিয়ের অনুষ্ঠানে সেটি রাখাও ছিল, যাতে নিমন্ত্রিতদের মধ্যে স্বচ্ছ ভারত নিয়ে সচেতনা গড়ে ওঠে।  সম্প্রতি মহারাষ্ট্রেরই যবতমল জেলার দেবেন্দ্র মকোড়ের সঙ্গে বিয়ে হয় চৈতালী গলাখের।
চৈতালীর আগে আরো ছয়জন মহিলাকে একই কারণে পুরস্কৃত করেছে সুলভ।  তথ্যসূত্র : এই সময়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া