adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণের দেশগুলোর সহযোগিতা বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

Sheikh_Hasina_bg_575744463ডেস্ক রিপোর্ট : পারস্পরিক সহযোগিতা বাড়াতে দক্ষিণ-দক্ষিণের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার (১৭ মে) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘২০১৫-পরবর্তী উন্নয়ন এজেন্ডায় দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিমুখী সহযোগিতা: দক্ষিণের উন্নয়নে অর্থায়ন এবং প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, আমরা দক্ষিণের দেশগুলোর মধ্যে আরও সহযোগিতা চাই। বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, খাদ্য নিরাপত্তা, উচ্চশিক্ষা, দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্যসেবা, প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ, নবায়নযোগ্য জ্বালানি, এফডিআই, পুঁজিবাজার উন্নয়ন, বিশ্ববাজারের জন্য মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং বৈজ্ঞানিক গবেষণা ইত্যাদি বিষয়ে আমরা দক্ষিণের দেশগুলোর মধ্যে আরও সহযোগিতা বৃদ্ধি করতে চাই।
সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের কূটনীতিকদের স্বাগত ও ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতাকে ঘিরে যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে তা অত্যন্ত উৎসাহব্যঞ্জক। দক্ষিণের দেশগুলোর নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিপুল সম্ভাবনা বিরাজ করছে।
শেখ হাসিনা বলেন, গতমাসে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আমি এশিয়ান-আফ্রিকান শীর্ষ সম্মেলনে যোগ দেই। ওই সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল: বিশ্বশান্তি ও সমৃদ্ধির জন্য দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা জোরদারকরণ। এশিয়া ও আফ্রিকার দেশগুলোর মধ্যে অংশীদারিত্বকে আরও জোরদার করা এবং উভয় অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার উপায় খুঁজে বের করার জন্য আমিসহ অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকার প্রধানরা গুরুত্বারোপ করি।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকায় দু’দিনের যে উচ্চ-পর্যায়ের সম্মেলন আজ থেকে শুরু হচ্ছে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিমুখী সহযোগিতার ক্ষেত্রে এটি হবে আরেকটি মাইলফলক এবং উন্নয়ন সহযোগিতার একটি কার্যকর কৌশল হিসেবে দক্ষিণ ও উত্তরের মধ্যে সেতুবন্ধ স্থাপন করবে।
জাতিসংঘের সাধারণ অধিবেশনের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক উচ্চ পর্যায়ের কমিটির সভাপতি হিসেবে বাংলাদেশ উদ্ভাবনমূলক এবং গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগিতাকে আরও এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ জানিয়ে শেখ হাসিনা বলেন, বিশ্বের সব দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য বৈশ্বিক নীতি হিসেবে ২০১৫-পরবর্তী উন্নয়ন এজেন্ডা এ বছর গৃহীত হতে যাচ্ছে। এই প্রেক্ষাপটে আমি আশা করছি, ঢাকায় এই সম্মেলন ২০১৫-পরবর্তী উন্নয়ন এজেন্ডাকে একটি কাঠামো দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং এর মধ্য দিয়ে দক্ষিণ ও উত্তর উভয়ই পারস্পরিক কল্যাণের জন্য একযোগে কাজ করবে। 
প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ক্রমাগতভাবে সম্প্রসারিত হচ্ছে। যতই সময় গড়াচ্ছে, নতুন নতুন সহযোগিতার বিষয় এতে অন্তর্ভুক্ত হচ্ছে। অর্থনৈতিক শক্তি হিসেবে দক্ষিণের অব্যাহত অগ্রগতির ফলে দক্ষিণের দেশগুলোতে বিরাজমান দারিদ্র্য, সেকেলে প্রযুক্তি, কৃষি ও শিল্পে নিয়ে উৎপাদনশীলতা, শুল্ক ও অশুল্ক বাধা এবং পারস্পরিক ও আঞ্চলিক সহযোগিতার অভাব ইত্যাদি সমস্যাগুলো দ্রুত নিরসনের আকাঙ্ক্ষা নতুন প্রেরণা পাচ্ছে। 
শেখ হাসিনা বলেন, দক্ষিণের দেশুগুলো যখন অর্থনৈতিক ও সমাজিক খাতের উন্নয়নে অগ্রগতি অর্জন করছে, ঠিক তখনই নতুন নতুন চ্যালেঞ্জ এসে দক্ষিণের দেশগুলোর স্থিতিশীলতার প্রতি হুমকি হয়ে দাঁড়াচ্ছে। এগুলোর মধ্যে জলবায়ু পরিবর্তন, আঞ্চলিক সংঘাত ও  নিরাপত্তাহীনতা, আয় বৈষম্য, সন্ত্রাসবাদ, প্রাকৃতিক দুর্যোগ, মাদকদ্রব্য ও মানব পাচার এবং সংক্রামক রোগের বিস্তার উল্লেখযোগ্য।

এসব নতুন নতুন হুমকি মোকাবিলার জন্য তথ্য ও উন্নত জ্ঞান, সঠিক পূর্বাভাস ব্যবস্থা, দুর্যোগ-পরবর্তী ব্যবস্থাপনা, সবুজ-প্রযুক্তি, আঞ্চলিক সংযোগ, জ্বালানি দক্ষতা, ডিজিটাইলাইজেশন এবং সর্বোপরি অধিকহারে উন্নয়ন সহযোগিতা বিনিময় বিষয়ে নিবিড় নেটওয়ার্ক স্থাপন করা প্রয়োজন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, উত্তরের দেশগুলো এসব উদ্ভূত হুমকি মোকাবিলায় দক্ষিণের সঙ্গে যোগ দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যে কোনো দুর্যোগে মানবিক সহায়তা এবং উদ্ধার যন্ত্রপাতির দ্রুত সমাবেশের জন্য আঞ্চলিক সহযোগিতার একটি পরিকাঠামো গঠনের প্রয়োজনীয়তা বিষয়ে নেপালের সাম্প্রতিক  প্রলয়ংকরী ভূমিকম্প আমাদের জরুরি সঙ্কেত দিয়ে গেছে। দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিমুখী সহযোগিতার প্রেক্ষাপটে এই সম্ভাবনাকে পরীক্ষা করা যেতে পারে। এসময় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্য নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি দেশের সামাজিক উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সফলতার কথাও তুলে ধরেন।
শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলার জন্য সরকার নিজস্ব অর্থায়নে ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এ তহবিল দিয়ে উপকূল এলাকায় বনায়ন, বাঁধ নির্মাণ, সাইক্লোন প্রতিরোধক বাড়িঘর এবং প্রাথমিক বিদ্যালয়-কাম-সাইক্লোন আশ্রয়কেন্দ্র নির্মাণসহ বিভিন্ন অভিযোজন এবং প্রশমনমূলক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
দারিদ্র্য নিরসনে সরকার নিজস্ব উদ্ভাবিত সমাধানের উপর বিশ্বাসী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের উদ্ভাবিত মোবাইল ব্যাংকিং দরিদ্র জনগোষ্ঠির অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক পরিবর্তন এনেছে। আমাদের এই প্রযুক্তি দক্ষিণের বেশকিছু দেশে গ্রহণ করা হচ্ছে।
তিনি বলেন, বাংলাদেশে আমরা দক্ষিণের দেশগুলোর মধ্যে নতুন সহযোগিতা প্রসারের ওপর গুরুত্ব আরোপ করছি। জলবায়ু অভিযোজনের সমাধান হিসেবে আমরা লবণাক্ততা-সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন করেছি যা দক্ষিণের উদ্ভাবিত সমাধানের একটি চমৎকার দৃষ্টান্ত হিসেবে গণ্য হতে পারে। 
শেখ হাসিনা বলেন, সম্পদের সীমাবদ্ধতা, অপর্যাপ্ত অবকাঠামো সুবিধা, দুর্বল আর্থিক ব্যবস্থাপনা, অকার্যকর আইনি ও নিয়ন্ত্রণ কাঠামো এবং অভ্যন্তরীণ বিরোধের মত সমস্যার কারণে দক্ষিণের দেশগুলোর পক্ষে এককভাবে কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন করা সম্ভব হচ্ছে না। উত্তরের সহযোগিতা এসব বাধার অনেকাংশই দূর করতে পারে। গবেষণা ও উন্নয়নের জন্য দক্ষিণের বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত সেন্টার অব এক্সিলেন্স দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার গুণগত সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
প্রধানমন্ত্রী বলেন, সেন্টার অব এক্সিলেন্স কর্তৃক উদ্ভাবিত উন্নয়ন সমাধান এবং জ্ঞানসমূহ যাতে স্বাশ্রয়ীমূল্যের এবং বিনিময়যোগ্য হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, নির্দিষ্ট দেশের চাহিদা এবং অবস্থা অনুযায়ী উন্নয়ন সমাধানগুলোকে উপযোগী করে তুলতে হবে। 
এই সম্মেলন থেকে প্রাপ্ত সুপারিশমালা ‘উন্নয়নের জন্য অর্থায়ন বিষয়ক তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনে’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণের দেশগুলো তাদের উন্নয়নে অর্থ যোগানের জন্য উপায় খুঁজবে। কিন্তু আন্তর্জাতিকভাবে সম্মত সিদ্ধান্তের প্রেক্ষিতে উত্তরের ধনী দেশগুলো যে উন্নয়ন সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে, তা যেন  কোনোভাবেই ব্যাহত না হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া