adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান বললেন – ট্রাইব্যুনাল কমিয়ে আনা প্রতারণার শামিল

Sarker1441375068নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংখ্যা কমিয়ে আনা হলে তা জনগণের সঙ্গে প্রতারণার শামিল হবে বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।
মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় অবিলম্বে কার্যকরের দাবিতে গণজাগরণ মঞ্চের গণঅবস্থান ও মিছিল কর্মসূচিতে তিনি এ মন্তব্য করেন।
ইমরান এইচ সরকার বলেন, কালপেণের মাধ্যমে যুদ্ধাপরাধীদের বিচারের পুরো প্রক্রিয়াটি বারবার বাধাগ্রস্ত করা হচ্ছে। মুজাহিদের চূড়ান্ত রায়ের দেড় মাস এবং সালাউদ্দিন কাদেরের রায়ের একমাসের বেশি সময় পার হলেও এখন পর্যন্ত রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশিত হয়নি। তাদের সব বিচারিক কার্যক্রম শেষ হবার পরও রায় কার্যকরের প্রক্রিয়াটি ঝুলে আছে।
 
তিনি বলেন, রাজপথে ঐক্যবদ্ধ প্রতিরোধের মাধ্যমে যুদ্ধাপরাধীদের স্বাভাবিক মৃত্যু নিশ্চিত করার সব ষড়যন্ত্র রুখে দিতে হবে।
 
ডা. ইমরান বলেন, যে পদ্ধতিতে বিচারকাজ চলছে, তাতে সব যুদ্ধাপরাধীর বিচার শেষ হতে ১০০ বছর লেগে যাবে। আমরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছি ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে যুদ্ধাপরাধের বিচারে গতিসঞ্চারের জন্য, কিন্তু দেখতে পাচ্ছি উল্টো ট্রাইব্যুনাল কমিয়ে দেওয়ার কথা বলা হচ্ছে।
 
তিনি বলেন, ট্রাইব্যুনালের সংখ্যা কমিয়ে দেওয়া আত্মঘাতী সিদ্ধান্ত। এটি হবে জনগণের সঙ্গে প্রতারণার শামিল।
সিলেট গণজাগরণ মঞ্চের কর্মী শাহরিয়ার মজুমদারের মৃত্যুকে ‘রহস্যাবৃত’ অভিহিত করে ইমরান বলেন, সিলেটে শিকদের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদে এবং জঙ্গীবাদ-মৌলবাদের বিরুদ্ধে সে সোচ্চার ছিল। 
তিনি অভিযোগ করে বলেন, লাশ উদ্ধারের ২৪ ঘণ্টা পার হলেও প্রশাসন এ মৃত্যুর কোনো রহস্য উদ্ঘাটন করতে পারেনি। তদন্তের আগেই পুলিশ বলে দিল, আত্মহত্যা।
পুলিশ প্রশাসনের মন্তব্য করার আগে আরো দায়িত্বশীল আচরণ এবং যত দ্রুত সম্ভব সঠিকভাবে তদন্ত করে দেশবাসীকে প্রকৃত সত্য প্রকাশের আহ্বান জানান তিনি।
সমাবেশে আরো বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চের কর্মী সাঈদা সুলতানা এনি, জীবনানন্দ জয়ন্ত, ভাস্কর রাসা প্রমুখ। এরপর যুদ্ধাপরাধীদের রায় দ্রুত কার্যকরের দাবিতে গণজাগরণ মঞ্চের মিছিল শাহবাগ থেকে টিএসসি ঘুরে আবার শাহবাগে ফিরে আসে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া