adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্যোগ মোকাবেলায় সাড়ে ৭ হাজার তাঁবু কিনবে সরকার

tabuডেস্ক রিপোর্ট : দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত মানুষদের তাতক্ষণিক আবাসন সমস্যা সমাধানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রায় সাড়ে ৭ হাজার পিস তাঁবু ক্রয় করবে। এজন্য ব্যয় হবে ৬০ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা। দরপত্রের মাধ্যমে তিনটি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এসব তাঁবু সংগ্রহ করা হবে।
 
৩ মে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
 
সূত্র জানায়, ২০১৫-২০১৬ অর্থ বছরে তাঁবু ক্রয়ের লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাজেটে একশ কোটি ৮৬ লাখ টাকা বরাদ্দ রয়েছে। এই অর্থ দিয়ে ৫টি সমান লটে দরপত্রের মাধ্যমে তাঁবু ক্রয়ের জন্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে।
 
সূত্র জানায়, এক নাম্বার লটে ৫টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে মেসার্স প্রভাতী অ্যান্ড কোং প্রতিটি তাঁবুর দাম ৭৯ হাজার ৮৯৯ টাকা এবং মিজান কন্সট্রাকশন লিমিটেড ৭৭ হাজার ৮৮০ টাকা উল্লেখ করে রেসপনসিভ হয়। বাকি তিন প্রতিষ্ঠানের নমুনা তাঁবুর গুনগত মান ভাল না হওয়ায় তা বাতিল করা হয়।
 
দ্বিতীয় এবং ৫ম লটে তাঁবু ক্রয়ের লক্ষ্যে আহ্বানকৃত দরপত্রে নির্ধারিত স্পেসিফিকেশন অনুযায়ী দাখিলকৃত নমুনা তাঁবু গুনগতমানে না পাওয়ায় পুনঃদরপত্র আহ্বান করা হয়।
 
তৃতীয় লটের দরপত্রে মোট ৭টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ৫টি প্রতিষ্ঠানই নন-রেসপনসিভ হয়। মেসার্স কাজলা টেকনোলজি প্রতিটি তাঁবুর দাম ৭৯ হাজার ৮৪৯ টাকা এবং কম্পিউটার ওয়ার্ল্ড প্রতিটি তাঁবুর দাম ৭৫ হাজার ৫০০ টাকা উল্লেখ করে রেসপনসিভ হয়।
 
সূত্র জানায়, চতুর্থ লটেও ৭টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ৫টি প্রতিষ্ঠানের দরপত্রই গুনগতমানের না হওয়ার কারণে বাতিল করা হয়। জেএসএম করপোরেশন প্রতিটি তাঁবুর দাম ৭৫ হাজার ৪০০ টাকা এবং বিএআরডি ইন্টারন্যাশনাল প্রতিটি তাঁবুর দাম ৯৫ হাজার টাকা উল্লেখ করে রেসপনসিভ হয়।
 
এ অবস্থায় দরপত্র মূল্যায়ন কমিটির সুপারিশে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক ৫টি লটের মধ্যে ১ম, ৩য় ও ৪র্থ লটে সর্বমোট ৬০ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে ৭ হাজার ৩৩৯ পিস তাঁবু ক্রয়ের প্রস্তাব পাঠিয়েছে।
 
সূত্র জানায়, প্রথম লটের মিজান কন্সট্রাকশন লিমিটেডের কাছ থেকে ২ হাজার ৫৯১টি তাঁবু ক্রয় করা হবে। প্রতিটি তাঁবুর দাম ৭৭ হাজার ৮৮০ টাকা হিসেবে মোট ব্যয় হবে ২০ কোটি ১৭ লাখ ২০ হাজার টাকা। ৩য় লটের কম্পিউটার ওয়ার্ল্ডবিডি কাছ থেকে ২ হাজার ৬৭২ পিস তাঁবু ক্রয় করা হবে। প্রতিটি তাঁবু ৭৫ হাজার ৫০০ টাকা হিসেবে মোট ব্যয় হবে ২০ কোটি ১৭ লাখ ২০ হাজার টাকা। ৪র্থ লটের এজএসএম করপোরেশন ২ হাজার ৬৭৬ টি তাঁবু সরবারহ করবে। প্রতিটি তাঁবুর দাম ৭৫ হাজার ৪০০ টাকা হিসেবে মোট ২০ কোটি ১৭ লাখ ২০ হাজার টাকা ব্যয় হবে।
 
সূত্র জানায়, তাঁবু ক্রয়ের লক্ষ্যে একটি কমিটি গঠন করে বাজার দর যাচাই করা হয়। বাজার দরে প্রতি পিস ১০ জনের ব্যবহার উপযোগী একটি তাঁবুর বাজার মূল্য ভ্যাট ও আইটিসহ ৭৮ হাজার ৫০০ টাকা ধরা হয়। অর্থাত কমিটির যাচাইকৃত দামের চেয়ে কম দামে তাঁবু সংগ্রহ করবে মন্ত্রণালয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2016
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া