adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনের পরিবেশ দূষণ নিয়ে বিতর্ক

1430975680elegekd0ডেস্ক রিপোর্ট : সুন্দরবনের মরা ভোলা নদীতে নিমজ্জিত কার্গো এমভি জাভালে নূর’র উদ্ধার কাজ এখনো শুরু হয়নি। সারবোঝাই কার্গো ডোবার ঘটনাটি তদন্ত ও ক্ষতি নিরূপণের জন্য বাগেরহাট জেলা প্রশাসন একটি এবং বন মন্ত্রণালয় ও সুন্দরবন পূর্ব বিভাগ দুটি কমিটি গঠন করেছে।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, খুলনা অঞ্চলের বন সংরক্ষককে আহবায়ক করে বুধবার ৭ সদস্যের একটি কমিটি করেছে। কমিটিকে দুর্ঘটনার কারণ উদঘাটন, দায়-দায়িত্ব ও ক্ষয়ক্ষতি নিরূপণ এবং ভবিষ্যত কর্ম পরিকল্পনা প্রণয়নে সরেজমিন তদন্ত করে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

অপরদিকে, জেলা প্রশাসক মুহা. জাহাঙ্গীর আলম বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) প্রধান করে বুধবার তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তিন কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করবেন।

অন্যদিকে, সুন্দরবন পূর্ব বিভাগ কার্গোডুবির ঘটনায় পরিবেশগত ক্ষতির আশঙ্কায় শরণখোলা থানায় একটি সাধারণ ডায়েরি করেছে। বাগেরহাটের জেলা প্রশাসক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বুধবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এদিকে পরিবেশ বিশেষজ্ঞরা সারবোঝাই কার্গো ডুবির ঘটনায় সুন্দরবনের পরিবেশ দূষণের আশঙ্কার কথা বললেও কৃষি বিভাগ তা নাকচ করে দিয়েছে।

অপরদিকে সারবোঝাই কার্গোটি সুন্দরবনের মরা ভোলা নদীতে নিমজ্জিত হওয়ার পর পরই মালিকপক্ষের লোকজন গা-ঢাকা দিয়েছে। গতকাল বাগেরহাট জেলা প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন।

জেলা প্রশাসক মুহা. জাহাঙ্গীর আলম বলেন বলেন, প্রয়োজনীয় কারিগরি সরঞ্জাম না থাকায় তারা উদ্ধার কাজ শুরু করতে পারছেন না। এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সহায়তা চাইবেন বলে জানান তিনি।

বন সংরক্ষক সুনীল কুমার কুন্ডু জানান, শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক কামাল উদ্দিন আহমেদ মঙ্গলবার শরণখোলা থানায় কার্গোডুবির ঘটনায় বনের পরিবেশের ক্ষতির আশঙ্কায় একটি জিডি করেছেন। এছাড়া সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আমীর হুসাঈন চৌধুরীকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
তিনি জানান, বনবিভাগ নিমজ্জিত ওই কার্গো থেকে নিজস্ব তত্ত্বাবধানে কিছু সার অপসারণ করেছে, তবে তা পরিমাণে খুবই কম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া