adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্বল্প আয়ের মানুষ ফ্ল্যাট পাবে ২৫০ টাকার কিস্তিতে’

Flat-poor-mirpur-thereport24-1ডেস্ক রিপোর্ট : ব্যাংকে দৈনিক ২৫০ টাকা থেকে ২৭৫ টাকার কিস্তি জমা দিয়ে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষ ফ্ল্যাট পাবেন বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন।
রাজধানীর মিরপুর এলাকায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নেওয়া কয়েকটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষ্যে কালসী মোড়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘এ ফ্ল্যাটের আয়তন হবে ৩৫০ বর্গফুট থেকে ৪৬৫ বর্গফুট। দুটি প্রকল্পের মাধ্যমে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এ ফ্ল্যাট নির্মাণ করবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২১৬ কোটি ১৫ লাখ ৩২ হাজার টাকা।’
এর আগে মিপুর ৯ নম্বর সেকশনে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ১২ দশমিক ২১ একর জায়গার ওপর ১ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প ও একই সংস্থার ১৬৮ একর জমির সীমানা প্রাচীর নির্মাণকাজের উদ্বোধন করেন মন্ত্রী।
গণপূর্তমন্ত্রী বলেন, ‘বস্তিবাসী ও নিম্ন আয়ের লোকদের জন্য নির্মাণাধীন ফ্ল্যাটে দুটি বেডরুম, একটি ড্রয়িংরুম, রান্নাঘর ও একটি টয়লেট থাকবে। যারা এ সব ফ্ল্যাট বরাদ্দ পাবে তারা কিস্তির টাকা পরিশোধ করে ফ্ল্যাটের মালিক হবে। যে অল্প টাকার কিস্তি নেওয়া হবে তা পরিশোধ করার সক্ষমতা নিম্ন আয়ের লোকদের রয়েছে। যে সব বস্তিবাসীকে ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হবে সেখানে আর বস্তি থাকবে না। এভাবে ঢাকা শহর থেকে বস্তি নির্মূল করা হবে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আখতারুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, একটি প্রকল্পে মিরপুর ১১ নম্বর সেকশনে বাউনিয়া বাঁধের পাশে ফ্ল্যাট নির্মাণ করা হবে। এখানে ২ হাজার ৬০০ বাস্তুহারার জন্য ছয়তলার নয়টি ভবন নির্মাণ করা হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৩৫০ বর্গফুট। এখানে ৪৩২টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকা।
অপর প্রকল্পটিও একই সেকশনে নির্মাণ করা হবে। এ প্রকল্পে ছয়তলার ২৭টি ভবন নির্মাণ করা হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৪৬৫ বর্গফুট এবং এখানে ৬৪৮টি ফ্ল্যাট থাকবে।
এ ছাড়াও স্বল্প ও মধ্য আয়ের লোকদের জন্য মিরপুর ৯ নম্বর সেকশনে ১২ দশমিক ২১ একর জমির ওপর ১০টি ১৪ তলা আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। এখানে মোট ১ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এর মধ্যে ১ হাজার ৫৪৫ বর্গফুটের ৫২০টি, ১ হাজার ৩৪৫ বর্গফুটের ৪১৬টি এবং ৭৮৪ বর্গফুটের ১০৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ৭০ লাখ ৫৩ হাজার টাকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া