adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপে বাফুফের চোখ

bff-1ক্রীড়া প্রতিবেদক : র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার কারণে বাংলাদেশ সরাসরি খেলবে বিশ্বকাপের বাছাই পর্বে। ৪০টি দল আটটি গ্র“পে ভাগ হয়ে খেলবে এই বাছাই পর্ব। আট গ্র“প চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্স আপ মোট ১২ টি দল খেলবে রাশিয়া বিশ্বকাপের মূল বাছাই পর্বে। এই ১২টি দল আবার সরাসরি সুযোগ পাবে ২০১৯ সালে অনুষ্ঠেয় এশিয়ান কাপ ফুটবলেও। বাকি দলগুলোরও সুযোগ থাকছে এশিয়া কাপে খেলার। বাংলাদেশের লক্ষ্য আপাতত তাই এশিয়া কাপ নিয়েই। কারণ গ্র“প চ্যাম্পিয়ন কিংবা সেরা চার রানার্স আপ দলের মধ্যে থাকাটা বেশ কষ্টসাধ্যই। 
রোববার বাফুফে ভবনে এমন লক্ষ্যের কথাই জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। এছাড়া উপস্থিত ছিলেন সহ-সভাপতি তাবিথ আওয়াল, জাতীয় দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু, প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফ, গোলরক্ষক কোচ ক্রিস্টিয়ান শোয়েচলার ও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।
এশিয়া অঞ্চলের বাছাই পর্বে বাংলাদেশ আছে বি’ গ্র“পে। যেখানে তাদের সঙ্গী শক্তিশালী অস্ট্রেলিয়া, জর্ডান, তাজিকিস্তান ও কিরগিজস্তান। আপাতত ১১ ও ১৬ জুন দুটি ম্যাচ আছে বাংলাদেশের সামনে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই দুটি ম্যাচে তাদের প্রতিপক্ষ যথাক্রমে কিরগিজস্তান ও তাজিকিস্তান।
বাফুফের ভাবনা এই দুটি ম্যাচ নিয়েই। মধ্য এশিয়ার এই দুটি দলের বিপক্ষে দুটি হোম ম্যাচ থেকেই এশিয়ান কাপে খেলার পথটা সহজ করে রাখতে চাইছেন বাফুফে সভাপতি।
কাজী সালাহউদ্দিন বলেছেন, ‘আগামী মাসে প্রথম দুটি ম্যাচ নিয়ে আমরা কাজ শুরু করেছি। এশিয়ান কাপে কোয়ালিফাই করাটাকে লক্ষ্য ধরেই প্রস্তুতি নিচ্ছি। আমরা দুই কোচের সঙ্গে এসব বিষয় নিয়েই কথা বলেছি। কোচরা কাজ শুরু করেছেন। তারা লিগের ম্যাচ দেখে ভাল দল গঠন করবেন। আমরা তাদের সার্বিক সহযোগিতা করছি।
২জুনে বাছাই পর্বের দুটি ম্যাচের আগে বড় দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ আয়োজনের চিন্তা করছে বাফুফে। যে তালিকায় আপাতত আছে আফগানিস্তান ও উত্তর কোরিয়া। যদিও আগে সিঙ্গাপুর এবং মিয়ানমারের বিপক্ষে খেলার কথা জানানো হয়েছিল। বাফুফে সূত্রে জানা গেছে, ১৪ মে উত্তর কোরিয়া ও ৪ জুন আফগানিস্তানের বিপক্ষে হতে পারে প্রস্তুতি ম্যাচ।
জুনে বাছাইপর্বের খেলা শুরু হলেও তা চলবে আগামী বছরের মার্চের ২৪ তারিখ পর্যন্ত। এর মধ্যেই ডিসেম্বরে হবে সাফ চ্যাম্পিয়নশিপ। তাই দুটি টুর্নামেন্টকে সমন্বিতভাবেই চিন্তা করছেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন। তিনি বলেছেন, প্রথমত আমাদের টার্গেট বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচ। এরপর ধাপে ধাপে আমরা সাফ চ্যাম্পিয়নশিপ ও বাছাই পর্বের পরবর্তী ম্যাচ নিয়ে চিন্তা করব। সেক্ষেত্রে এশিয়ান কাপ ফাইনালস ও সাফ চ্যাম্পিয়নশিপ সমান্তরালভাবেই গুরুত্বপূর্ণ। কোনোটিই কম গুরুত্বপূর্ণ নয়। তাই আমরা দুটি টুর্নামেন্টকে সামনে রেখেই কাজ করছি।
কোচ লোডভিক ডি ক্রুইফ বলেছেন, ‘আমরা লিগ থেকে প্রতিভাবান খেলোয়াড় খুঁজে বের করার চেষ্টা করছি। আমাদের এর আগে যারা জাতীয় দলে খেলেছেন তাদের মধ্যে মামুনুল, রায়হান ও গোলরক্ষক সোহেল ইনজুরিতে আছে। সব মিলিয়েই আমাদের ভাবতে হচ্ছে। তবে দেশের জন্য যারা সেরাটা দিতে পারবে তাদের নিয়েই দল ঘোষণা করা হবে। আর লিগ শুরুর পরই এই দল নিয়ে কাজে নেমে পড়ব।
রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে আট গ্র“পে মোট ৪০টি দল খেলবে। আট গ্র“প চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্স আপ দল খেলবে বাছাই পর্বের মূল পর্বে। একই সঙ্গে ২০১৯ সালে অনুষ্ঠেয় এশিয়া কাপে খেলার সুযোগ পাবে এই ১২টি দল।
বাংলাদেশ পড়েছে বি’ গ্র“পে। যেখানে মামুনুলদের প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া, জর্ডান, তাজিকিস্তান, ও কিরঘিজস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ প্রত্যেক দলের সঙ্গে খেলবে দুটি করে ম্যাচ। তার মানে এখানেই আটটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। এখানে গ্র“প চ্যাম্পিয়ন কিংবা রানার্স আপ হওয়ার সম্ভাবনা বাংলাদেশের খুবই কম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া