adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ সিটিতে ভোটগ্রহণ শুরু: ভোট দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

43f3bb57014f75f74ba1511d173178ea_XLনিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর, দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।আজ (মঙ্গলবার) সকাল ৮টায়  তিন সিটির ২ হাজার ৭০১টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। চলবে  বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল ৮টায় ঢাকা দক্ষিণ সিটি কলেজ কেন্দ্রের মহিলা বুথে প্রথম ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৮:০৫ ১৯ নম্বর ওয়ার্ডে অবস্থিত মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল কলেজে ভোট দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল। তাবিথের সাথে ছিলেন স্ত্রী ও বাবা আবদুল আউয়াল মিন্টু।

এক নজরে তিন সিটি

ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৩৬টি ওয়ার্ডে ১৬ জন মেয়র প্রার্থী, ২৮১ সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৮৯ জন সংরক্ষিত সাধারণ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।এ সিটিতে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৯৩টি। ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ৮৯২টি। মোট ভোটার ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন ও নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

নির্বাচন অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটিতে ভোটগ্রহণ কর্মকর্তা ১৮ হাজার ৭৬৯ জন। এর মধ্যে প্রিসাইডিং অফিসার রয়েছেন ১ হাজার ৯৩ জন, সহকারী প্রিসাইডিং অফিসার ৫ হাজার ৯২ জন ও পোলিং অফিসার ১১ হাজার ৭৮৪ জন। ঢাকা দক্ষিণ সিটিতে ২০ জন মেয়র প্রার্থী, ৫৭ ওয়ার্ডের এই সিটিতে ৩৯০ সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৭৯ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ সিটিতে ভোটকেন্দ্রের সংখ্যা ৮৮৯টি। ভোটকক্ষের সংখ্যা ৪ হাজার ৭৪৬টি। ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ২৮৬ জন ও নারী ভোটার ৮ লাখ ৬১ হাজার ৪৬৭ জন। নির্বাচন অনুষ্ঠানে ভোটগ্রহণে কাজ করবেন ১৫ হাজার ১২৭ জন কর্মকর্তা। এর মধ্যে প্রিসাইডিং অফিসার ৮৮৯ জন, সহকারী প্রিসাইডিং অফিসার ৪ হাজার ৭৪৬ জন ও পোলিং অফিসার ৯ হাজার ৪৯২ জন। অন্যদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ৪১টি ওয়ার্ডে ১২ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ২১৩ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৭১৯টি। ভোটকক্ষের সংখ্যা ৪ হাজার ৯০৬টি। মোট ভোটার ১৮ লাখ ১৩ হাজ ৪৪৯ জন। এর মধ্যে পুরষ ভোটার ৯ লাখ ৩৭ হাজার ৫৩ জন ও নারী ভোটার ৮ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন। চট্টগ্রামে ভোটগ্রহণ কর্মকর্তার সংখ্যা ১৫ হাজার ৪৩৭ জন। এর মধ্যে প্রিসাইডিং অফিসার ৭১৯ জন, সহকারী প্রিসাইডিং অফিসার ৪ হাজার ৯০৬ জন ও পোলিং অফিসার ৯ হাজার ৮১২ জন।

নিশ্ছিদ্র নিরাপত্তা

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ সোমবার বলেছেন, নির্বাচনে নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপকসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটিতে আইনশৃঙ্খলা বাহিনীর ৮০ হাজার সদস্য মোতায়েন রয়েছে। এর মধ্যে বিজিবি সদস্য থাকবে ১০০ প্লাটুন।

সিইসি বলেন, ‘ভোটের দিন কেন্দ্রের ভেতর সশস্ত্র অবস্থায় ১০ জনসহ ২২ জন আইনশঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিক অবস্থান করবেন। এ ছাড়া গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১২ জন সশস্ত্র সদস্যসহ ২৪ জন সদস্য দায়িত্ব পালন করবেন। ভোটকেন্দ্রের বাইরে প্রতিটি ওয়ার্ডে পুলিশ ও র‌্যাবের ২টি করে মোবাইল টিম সার্বক্ষণিক টহল দেবে।’

কাজী রকিব উদ্দিন আহমদ আরও বলেন, ‘পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের পরও জনগণের স্বস্তির জন্য সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা ঢাকার তিনটি ও চট্টগ্রামের দুটি জায়গায় অবস্থান করবে। এ ছাড়া নির্বাচনী এলাকায় ম্যাজিস্ট্রেট এবং দেশী-বিদেশী পর্যবেক্ষক ও সাংবাদিক থাকবেন।’

মাঠে রয়েছেন ৮০ হাজার নিরাপত্তাকর্মী, প্রস্তুত তিন ব্যাটেলিয়ন সেনা

নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো পরিপত্র থেকে জানা গেছে, তিন সিটি নির্বাচনে ৭৮ হাজার ৭৩০ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য রয়েছেন। এ ছাড়া ক্যান্টনমেন্টে তিন ব্যাটালিয়ন সেনাবাহিনী (২ হাজার ২২৩ জন) প্রস্তুত থাকবে। ২৬ থেকে ২৯ এপ্রিল মাঠে থাকবেন তারা।

ইসি জানায়, ঢাকা উত্তর সিটিতে ৩০ হাজার ৭৬৪ জন, দক্ষিণ সিটিতে ২১ হাজার ৪৭০ জন এবং চট্টগ্রামে ২১ হাজার ৪৭০ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তা দায়িত্বে রয়েছেন। প্রতি সিটিতে এক ব্যাটালিয়ন (৭৪১ জন) সদস্য রিজার্ভ ফোর্স প্রস্তত থাকবে।

ঢাকা উত্তর ও দক্ষিণে ৩৫ প্লাটুন করে এবং চট্টগ্রামে ৩০ প্লাটুন বিজিবি রয়েছে। প্রতি প্লাটুনে ৩৪ জন সদস্য করে মোতায়েন করা হবে ৩ হাজার ৪০০ সদস্য।

তিন সিটিতে ২৩৮ জন কোস্টগার্ড সদস্য মোতায়েন থাকবেন। ঢাকার দুই সিটিতে ২ প্লাটুন করে ও চট্টগ্রামে ৩ প্লাটুন কোস্টগার্ড সদস্য দায়িত্ব পালন করছেন।

ঢাকা উত্তরে ৭২টি, দক্ষিণে ১১৪টি ও চট্টগ্রামে ৮২টি র‌্যাবের টিম থাকবে। প্রতিটি টিমে ৮ জন সদস্য থাকবেন। তিন সিটিতে ২ হাজার ১৪৪ জন সদস্য নিরাপত্তার স্বার্থে দায়িত্ব পালন করছেন।

মোবাইল ফোর্স হিসেবে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে র‌্যাবের সমপরিমাণ টিম নিয়ে ২১৪৪ জন সদস্য মোতায়েন রয়েছেন।

পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ঢাকা উত্তরে ১৮টি টিম, দক্ষিণে ২৮টি টিম ও চট্টগ্রামে ২০টি টিম থাকবে। প্রতিটি টিমে ১৬ জন করে ১ হাজার ৫৬ জন সদস্য নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া প্রতিটি ভোটকেন্দ্রে ৭ জন করে ১৮ হাজার ৯০৭ জন পুলিশ, সাধারণ কেন্দ্রে একজন করে ব্যাটালিয়ন আনসার নিয়ে ২৭০১ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ৩ জন ব্যাটালিয়ন আনসার নিয়ে ৮ হাজার ১০৩ জন নিরাপত্তা দায়িত্বে রয়েছেন।

এ ছাড়া সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্র বিবেচনায় ১৪ জন করে আনসার নিয়ে ৩৭ হাজার ৮১৪ জন মোতায়েন থাকবেন।

সাড়ে ৬ হাজার পর্যবেক্ষক, ৭ হাজার সাংবা‌দিক

ঢাকা উত্তর, দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করবে দেশি-বিদেশি ১৫টি সংস্থার প্রায় সাড়ে ৬ হাজার পর্যবেক্ষক। এর মধ্যে বিদেশি পর্যবেক্ষক ১৫০ জন। এছাড়াও কয়েকজন বিদেশি সাংবাদিকসহ প্রায় ৭ হাজার সাংবাদিক সিটি নির্বাচনে দায়িত্ব পালন করবেন। সোমবার এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ জানান, নির্বাচন সুষ্ঠু হচ্ছে কি না তা পর্যবেক্ষণে দেশিয় পর্যবেক্ষকরা ছাড়াও শতাধিক বিদেশি পর্যবেক্ষক মাঠে থাকবেন। তিনি আরও জানান, ৭ হাজারেরও বেশি গণমাধ্যম কর্মীকে নির্বাচনের খবর সংগ্রহের সুবিধার্থে অনুমতিপত্র (কার্ড) দেয়া হয়েছে।

সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা

এদিকে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। একইসঙ্গে প্রার্থীরাও একই আশঙ্কা প্রকাশ করেছেন। নির্বাচন কমিশনে সোমবার দুপুরে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, ‘জনমনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে। তারা আতঙ্কের মধ্যে আছেন। নির্বাচনে অনিয়ম হতে পারে।’ ১৩ বছর আগে ২০০২ সালে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনে সর্বশেষ নির্বাচনটি হয়েছিল।২০১১ সালে ঢাকাকে উত্তর ও দক্ষিণ এ দুভাগে ভাগ করার পর এটিই প্রথম নির্বাচন। আর চট্টগ্রামে এটি৫ম বারের মত সিটি কর্পোরেশন নির্বাচন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া