adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও অধিকাংশ কোম্পানির দর পতন

aaaaaaaডেস্ক রিপাের্ট : গত সপ্তাহের (০৬-১০ নভেম্বর) লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচক বেড়েছে। এছাড়া আর্থিক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। তবে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.২৬ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক ৪.৪২ পয়েন্ট বা ০.৪০ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ০.৩৯ পয়েন্ট বা ০.০২ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ৯৪৭ কোটি ২২ লাখ টাকার বা দৈনিক গড় ৫৮৯ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে মোট ২ হাজার ১৮৩ কোটি ৯৩ লাখ টাকা বা দৈনিক গড়ে ৪৩৬ কোটি ৭৯ লাখ টাকার লেনদেন হয়েছিল। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৪.৯৫ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৩.২৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ০.৯৫ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৮.১৪ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২.৬৮ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ১৮১ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ৫৪১ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০.১১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টি কোম্পানির, কমেছে ১৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কনফিডেন্স সিমেন্টের শেয়ার। এ সময় কোম্পানির ১৫৩ কোটি ৮৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৫.২২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ার জেনারেশনের লেনদেন হয়েছে ১০০ কোটি ৩৪ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.৪০ শতাংশ। ৯২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাশা ডেনিমস।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এপেক্স ফুটওয়্যার, এমজেএল বাংলাদেশ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, কাশেম ড্রাইসেল, ব্র্যাক ব্যাংক ও বিএসআরএম লিমিটেড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া