adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ বছরে ২২০ কারখানা বন্ধ, দেড় লাখ চাকরিচচ্যুত : টিআইবি

Tib1429598417নিজস্ব প্রতিবেদক : কার্যাদেশ বাতিল, কমপ্লায়েন্স ঘাটতির অজুহাতে গত একবছরে ২২০টি মাঝারি ও ক্ষুদ্র আকারের কারখানা বন্ধ হয়েছে এবং চাকুরিচচ্যুত হয়েছে এক থেকে দেড় লাখ শ্রমিক। 

পুর্ববর্তী বছরের তুলনায় কারখানা বন্ধের হার ৩৬০ শতাংশ বৃদ্ধি এবং শ্রমিক চাকুরিচ্যুতি হওয়ার হার ২০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে খচর বৃদ্ধির পরোক্ষ প্রভাবে ৩০ শতাংশ কার্যাদেশ বাতিল হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রধান কার্যালয়ে সম্মেলনে তৈরি পোশাক খাতে সুশাসন প্রতিষ্ঠায় গৃহীত পদক্ষেপ; গত এক বছরের অগ্রগতি পর্যালোচনা শীর্ষক সংবাদ সম্মেলনে এ সব তথ্য উপস্থাপন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তৈরি পোশাক খাতে সুশাসন নিয়ে টিআইবির প্রতিবেদন (২০১৩) অনুসারে সরকার ও অন্যান্য অংশীজনের মধ্যে সমন্বহীনতা, দায়িত্বে অহবেলা, রাজনৈতিক প্রভাব, পারস্পারিক যোগসাজশে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিই এ খাতে দুর্ঘটনা ও কমপ্লায়েন্স ঘাটতির অন্যতম কারণ।

২০১৪ সালের ফলোআপ গবেষণায় আরো দেখা যায়, সরকার ও বিভিন্ন অংশীজন কর্তৃক উল্লিখিত ৬৩টির মধ্যে ৫৪টি উদ্যোগ গ্রহণ করা হয়, যার মাধ্যমে ২৩টি উদ্যোগ বাস্তবায়ন করা সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া গত একবছরে কারখানা নিরাপত্তা অগ্রগতি হলেও শ্রমিক অধিকার ও শ্রমিকের চাকরিকালীন নিরাপত্তা এড়িয়ে যাওয়া হয়েছে।

২০১৪-১৫ সালে ৫৫টি বিষয়ে ৮০টি চলমান উদ্যোগের বাস্তবায়ন বিভিন্ন পর্যায়ে থাকলেও বাকি আটটি বিষয়ে এখনও পর্যন্ত কোনো উদ্যোগ গৃহীত হয়নি। আর ২০১৪-১৫ সালে চলমান ৮০টি উদ্যোগের বাস্তবায়ন পর্যালোচনা করলে দেখা যায় ১৫ শতাংশ সম্পন্ন হয়েছে ও ৪৫ শতাংশ প্রত্যাশিত গতিতে চলমান রয়েছে; ধীরগতিতে বাস্তবায়িত হচ্ছে ১৫ শতাংশ ও স্থবির ২৫ শতাংশ।

দুর্ঘটনার প্রেক্ষিতে ক্ষতিপূরণের পরিমাপ নির্ধারণের জন্য কমিটি গঠিত হলেও এখনও ওই কমিটি কার্যক্রম শুরু করেনি। টিআইবির রিসার্চ এ্যান্ড পলিসি বিভাগের অ্যাসিসটেন্ট প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা মিনা ও প্রোগ্রাম ম্যানেজার মনজুর ই খোদা গবেষণা পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেছেন।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখায়রুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ও রিসার্চ এ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া