adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন গভীর সমুদ্রবন্দর নির্মাণে সহযোগিতা করতে চায়

china_106486নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে গভীর সমুদ্রবন্দর নির্মাণে চীন সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মানিংকিয়াং। সোনাদিয়া কিংবা পায়রা যেখানেই এই বন্দর হোক, যারাই করুক, সবক্ষেত্রে চীন সহযোগিতা করবে বলেও জানান তিনি।

আজ ২১ মার্চ সোমবার সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টক’-এ রাষ্ট্রদূত এসব কথা বলেন। অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি আঙ্গুর নাহার ও সাধারণ সম্পাদক পান্থ রহমান বক্তব্য দেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, “বঙ্গোপসাগরে এখন পর্যন্ত কোনো গভীর সমুদ্রবন্দর নির্মিত হয়নি। চীন এ বন্দর নির্মাণে যেমন সর্বাত্মকভাবে কাজ করতে চায়, আবার অন্য বিদেশি সহযোগীর সঙ্গে সঙ্গে কাজ করতেও কোনো আপত্তি নেই।”

তিনি বলেন, “ভূ-প্রাকৃতিক দিক দিয়ে বাংলাদেশ একটি সুবিধাজনক অঞ্চলে অবস্থান করছে।  বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে। গত দুই-তিন বছরে চীনা বিনিয়োগ কম থাকলেও চলতি বছর প্রচুর বিনিয়োগকারী এ দেশে আসবে। বিশেষ করে জ্বালানিখাত, সরকারি প্রকল্পের অবকাঠামো নির্মাণ ও তৈরি পোশাকখাতে বিনিয়োগে আগ্রহী চীন।”

বাংলাদেশে আইএসের উপস্থিতি সম্পর্কে এক প্রশ্নের উত্তরে মানিংকিয়াং বলেন, “তদন্ত শেষ হওয়ার আগে আইএসের উপস্থিতি নিয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না। ওই হামলাগুলোর সঙ্গে আইএস ছিল, না সন্ত্রাসীরা ছিল সে ব্যাপারে চীন পুলিশ ও র‌্যাবের তদন্তের ওপর নির্ভর করতে চায়।”

তিনি বলেন, “আমি একজন কূটনীতিক হিসেবে আগেই কোনো অনুমান করতে পারি না। অনুমানের ভিত্তিকে চীনের লোকজনকে বাংলাদেশ ছেড়ে চলে যেতে বলতে পারি না।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া