adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্যের আদলে চট্টগ্রামের রাউজানে মসজিদ নির্মিত

Picture-200-1426277337ডেস্ক রিপোর্ট : মধ্যপ্রাচ্যের আদলে আধুনিক স্থাপত্যশৈলী ও চোখ ধাঁধানো কারুকার্যময় আন্তর্জাতিক মানের সুবিশাল এক মসজিদ নির্মিত হয়েছে চট্টগ্রামের রাউজান উপজেলায়।
 
শুক্রবার জুমার নামাজের আগে এই বৃহত্তম মসজিদের উদ্বোধন করেন রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। রাউজানের অধিবাসী সৌদি আরব প্রবাসী আলহাজ্ব আকতার হোসেন এবং এমদাদ হোসেন এই মসজিদ নির্মাণের মূল উদ্যোক্তা।
 
মসজিদ নির্মাণের উদ্যোক্তা এমদাদ হোসেন জানান, রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের উত্তর গুজরা গ্রামের আয়শা বিবির বাড়ি (বটতল) এলাকায় গোল মোহাম্মদ তালুকদার বাড়ি বায়তুর রব জামে মসজিদ নামে মসজিদটি প্রতিষ্ঠা করা হয়েছে। মসজিদটির কারুকাজ এবং ডিজাইনের ক্ষেত্রে সৌদি আরবের মক্কা, মদিনা, তুর্কি, চীন, মিশর, সংযুক্ত আরব আমীরাতকে অনুসরণ করা হয়েছে।
 
মসজিদে মোগল আমলের ছয়টি মিনার ও একটি মিম্বর করা হয়েছে। প্রায় ৬০ কাঠা সমপরিমাণ ভূমির ওপর মনোরম পরিবেশে গড়ে তোলা মসজিদটি একতলা বিশিষ্ট। মসজিদটির নির্মাণকাজে ব্যয় হয়েছে প্রায় তিন কোটি টাকা। এলাকাবাসীর অর্থ সহযোগিতায় নির্মিত ২২শ’ স্কয়ার ফুটের এবং কোরিওগ্রাফী ডিজাইনের এই মসজিদটি বাইরের অংশ থেকে ভিতরের ডিজাইনকে বেশি ফুটিয়ে তোলা হয়েছে। মসজিদটির নির্মাণ কাজ করেছেন, সিলেটের ঠিকাদার মোহাম্মদ সেলিম। কারুকাজ করেছেন, চাঁপাইনবাবগঞ্জের হেলাল উদ্দিন। নকশা করেছেন, বোয়ালখালীর মোহাম্মদ দিদার, আর্কিটেকচার ইঞ্জিনিয়ার ছিলেন সজিব জাহান।
 
মসজিদ নির্মাণকারী উদ্যোক্তরা জানান, মসজিদটিতে মার্বেল পাথর, পিতল, লাইট, টাইলসসহ আনুষাঙ্গিক প্রায় সবকিছু বিদেশ থেকে আমদানি করে ফিটিং করা হয়েছে।
 
শুক্রবার মসজিদটি উদ্বোধনের পর এর সৌদর্য্য দেখতে চট্টগ্রামের বিভিন্নস্থান থেকে শত শত মানুষ মসজিদে ভিড় করছেন। মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মসজিদের মাতোয়াল্লী আলহাজ আহমদ হোসেন তালুকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পূর্ব গুজরা ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ, পশ্চিম পটিয়া জুলধা ইউপি চেয়ারম্যান আলহাজ মো. নুরুল হক, শিল্পপতি আনোয়ার হোসেন, ব্যবাসায়ী দিদারুল আলম, আলহাজ জাফর আহমদ, ড. রওশাঙ্গীর আলম, আলহাজ নাছির আহমেদ, আলহাজ আকতার হোসেন, প্রকৌশলী সজিব জাহান প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া