adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ খরায় পুঁজিবাজার নিম্নমুখী

dse_dsbi_indexনিজস্ব প্রতিবেদক : চলতি সপ্তাহের প্রায় পুরোটা জুড়ে নিম্নমুখী গতির ধারাবাহিকতায় সপ্তাহের শেষ দিনেও দেশের দুই পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে।
বাজারে নতুন বিনিয়োগ না হওয়া ও অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিকে এই মন্দার পরিস্থিতির কারণ হিসেবে দেখছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। এই সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ১০৮ পয়েন্ট, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমেছে ২৩১ পয়েন্ট । বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাজারে নতুন মূলধন দরকার। দেশের অস্বাভাবিক অবস্থার কারণে কোথাও বিনিয়োগ হচ্ছে না।”

ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, “ব্যাংকগুলোকে পুঁজিবাজার থেকে তাদের বিনিয়োগ তুলে নিতে হচ্ছে। এটাই বাজার পতনের একটি মূল কারণ। রাজনৈতিক অস্থিতিশীলতার প্রভাবও আছে।
তাছাড়া বাজারের সূচক যখন কমে তখন বিনিয়োগকারীরা ভয়ে শেয়ার বিক্রি করে দেয়। সেটিরও একটি বড় প্রভাব আছে এই সময়ে। বৃহস্পতিবার ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫৫৭ পয়েন্টে নামে। হাতবদল হয়েছে ৩২৮ কোটি টাকার শেয়ার, যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা বেশি।
এদিন সিএসইর সার্বিক সূচক সিএসইএক্স ৭৩ পয়েন্ট কমে ৮ হাজার ৪৩৬ পয়েন্ট হয়েছে। এ্ই বাজারে লেনদেন কমেছে ৯ কোটি টাকা, হাতবদল হয়েছে ১৯ কোটি টাকার শেয়ার। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারের মধ্যে ৯৬টির দাম বেড়েছে; কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত ছিল ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া