adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলনরত শিকক্ষদের বেধড়ক পেটাল ছাত্রলীগ

1440911726sust-ed_mtnews24ডেস্ক রিপোর্ট : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিকক্ষদের অবস্থান কর্মসূচিতে হামলা চালিয়েছে ছাত্রলীগ। কর্মসূচিতে অংশ নেয়া শিকদের মারধর করেছে সংগঠনটির নেতাকর্মীরা। রোববার সকাল সাড়ে আটটার দিকে এ ঘটনা ঘটে।

আন্দোলনরত অন্তত সাতজন শিক ছাত্রলীগের নেতাকর্মীদের মারধরের শিকার হয়েছেন বলে দাবি করেছেন ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক পরিষদে’র আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল ইসলাম।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমাদের ওপর ছাত্রলীগ হামলা করেছে। আমাদের অন্তত সাতজন আহত হয়েছেন। ভিসি ছাত্রদের আমাদের ওপর লেলিয়ে দিয়েছেন।’

তিনি নিজেও মারধরের শিকার হয়েছেন। অন্যরা হলেন শিক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইউনূস, বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল গণি, অধ্যাপক ইয়াসমিন হক, অধ্যাপক এ ন ক সমাদ্দার, মোস্তফা কামাল মাসুদ, সহযোগী অধ্যাপক মো. ফারুক উদ্দিন।

ভিসির পদত্যাগ দাবিতে রবিবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলেন শিকরা। একই দিন বিকেল তিনটায় ভিসি অধ্যাপক আমিনুল হক ভূইয়া অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠক ডাকেন। এতে করে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা দেখা দেয়।

ভিসিকে সমর্থন দিয়ে আসা ছাত্রলীগের নেতাকর্মীরা ভোর সাড়ে পাঁচটার দিকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। আন্দোলনরত শিকরা সকাল সাড়ে সাতটার দিকে ব্যানার নিয়ে সেখানে যান।

সকাল সাড়ে আটটার দিকে ভিসি প্রশাসনিক ভবনের সামনে এলে ছাত্রলীগের কর্মীরা ব্যানার কেড়ে নেয় এবং শিকদের গলা ধাক্কা ও মারধর করে সরিয়ে দেয়। শিকদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের এই ঘটনার ফাঁকে ভিসি ভবনে ঢুকে দ্বিতীয় তলায় নিজের কার্যালয়ে চলে যান।

ভিসিপন্থি হিসেবে পরিচিত প্রক্টর অধ্যাপক কামরুল হাসান, ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক রাশেদ তালুকদার, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ ও সাধারণ সম্পাদক ইমরান খান এ সময় সেখানেই দাঁড়িয়ে ছিলেন। তবে তারা কেউ ছাত্রলীগ কর্মীদের ঠেকানোর চেষ্টা করেননি।
জালালাবাদ থানার ওসি আক্তার হোসেন দুইপরে মাঝখানে দাঁড়িয়ে হাত জোড় করে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। তবে তিনি তাতে ব্যর্থ হন।
ভিসি ভেতরে ঢুকে যাওয়ার পর ছাত্রলীগকর্মীরা শিকদের প্রশাসনিক ভবনের সামনে থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে নতুন করে ধস্তাধস্তি শুরু হয়। এ সময় তাদের ধাক্কায় অধ্যাপক ইয়াসমিন হক মাটিতে পড়ে যান। এক ছাত্রলীগ কর্মীকে এ সময় এক শিকের গায়ে লাথি মারতেও দেখা যায়।
জালালাবাদ থানার ওসি আক্তার হোসেন বলেন, ‘যা ঘটেছে সবাই তা দেখেছে। আমি এ বিষয়ে কিছু বলব না। নো কমেন্টস।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি পার্থ বলেন, ‘শিকদের কর্মসূচিতে বাধা দেওয়ার বিষয়ে তারা সাংগঠনিক কোনো সিদ্ধান্ত দেননি। এ ধরনের কিছু ঘটে থাকলে যে যার ব্যক্তিগত সিদ্ধান্তে এটি করেছে।’
শিকদের ওপর হামলাকারীরা এ সময় স্লোগান দেন- ‘শাবিপ্রবির মাটি/ছাত্রলীগের ঘাঁটি’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া