adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাবার হত্যার জন্য প্রেসিডেন্ট পুতিন দায়ী’

Nemotsho-1426155237আন্তর্জাতিক ডেস্ক :  রাশিয়ার বিরোধীদলীয় নেতা বরিস নেমতসভের  মেয়ে ঝানা নেমতসভ তার বাবার হত্যার ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনকে দায়ী করেছেন।
 
সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘তিনি বিশ্বাস করেন, এই হত্যাকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট ‘রাজনৈতিকভাবে’ দোষী।
 প্রাক্তন রুশ উপপ্রধানমন্ত্রী এবং উদাপন্থী নেতা নেমৎসভ গত ২৭ ফেব্রুয়ারি নিজের গার্লফ্রেন্ডকে নিয়ে পায়চারী করার সময় রাজধানীর মস্কোর ক্রেমলিনের কাছে আততায়ীদের গুলিতে নিহত হন। তিনি পুতিনের কড়া সমালোচকদের একজন ছিলেন।
 তবে পুতিন এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেছেন এবং খুনিদের খুঁজে বের করার প্রতিশ্র“তিও দিয়েছেন। এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যে পাঁচ জনকে আটক করেছে পুলিশ। আটকৃতদের একজন এই হত্যার দায় স্বীকারও করেছেন বলে দাবি করা হয়েছে। অবশ্য পরে সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জোরপূর্বক তার কাছ থেকে এই স্বীকারোক্তি আদায় করা হয়েছিল।
 
বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ঝানা বলেছেন, তার বাবার মিত্ররা এর আগে এ হত্যাকাণ্ডকে রাজনৈতিক উদ্দেশ্যে বলে অভিহিত করেছেন। তাদের সুরেই কথা বলেন তিনি। তার ভাষায়, ‘তিনি ছিলেন পুতিনের কড়া সমালোচকদের একজন। রাশিয়ায় তিনিই ছিলেন সবচাইতে ক্ষমতাধর বিরোধী দলীয় নেতা। তাকে হত্যা করার পর অন্য নেতারা সাহস হারিয়ে ফেলেছেন। এখন তারা সবাই ভয় পাচ্ছেন।’
 
ঝানা আরো বলেছেন, ‘এখন আর রাইশয়ায় তেমন কোনো গুরুত্বপূর্ণ এবং অভিজ্ঞ নেতা নেই যিনি রুশ সরকারের অন্যায় কাজের সমালোচনা করতে পারেন।’ ৩০ বছরের ঝানা নেভৎসভ পেশায় শেয়ার বাজার বিশেষজ্ঞ। এছাড়া তিনি মস্কোর এক অর্থনীতি চ্যানেলে নিউজ প্রেজান্টার হিসেবেও কাজ করে থাকেন।
 তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া