adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৬ বছর পর আবার বাংলাদেশ -স্কটল্যান্ড লড়াই

mashrafee-মেহেদী মাসুদ : ১৯৯৯ এ ইংল্যান্ডে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে  গিয়েছিল বাংলাদেশ। আমিনুল ইসলাম বুলবলের নেতৃত্বে ইংল্যান্ডে অনষ্ঠিত সেই বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় জয় পেয়েছিলো বাংলাদেশ ক্রিকেট দল। এ যাবত স্কটল্যান্ডের সঙ্গে ৩টি ওডিয়াইতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। ১৬ বছর পর বিশ্বকাপে আবারও মুখোমুখি এই ২দল। এবারও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে জয় তুলে নিতে চায় বাংলাদেশ। তাই বৃহস্পতিবার সকালে জয়ের প্রত্যয় নিয়েই মাঠে নাম্বে বাংলাদেশ। চলতি বিশ্বকাপের স্বপ্নের সুপার এইটে খেলতে প্রত্যয় ব্যক্ত করেছে বাংলাদেশ। ১১তম এই বিশ্বকাপে এ পর্যন্ত তিনটি ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ৩। দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে বাংলাদেশকে আজকের ম্যাচে অবশ্যই জয় পেতে হবে। আজ বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ৪টায় নিউজিল্যান্ডের সেক্সটন ওভাল স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও স্কটল্যান্ড। এই ম্যাচে জয়ের টার্গেট নিয়ে মাঠ নামবেন চায় দলনায়ক মাশরাফি।
বুধবার অনুশীলন শেষে নেলসনে সংবাদ সম্মেলনে এমন কথাই জানিয়েছেন তিনি।
টাইগার দলপতি বলেন, জয়ের চেয়ে বেশি কিছু নেই। জয় পেলে আত্মবিশ্বাস বাড়বে। ম্যাচটা যদি জিততে পারি তা হলে পয়েন্টও পাব সেই সঙ্গে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও বাড়বে। তাই জয়ের বিকল্প নেই।মাশরাফি আরো বলেন, ভালো শুরুর ওপর নির্ভর করবে অনেক কিছু।
নেলসনের এই মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল আয়ারল্যান্ড; এটা মাথায় রাখতে হবে টাইগারদের। এদিকে বাংলাদেশ দলের অন্যতম অল্রাউন্ডার সাকিব আল হাসান বলেছেন আমাদেরকে জিততেই। ভালো খেললে আমরা জিতবো। এই ম্যাচ জিতলে টাইগারদের হাতে থাকবে দুটো অপশন। দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে তখন নিউজিল্যান্ড অথবা  ইংল্যান্ডকে হারালেই চলবে। আর যদি আজকের ম্যাচে স্কটল্যান্ডের সঙ্গে বাংলাদেশ হেরে যার তা হলে কঠিন এক সমীকরণে পরতে হবে বাংলাদেশকে। কারণ তখন হারাতে হবে ইংল্যন্ড এবং শক্তিশালী নিউজিল্যান্ডকে দু’দলকেই। যা হবে আনেক কঠিন।
মাঠের কথা বিবেচনায় রেখে আজ বাংলাদেশে একজন স্পিনার নিতে পারে বাংলাদেশ। সেইক্ষেত্রে আরফাত সানিকে দল্ভুক্ত করতে পারে বাংলাদেশ। তবে টস অবশ্যই ফ্যাক্টর হবে। তাই টস জিতলে বাংলাদেশ অবশ্যই প্রথমে ব্যাটিং নিবে এটাই ধরে নেয়া যায়।
কারণ প্রতিটি দলই যাঁরা আগে ব্যাটিং করেছে তারা রান পেরেছে অনেক। তাই জয়ের পাল্লাও তাদের দিকে ছিল ভারী।
ক্রিকেট এক গৌরবময় অনিশ্চয়তার খেলা। তাই শেষ বল না হয়া পর্যন্ত বলা যাবেনা খেলার ফলাফল। তেবে বাংলাদেশ তাদের সেরাটা খেলতে পারলে জয় অভধারিত। কারণ বাংলাদেশ দলে আছেন অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব-মুশফিক-তামিম-মুমিনুল-রিয়াদ সাথে তরুণ তাসকিন-সানি-সৌম্য সরকার-সাব্বির রুম্মনদের মতো খেলোয়াড়। নামের প্রতি সুবিচার করে খেলতে পারলে জয় কঠিন হবে না বাংলাদেশের জন্য।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া