adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে আজ বাঘ বনাম সিংহের লড়াই

bdsl-1424870732স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ক্রিকেটে আজ বাংলাদেশের টাইগারদের সঙ্গে শ্রীলঙ্কার সিংহের লড়াই। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় জম্পেশ লড়াই অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যেতে হলে বাংলাদেশকে কমপক্ষে আরো দুটি ম্যাচ জিততে হবে। এর জন্য স্কটল্যান্ড, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডকেই টার্গেট হিসেবে নিয়েছে টাইগাররা। আর এই কাক্সিক্ষত জয়ের জন্য নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। 
বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের আগের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে দুটি ম্যাচ খেলে দুটিতেই হেরেছে বাংলাদেশ। ২০০৩ বিশ্বকাপে ১০ উইকেটে ও ২০০৭ বিশ্বকাপে ১৯৮ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। এবার কি লঙ্কান-দেয়াল ভাঙতে পারবে বাংলাদেশ? 
এদিকে ওয়ানডেতে এ পর্যন্ত মোট ৩৭ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এর মধ্যে লঙ্কানরা জিতেছেন ৩২ ম্যাচ। বাংলাদেশের জয় ৪টিতে। অপর ম্যাচটির ফল হয়নি। সবশেষ গত বছর এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে ৩ উইকেটে হারে বাংলাদেশ।  
এবারের বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছে দুর্দান্ত। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১০৫ রানের বড় ব্যবধানে হারিয়ে পূর্ণ ২ পয়েন্ট সংগ্রহ করেন টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে পরের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ফলে এই ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল হয় টাইগারদের। 
শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব, মুশফিক, তামিম, এনামুলের ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে দারুণ ব্যাটিং করেছিলেন সাকিব ও মুশফিক। সৌম্য সরকারও ব্যাটে আলো ছড়িয়েছিলেন। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বড় স্কোর গড়তে দলগতভাবে সবাইকেই ভালো করতে হবে। আফগানিস্তানে বিপক্ষে দারুণ বোলিং করেছিলেন মাশরাফি, তাসকিন, রুবেলরা। শ্রীলঙ্কার বিপক্ষেও আগুন ঝরাতে পারেন তিন টাইগার পেসার। 
অন্যদিকে শ্রীলঙ্কা তাদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারে। তবে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ঘুরে দাঁড়ায় তারা। যদিও খুব কষ্টার্জিত জয় পায় শ্রীলঙ্কা। তাদের দলে আছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান। সাঙ্গাকারা তেমন একটা ছন্দে না থাকলেও আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি করেন জয়াবর্ধনে। আর বোলিংয়ে আছেন লাসিথ মালিঙ্গার মতো গতিময় তারকা।  
এদিকে এমসিজিতে এবার প্রথম খেলতে যাচ্ছে বাংলাদেশ। এই মাঠে শ্রীলঙ্কা ১৭ ম্যাচ খেলে ৬টি জিতেছে। বৃহস্পতিবার শ্রীলঙ্কার তৃতীয় ক্রিকেটার হিসেবে ৪০০ ওয়ানডের মাইলফলক স্পর্শ করবেন সাঙ্গাকারা। এর আগে জয়াবর্ধনে ও জয়সুরিয়া এই কীর্তি গড়েন।
তবে ব্যক্তিগত অর্জন ছাপিয়ে দলকে জেতানোর জন্যই বেশি উদ্গ্রীব থাকবেন দুই দলের খেলোয়াড়রা। শ্রীলঙ্কা কি এবারও বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত থাকবে? নাকি শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে এক পা দেবে? জবাব পাওয়া যাবে কালই!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া