adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব যান- ভীর সামলাতে এখন অনলাইনে নিবন্ধন

Chandpurনিজস্ব প্রতিবেদক : অফিস চলাকালীন সৌদি আরবসহ বিশ্বের যে কোনো দেশে গমণের জন্য বিএমইটির অধীনস্থ ৪২টি জেলায় কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে অবস্থিত ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।
গত মঙ্গলবার ঢাকাসহ বিভিন্ন জেলায় আগ্রহীদের প্রচুর ভীর ও হট্টোগুলের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে দেড়টায় মন্ত্রণালয়ের তথ্যকেন্দ্র থেকে গমনেচ্ছুদের ধৈর্য্য ধরার জন্য ঘোষণা দেয়া হয়, ‘দুপুর ২টা থেকে আপনারা এমইটির ওয়েবসাইটের
(www.bmet.gov.bd) মাধ্যমে অনলাইন নিবন্ধন করতে পারবেন।’
এসময় আরো জানানো হয়, একবার যারা নিবন্ধন করেছেন তাদের দ্বিতীয়বার নিবন্ধনের প্রয়োজন নেই। সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে প্রধান অফিস সহকারী আশরাফ বাংলামেইলকে জানান, গত ৩ দিন ধরে সকাল ৯টা থেকে মূলত অফিস চলাকালীন ফরম বিতরণের কথা থাকলেও আগ্রহীদের চাপে আমরা প্রতিদিন রাত সাড়ে ৭টা পর্যন্ত এ কাজ করে যাচ্ছি। এবং এটি চলমান প্রক্রিয়া। ফরমের কোনো মূল্য রাখা হচ্ছে না। তবে ফরম জমা দিতে শুধু ভোটার আইডি বা নাগরিকত্ব সার্টিফিকেটের ফটোকপি জমা দিলেই চলবে। এছাড়া আপাতত আর অন্যকোনো কাগজ লাগবে না। পরবর্তীতে মোবাইল বার্তার মাধ্যমে ফরম পূরণকারীদের জানানো হবে কোথায় কীভাবে টাকা জমা দিতে হবে।
অনলাইন রেজিস্ট্রেশন সম্পর্কে আশরাফ বলেন, ‘সকালের হট্টোগুলের কারণে মন্ত্রাণালয়ের সৌন্দর্য বর্ধণ দেয়ালের গ্লাস ভেঙে দুইজন আহত হয়েছেন। সারাদেশে এমন হচ্ছে যার পরিপ্রেক্ষিতেই আগ্রহীদের অনলাইন রেজিস্ট্রেশনের উদ্যোগ নেয়া হয়েছে।’
এদিকে দীর্ঘ সাত বছর পর সৌদি আরবে শ্রম বাজারের দ্বার খোলার পর পরই সৌদি যেতে আগ্রহীরা ছুটছেন কোথায় পাওয়া যাবে তথ্য। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রচার করে ডিজিটাল ওয়ার্ল্ডে মাত্র ২০০ টাকায় করা যাবে অনলাইনে নিবন্ধন।
তবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার দ্বিতীয় দিনে উপচে পড়া মানুষের ভীড় সামলাতে পারেনি আয়োজকরা। গত মঙ্গলবার সকাল ১০টা থেকেই ডিজিটাল ওয়ার্ল্ডে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্যাভিলিয়নে ভীড় জমান সৌদি আরব যেতে ইচ্ছুকরা। কিন্তু ভীড়ের চাপে ভেঙে পড়ে সেই প্যাভিলিয়ন। পরে আয়োজকরা বন্ধ করে দেয় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্যাভিলিয়ন। ভীড় সামলাতে পুলিশ লাঠিচার্জও করে আগত দর্শনার্থীদের।
বৃহস্পতিবার মেলার শেষ দিনেও সৌদি গমনইচ্ছুদের ছিল ভীড়। তবে তথ্য দেয়ার কেউ নেই। মেলার বাইরেও শতশত মানুষ ঘুরছেন তথ্যের জন্য। কোথায় ফরম বিতরণ করা হচ্ছে এই তথ্য না পেয়ে ক্ষুব্ধ অনেকেই। গেটের বাইরে থেকেই তাদের ফিরিয়ে দিচ্ছে নিরাপত্তা কর্মীরাও।
উল্লেখ্য, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় মঙ্গলবার থেকে বিদেশ যেতে আগ্রহীদের মধ্যে ফরম বিতরণ শুরু হয়েছে। গণমাধ্যমে এ খবর প্রচারিত হলে সেদিন সকাল থেকেই রাজধানীর রমনা থানার বিপরিত পার্শ্বে ইস্কাটনে অবস্থিত এই মন্ত্রণালয়ের নতুন ভবনের সামনে ভীড় জমান আগ্রহীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া