adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকার ‘কসাই’ ককের প্যারোল মঞ্জুর

cock-1422614913আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী যুগের ডেইথ স্কোয়াডের কমান্ডার ইউজিন ডি ককের প্যারোল (সাময়িক মুক্তি) মঞ্জুর করেছে দেশটির সরকার।
দক্ষিণ আফ্রিকায় শেতাঙ্গ শাসনামলে ১৯৮০ থেকে ৯০ এর দশকে ককের নেতৃত্বাধীন কুখ্যাত ভ্লাকপ্লাস পুলিশ ইউনিট দেশটির কৃষ্ণাঙ্গদের ওপর হত্যাযজ্ঞ চালাতো। ওই কুকীর্তির জন্য ‘প্রাইম ইভিল বা প্রধানমন্ত্রীর শয়তান’ নামে ডাকা হতো প্রাক্তন ওই পুলিশ কর্নেলকে।
কৃষ্ণাঙ্গদের নির্বিচারে হত্যার দায়ে ২০ বছর কারাভোগের পর শুক্রবার তাকে প্যারোলে মুক্তির ঘোষণা দেয় সরকার। দক্ষিণ আফ্রিকার বিচারমন্ত্রী মাইকেল মাসুটহা বলেন, ‘শক্তিশালী জাতি গঠন ও সব মানুষের মধ্যে পুনর্মিলনের স্বার্থেই তাকে (কক) মুক্তি দেওয়া হবে। এ জন্যই তাকে প্যারোল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
অপরাধ সংগঠনের দায়ে তাকে ১৯৯৬ সালে দুই মামলায় যাবজ্জীবন ও অন্যান্য মামলায় আরো ২৬৬ বছর কারাদণ্ড দেওয়া হয়। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের এক বছরের মাথায় ধর্মবর্ণ সবার সমমর্যাদা প্রতিষ্ঠা করার জন্য ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন (টিআরসি) গঠন করা হয়। ১০০টির বেশি হত্যাকাণ্ড, নির্যাতন ও প্রতরণার বিষয়টি স্বীকার করে ওই কমিশনের কাছে নিশর্ত ক্ষমা ও প্যারোলে মুক্তি চান তিনি। সেই প্রেক্ষিতেই তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত আসে।
কুখ্যাত ওই কসাইকে মুক্তি দেওয়ার ব্যাপারে দেশটির অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।      তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া